বাংলা নিউজ > টুকিটাকি > পণপ্রথা নাকি ভালো! ‘কুৎসিত’ মেয়ের বিয়ে থেকে নারীশিক্ষার প্রসার হয়, বলছে পাঠ্যবই

পণপ্রথা নাকি ভালো! ‘কুৎসিত’ মেয়ের বিয়ে থেকে নারীশিক্ষার প্রসার হয়, বলছে পাঠ্যবই

পণপ্রথারও নাকি অনেক গুণ। এমনই দাবি বইয়ে। 

পাঠ্যবইয়ের এমন দাবি দেখে বিরাট বিতর্ক তৈরি হয়েছে নানা মহলেই। 

তা সে কোনও বিষয় যতই বেআইনি হোক না কেন, মানুষের মন থেকে তা সহজে যাওয়ার নয়। সে কথাই আবার প্রমাণ করে একটি পাঠ্যপুস্তক। সেখানে দাবি করা হয়েছে, পণপ্রথারও নাকি অনেক গুণ আছে। তাতে পণের লোভ দেখিয়ে ভালো দেখতে বা খারাপ দেখতে ছেলেদের সঙ্গে ‘খারাপ দেখতে’ মেয়েদের বিয়ে দেওয়া যায়। এই কাণ্ড নিয়ে রীতিমতো শোরগোল রাজনৈতিক মহল।

সম্প্রতি শিবসেনা নেত্রী ও রাজ্যসভার সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদি টুইটারে ওই বইয়ের একটি পাতা শেয়ার করেছেন। অবিলম্বে এই ধরনের বই বাতিল করার জন্য প্রিয়াঙ্কা আবেদন করেছেন শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের কাছে।

কী লেখা আছে বইয়ে?

১৯৬১ সালে পণপ্রথা রোধে আইন আনা হয়েছে। তার পর থেকে পণ দেওয়া নেওয়া যেখানে সম্পূর্ণ বেআইনি একটি কাজ, সেখানে নার্সদের জন্য লিখিত সমাজবিদ্যার একটি বইয়ে লেখা হয়েছে পণপ্রথার কী কী গুণ তা নিয়ে। টি কে ইন্দ্রাণী নামে কারও লেখা বইটি। বইটির মলাটে দাবি করা হয়েছে, ইন্ডিয়ান নার্সিং কাউন্সিলের সিলেবাস অনুযায়ীই নাকি বইটি লিখিত!

এবার দেখে নেওয়া যাক কী কী বলা হয়েছে বইটিতে।

সেখানে বলা হয়েছে, নতুন সংসারকে সাজিয়ে তুলতে পণপ্রথা অত্যন্ত জরুরি। বালিশ, বিছানা, পাখা, টিভি, রেফ্রিজারেটর, বাসনকোসনের বা গাড়ি দিয়ে নতুন সংসারকে সাজিয়ে তোলা হয় পণের মাধ্য়মে।

এর পরে বলা হয়েছে, পণের আর এক গুণ— এর মাধ্যমে পৈতৃক সম্পত্তির একাংশ পেয়ে যান মেয়েরা।

যা পড়ে অনেকেই অবাক হয়েছে, তা হল, এখানেই দাবি করা হয়েছে পণপ্রথা নাকি নারীশিক্ষার প্রসারে সাহায্য করে। কারণ মেয়েরা বেশি শিক্ষিত হলে কম পণ দিতে হয়। তাই পরিবারের উপর থেকে পণের বোঝা কমাতে মেয়েরা বেশি বেশি করে পড়াশোনা করেন।

তবে সবচেয়ে বিতর্কিত যুক্তিটি দেওয়া হয়েছে একেবারে শেষে। বলা হয়েছে, ‘খারাপ দেখতে’ মেয়েদের বিয়ে দেওয়া যায় পণের কারণে। কুৎসিত কিংবা সুদর্শন ছেলেদের সঙ্গে তাদের বিয়ে দেওয়া সম্ভব পণের লোভ দেখিয়ে।

অবিলম্বে এই বই বাতিল করার দাবি উঠেছে নানা মহল থেকে। নেটিজেনদের পাশাপাশি শিক্ষাবিদ মহলও বলছে এমন বই বন্ধ করতে।

তারই মাঝে এই বইটির দায় নিতে চাইছে না ইন্ডিয়ান নার্সিং কাউন্সিল। তাদের মনোনীত সিলেবাসে রয়েছে বইটি। সোমবার কাউন্সিলের তরফে নোটিশ জারি করা হয়েছে। বলা হয়েছে, নার্সিং কাউন্সিল কোনও লেখব বা প্রকাশনাকে সমর্থন করে না। কোনও লেখককে নার্সিং কাউন্সিলের নাম ব্যবহার করার অনুমতিও দেওয়া হয়নি। বইয়ের বক্তব্য কাউন্সিল সমর্থন করে না বলে জানানো হয়েছে। 

টুকিটাকি খবর

Latest News

শুক্রবার চুল কাটেন না, কালো পোশাকও পরেন না! এবার শ্রীদেবীর প্রিয় জায়গায় জাহ্নবী ‘ওড়িশার উন্নয়নের জন্য...’, নবীনের সঙ্গে জোট না হওয়া প্রসঙ্গে বললেন মোদী বাংলাদেশ ভাগের চক্রান্ত চলছে... অন্য এক দেশ এয়ার বেস গড়তে চেয়েছিল এখানে: হাসিনা ডায়াবিটিস কমাতে পারে জাম, ফেরায় ত্বকের জেল্লা! চোখের সমস্যা থেকেও দেয় মুক্তি ‘একবার বিয়ে করে দেখি…’, রেমালের দামাল হাওয়ায় উরু উরু সোহিনীর মন, শোভন বলছেন… ৩০০০-এর বেশি আবেদন, সচিন-ধোনি ছাড়াও ভারতের কোচ হতে চান নরেন্দ্র মোদী-অমিত শাহ! এবার রাজপথে ‘মৃত্যুঘণ্টা’ বাজালেন মমতা, নেপথ্যে সেই পরেশ পাল, BJP-র প্রশ্ন কার? আজ শহরে রোড শো করবেন মোদী, তার আগে ট্রাফিক নিয়ে বিশেষ নির্দেশিকা কলকাতা পুলিশের অমিতাভ বচ্চনের পরামর্শে অনুপ্রেরণা খুঁজতে কলকাতায় অহনা কুমরা, খেলেন কী? KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে?

Latest IPL News

KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.