বাংলা নিউজ > টুকিটাকি > Tattoos Increase Lymphoma Risk: ট্যাটু করিয়েছেন? সাবধান হয়ে যান, বিরল ক্যানসারের ঝুঁকি বাড়ায় শিল্প

Tattoos Increase Lymphoma Risk: ট্যাটু করিয়েছেন? সাবধান হয়ে যান, বিরল ক্যানসারের ঝুঁকি বাড়ায় শিল্প

বিরল ক্যান্সারের ঝুঁকি বাড়ায় ট্যাটু (Pexel)

Tattoos Increase Lymphoma Risk: আপনিও কি নিজেকে কুল এবং স্টাইলিশ দেখানোর জন্য, ট্যাটুর পরিপন্থী। তবে আপনাকে অবশ্যই লুন্ড বিশ্ববিদ্যালয়ের এই গবেষণাটি পড়তে হবে।

ট্যাটু করাতে ভালোবাসেন অনেকেই। আজকের দিনে মানুষ নিজেকে কুল এবং অত্যন্ত স্টাইলিশ দেখাতে এই বিশেষ শিল্পেরই সাহায্য নেন। কিন্তু এই ট্যাটু সম্পর্কে এখন একটি ভয়াবহ তথ্য বেরিয়ে এসেছে। গবেষণা করে বিশেষ কিছু জানতে পেরেছেন লুন্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। ইক্লিনিক্যাল মেডিসিন-এ প্রকাশিত গবেষণা ট্যাটুর কারণে ব্লাড ক্যানসারের ঝুঁকির বিষয়ে প্রশ্ন তুলেছে।

কীভাবে গবেষণাটি করা হয়েছিল

সুইডেনের গবেষকরা ট্যাটু এবং লিম্ফোমার মধ্যে সম্পর্ক অনুসন্ধান করার জন্য ২০০৭ সাল থেকে ২০১৭ সালের মধ্যে লিম্ফোমায় আক্রান্ত ব্যক্তিদের ডেটা পরীক্ষা করেছিলেন। এরপর গবেষকরা এই লিম্ফোমায় আক্রান্ত ব্যক্তিদের গ্রুপটিকে, এমন একটি গ্রুপের সাথে তুলনা করেছিলেন, যাঁদের লিম্ফোমা ছিল না। গবেষণায় দেখা গিয়েছে যে যাঁদের ট্যাটু ছিল, তাঁদের মধ্যে লিম্ফোমা হওয়ার ঝুঁকি বেশি ছিল। আর গত দুই বছরের মধ্যে যাঁরা প্রথম ট্যাটু করিয়েছেন, তাঁদের মধ্যে এই বর্ধিত ঝুঁকি সবচেয়ে বেশি ছিল। তবে, তিন থেকে দশ বছর আগে যাঁরা ট্যাটু করেছিলেন, তাঁদের ক্ষেত্রে ঝুঁকি কিছুটা কমে গিয়েছিল। আবার ১১ বছরের আগে যাঁরা ট্যাটু করেছিলেন, তাঁদের জন্য ঝুঁকি কিছুটা বেড়েছে। আসলে, অধ্যয়নের এই ফলাফলগুলি নিশ্চিত করতে, এর পিছনের কারণগুলি নিখুঁতভাবে বোঝার জন্য আরও গবেষণা প্রয়োজন।

লিম্ফোমা কী

এই কোষগুলি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে এবং ইমিউন সিস্টেমকে আরও শক্তিশালী করে তোলে। লিম্ফোমা কোষগুলি মূলত লিম্ফ নোড, অস্থি মজ্জা, প্লীহা এবং থাইমাসে উপস্থিত থাকে। আর এই কোষে হওয়া ক্যানসার শরীরের বিভিন্ন অংশকে ব্যাপকভাবে প্রভাবিত করে। এতে লিম্ফোসাইট সম্পূর্ণরূপে পরিবর্তিত হয়ে, তারা দ্রুত বৃদ্ধি পেতে শুরু করে।

লিম্ফোমার লক্ষণ কী কী

১) বগলে বা কুঁচকিতে ফোলা।

২) পেটে ব্যথা বা ফুলে যাওয়া।

৩) বুক ব্যাথা।

৪) কফ।

৫) শ্বাস নিতে কষ্ট হওয়া।

৬) একটুতেই ক্লান্ত বোধ করা।

৭) আচমকা জ্বর আসা।

৮) ঘুমানোর সময় ঘাম হওয়া।

৯) কারণ ছাড়াই ওজন হ্রাস হয়ে যাওয়া।

ট্যাটু করানোর সময় এইভাবে নিজের নিরাপত্তা বজায় রাখুন

১) দেখে নেবেন যে যিনি আপনার ট্যাটু করছেন, তাঁর এই কাজের জন্য লাইসেন্স রয়েছে কিনা।

২) যখনই ট্যাটু করাতে যাবেন, দেখবেন ট্যাটু আর্টিস্ট যেন সঠিক গ্লাভস, সূঁচ ইত্যাদি ব্যবহার করেন।

৩) সবসময় শুধুমাত্র একজন নথিভুক্ত ট্যাটু বিশেষজ্ঞকে দিয়েই ট্যাটু করান।

৪) ট্যাটু করা ত্বককে সূর্যের আলো থেকে সুরক্ষিত রাখুন। কারণ, সূর্যের প্রবল রশ্মি ত্বকে দ্রুত প্রভাব ফেলে, আপনার ত্বকের ক্ষতি করতে পারে।

৫) যে স্থানে ট্যাটু করেছেন, সেই স্থান খোলামেলা রাখুন। ট্যাটুর রুক্ষ বা টাইট পোশাক পরবেন না।

টুকিটাকি খবর

Latest News

SL সফরের স্কোয়াডে ভারতের চাঞ্চল্যকর চারটি সিদ্ধান্ত কী জানেন? দুর্ঘটনার আগেই বিস্ফোরণের শব্দ! দাবি ট্রেনচালকের, নাশকতা ডিব্রুগড় এক্সপ্রেসে? চার বছরের বিয়েতে ইতি টানলেন হার্দিক-নাতাশা, ৩ বছরের ছেলের কাস্টডি পেল কে? তারকেশ্বরে শুরু হয়েছে শ্রাবণী মেলা, একগুচ্ছ বিশেষ ট্রেন পূর্ব রেলের, জানুন সূচি ‘বিপন্ন রেলের নিরাপত্তা’, ডিব্রুগড় এক্সপ্রেস দুর্ঘটনা নিয়ে তোপ খাড়গের বিটিভির অফিসে আগুন ধরালেন আন্দোলনকারীরা, কোটা বিরোধিতায় রক্তাক্ত বাংলাদেশ ওমানের উপকূলে ডুবে যাওয়া জাহাজের ৯ জনকে উদ্ধার ভারতীয় নৌসেনার! দেখুন ভিডিয়ো শ্রাবণে শিবের আরাধনার মাসে বাড়িতে কোন কোন গাছ লাগানো শুভ? জানুন বাস্তুমত ‘‌লোডশেডিংয়ের সঙ্গে মালদার ঘটনার কোনও সম্পর্ক নেই’‌, জবাব দিলেন বিদ্যুৎমন্ত্রী মোহনবাগানের পর এবার ঝাঁপাল লাল-হলুদও, সৌরভকে ভারত গৌরব দেওয়ার ঘোষণা ইস্টবেঙ্গলের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.