বাংলা নিউজ > টুকিটাকি > Heart Attack Reasons: এই সব অদ্ভুত কারণেও হতে পারে হার্ট অ্যাটাক, হৃদরোগ এড়াতে কী কী করবেন না

Heart Attack Reasons: এই সব অদ্ভুত কারণেও হতে পারে হার্ট অ্যাটাক, হৃদরোগ এড়াতে কী কী করবেন না

হৃদরোগের কারণগুলি কী কী? (ফাইল ছবি)

নানা কারণে হৃদরোগ হতে পারে। এর কারণগুলি অনেকেই জানেন। কিন্তু পরিচিত কারণ বাদ দিয়েও নানা কারণে হার্ট অ্যাটাক হতে পারে। জেনে নিন, সেই কারণগুলি।

পরিসংখ্যান বলছে, হালে অল্প বয়সীদের মধ্যে হার্ট অ্যাটাকের পরিমাণ অনেk বেড়ে গিয়েছে। আচমকা হৃদরোগে আক্রান্ত হয়ে এমন বহু মানুষ মারা গিয়েছেন, যাঁদের বয়স ৪০ থেকে ৫০-এর মধ্যে। নামজাদা ব্যক্তিত্বদের মধ্যেও অনেকেরই এমন ঘটেছে।

কিন্তু কেন বাড়ছে আচমকা এমন হার্ট অ্যাটাকের পরিমাণ? কায়িক পরিশ্রমের অভাব, অস্বাস্থ্যকর খাবার খাওয়া এবং মানসিক চাপ যেমন এর কারণ, তেমনই এর পিছনে রয়েছে বহু অদ্ভুত কারণও। দেখে নেওয়া যায়ক, সেগুলি কী কী। কীভাবেই বা সাবধান হবেন?

  • নিয়মিত দাঁত না মাজা: ভালো করে দাঁত না মাজলে, মুখ অপরিষ্কার থাকাও যে হৃদরোগের কারণ হতে পারে, সে কথা জানেন কি? সম্প্রতি হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে হৃদরোগ বিশেষজ্ঞ অপর্ণা জয়সওয়াল জানিয়েছেন, মুখে এমন কিছু জবাণু জন্মায়, যেগুলি পরবর্তীকালে হৃদযন্ত্রের আশপাশের ধমনী এবং শিরায় চর্বি জমাতে পারে। এর ফলে হৃদরোগের আশঙ্কা বাড়ে। মুখ পরিচ্ছন্ন রাখলে হৃদরোগের আশঙ্কা কমে।
  • একাকিত্ব: এটিও হৃদরোগ বেড়ে যাওয়ার অন্যতম কারণ। তেমনই বলছেন চিকিৎসক অপর্ণা জয়সওয়াল। তাঁর কথায়, একাকিত্ব মারাত্মক পরিমাণে রক্তচাপ বাড়িয়ে দেয়। ফলে হৃদরোগের আশঙ্কা বেড়ে যেতে পারে।
  • অবসাদ: একাকিত্বের মতোই এটিও হৃদরোগের কারণ। যাঁদের এই সমস্যা থাকে, তাঁদের চলাফেরা কমে য়ায়। তাঁরাও মানসিক চাপের মধ্যে দিন কাটান। এটিও শেষ পর্যন্ত হৃদরোগের আশঙ্কা অনেকটাই বাড়িয়ে দিতে পারে। এমনই বলছেন চিকিৎসক অপর্ণা জয়সওয়াল।
  • অটো ইমিউন জাতীয় সমস্যা: অল্প বয়সীদের মধ্যে হৃদোরেগর অন্যতম কারণ এই সমস্যা। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা শরীরের সুস্থ কোষকে মারতে থাকে। কোনটি সুস্থ কোষ, আর কোনটি অসুস্থ কোষ— তার পার্থক্য করতে পারে না রোগ প্রতিরোধ শক্তি। এই সমস্যাও আচমকা হৃদরোগের আশঙ্কা বাড়িয়ে দিতে পারে।
  • কোকেন: যাঁরা কোকেনের মতো মাদক সেবন করেন, তাঁদের হৃদরোগের আশঙ্কা বাড়ে। কারণ এই জাতীয় মাদকও রক্তচাপ বাড়িয়ে দেয়। এই ধরনের মাদক পাশাপাশি বাড়িয়ে দেয় একাকিত্বের সমস্য়াও। সব মিলিয়ে হৃদরোগের আশঙ্কা অনেকটাই বেড়ে যেতে পারে। বলছেন চিকিৎসক অপর্ণা জয়সওয়াল।

টুকিটাকি খবর

Latest News

বিয়ের পরেই তামিম ইকবালের সঙ্গে সম্পর্কের অবনতি! অকপট স্বীকারোক্তি শাকিবের টি২০তে অ্যাডাম জাম্পার পর সফল অস্ট্রেলিয়ান বোলার কারা? আইসিসি টি২০ বিশ্বকাপে গ্রুপ টেবিলে দ্বিতীয় স্থানে কারা? শুধু ঋতুপর্ণা নয়, ৫০ জনের কাছে গিয়েছে রেশন দুর্নীতির টাকা, একে একে তলব করবে ED? কথা রাখলেন সানি দেওল, গদর ২-এর পর আসছে বর্ডার ২! বড় মন্তব্য সৎ বোন এষার তিনটি কম স্কোর করা মানে… T20 WC 2024-এ কোহলির ব্যর্থতা নিয়ে মুখ খুললেন গাভাসকর মনোজের মতোই বেঙ্গল প্রো টি-২০ লিগে হার দিয়ে অভিযান শুরু ঋদ্ধিমান-অনুষ্টুপের TRP: লাফিয়ে এগোচ্ছে কথা! নিম ফুলের মধু-ফুলকিকে সরিয়ে টিআরপি টপার হল না তো প্যারিস অলিম্পিক্সে ক্লে কোর্টের মহারাজ-যুবরাজ একই ফ্রেমে, খেলবেন জুটি বেঁধে ‘সন্দেশখালির কালি মুছতে….’ ছবি পোস্ট করে তৃণমূলকে পালটা আক্রমণ মালব্যর

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.