বাংলা নিউজ > টুকিটাকি > Health Benefits of Tea: রোজ চা খান? শরীরে কেমন প্রভাব পড়ে এর ফলে
চা স্বাস্থ্যের জন্য উপকারী

Health Benefits of Tea: রোজ চা খান? শরীরে কেমন প্রভাব পড়ে এর ফলে

  • Benefits of Tea: একটি গবেষণায় দেখা গিয়েছে যে চা স্বাস্থ্যের জন্য ভীষণই উপকারী। যাঁরা নিয়মিত চা খান তাঁরা বাকিদের তুলনায় কেন ভালো থাকেন জানেন?

রোজ চা খান? ঘুম থেকে উঠেই কিংবা অফিসে ঢুকেই, অথবা লাঞ্চের পর কিংবা বিকেলে? মানে ইচ্ছে হলেই চা খান? যদি খেয়ে থাকেন একদম ঠিক করছেন। এটা যে শুধুই আমাদের রিল্যাক্স করতে সাহায্য করে তা নয়, একই সঙ্গে এটা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী।

যাঁরা নিয়মিত চা খান তাঁরা বাকিদের তুলনায় বেশিদিন বাঁচেন। এমনটাই একটা গবেষণায় ধরা পড়েছে। চায়ে এমন অনেক জিনিস আছে যা আমাদের বিভিন্ন ধরনের জ্বালা, যন্ত্রণা কমাতে সাহায্য করে। এর আগেও একাধিক গবেষণায় দেখা গিয়েছে চিন এবং জাপানে গ্রিন টি খাওয়া হতো তার উপকারিতার জন্য।

ব্রিটেনের প্রায় আধ মিলিয়ন মানুষের উপর আমেরিকার ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউট একটি গবেষণা চালিয়েছিল। তাঁরা প্রায় ১৪ বছর অবধি পর্যবেক্ষণ করেছেন গোটা বিষয়টা। এবং এই গবেষণার জন্য তাঁরা বেশ কয়েকটি বিষয়কে মাথায় রেখেছিলেন যেমন, স্বাস্থ্য, আর্থ-সামাজিক, মদ্যপান, বয়স, লিঙ্গ, ইত্যাদি। এই গবেষণায় দেখা গিয়েছে যে যাঁরা দুই বা তার বেশি কাপ চা খান দিনে তাঁদের মৃত্যুর সম্ভাবনা বাকিদের তুলনায় ৯ থেকে ১৩ শতাংশ কমে যায়। গরম চা খাচ্ছেন নাকি ঠাণ্ডা, দুধ মেশাচ্ছেন নাকি লিকার চা খাচ্ছেন এসব কিছু ম্যাটার করে না। এই গবেষণাপত্রটি অ্যানালস অব ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত হয়েছে। এটি ২৯ অগস্ট, ২০২২ সালে প্রকাশিত হয়েছে।

এই গবেষণায় মানুষের অভ্যাস এবং স্বাস্থ্যের উপর ভিত্তি করে এটা বলা যায় না যে চা আর কী কী উপকার করে মানুষের। তবে এটা অবশ্যই বলা যায় যে তাঁদের হার্টের অসুখের সম্ভাবনা কমে। তবে ক্যান্সার হওয়ার আশঙ্কা কমায় কিনা সেটা জানা যায়নি। তাই আপনি যদি রোজ চা খান জানবেন একদম ঠিক করছেন। না জেনেই নিজের স্বাস্থ্যের খেয়াল রেখে চলছিলেন।

বন্ধ করুন