বাংলা নিউজ > টুকিটাকি > Sunglass Bad Effect on Health: সানগ্লাস দিচ্ছে গরমে 'কুল' লুক, চোখ পাচ্ছে আরাম? শরীরে কোন ক্ষতি হতে পারে এতে!
সানগ্লাস নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা?
সানগ্লাস নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা?

Sunglass Bad Effect on Health: সানগ্লাস দিচ্ছে গরমে 'কুল' লুক, চোখ পাচ্ছে আরাম? শরীরে কোন ক্ষতি হতে পারে এতে!

  • বিশেষজ্ঞের পরামর্শ হল, শুধু যখন চোখে রোদের তেজ খুবই কষ্ট দেবে, বা প্রবল অসুবিধা হবে, তখনই গরমের দিনে সানগ্লাস পরা উচিত। নয়তো তা শরীরের সির্কাডিয়ান সিস্টেমকে ব্যহত করতে পারে।

গরমে ঝাঁঝা রোদে চোখে যতটা আরাম পাওয়া যায় সানগ্লাস পরলে, ততটাই এই চশমা দেয় 'কুল' লুক! তবে বিশেষজ্ঞরা বলছেন, শরীরে বিশেষ হরমোনের ওপর প্রভাব ফেলে সানগ্লাস। আর তার জেরে ইনসোমনিয়ার মতো সমস্যা দেখা দেয়। দেখে নেওয়া যাক বিশেষজ্ঞরা এক্ষেত্রে কী বলছেন?

স্বাস্থ্যবিশেষজ্ঞ ও মনোরোগ বিশেষজ্ঞ টিম গ্রে বলছেন, সানগ্লাস পরে পিনিয়াল গ্ল্যান্ডে প্রভাব পড়তে পারে। যা মস্তিষ্ক ও ত্বকে কুপ্রভাব ফেলে দেয়। মূলত, তিনি বলছেন খুব সহজ ভাষায় বলতে গেলে, খুব ঝাঁঝা রোদের দিনে সূর্যের রশ্মি একটি নির্দিষ্ট ওয়েভলেন্থে চোখে প্রবেশ করে। যার দ্বারা পিটুইটারি ও পিনিয়াল গ্ল্যান্ড তথ্য পায়। যা মস্তিষ্ককে জানায় যে সেই সময় সেখানে রোদ রয়েছে বা গরম হচ্ছে। ত্বক সেই তথ্য পেয়ে শরীরে ভিটামিন ডি তৈরির বন্দোবস্ত করে। কিন্তু সানগ্লাস সেই স্বাভাবিক ছন্দের গতি রোধ করছে বলে দাবি করছেন তিনি। যৌবন ধরে রাখতে চান! ধনে পাতাকে এভাবে ব্যবহার করলে মিলবে সুফল, রয়েছে বহু গুণ

বিশেষজ্ঞ বলছেন, সানগ্লাসের অতি বেশি ব্যবহার চোখকে দুর্বল করে দেয়। কারণ চোখ যদি সানগ্লাসে অভ্যস্ত হয়ে যায়, তাহলে রোদে বের হলে তাকে বেশি কার্যক্ষমতা দেখিয়ে সক্রিয় হতে হবে। টিম গ্রে বলছেন, সানগ্লাস বিভিন্নভাবে দৃষ্টিশক্তিকে দুর্বল করে দেয়। বিশেষজ্ঞের পরামর্শ হল, শুধু যখন চোখে রোদের তেজ খুবই কষ্ট দেবে, বা প্রবল অসুবিধা হবে, তখনই গরমের দিনে সানগ্লাস পরা উচিত। নয়তো তা শরীরের সির্কাডিয়ান সিস্টেমকে ব্যহত করতে পারে। যার ফলে দুর্বল লাগতে পারে, ইনসমনিয়া হতে পারে, আসতে পারে অবসাদ। যার জেরে বিঘ্নিত হতে পারে ঘুমের স্বাভাবিক অভ্যাস।

বন্ধ করুন