বাংলা নিউজ > টুকিটাকি > Semen problem: গরমে কমে যাচ্ছে বীর্যের পরিমাণ, ছেলেদের এই কাজগুলি করার পরামর্শ দিলেন চিকিৎসকরা

Semen problem: গরমে কমে যাচ্ছে বীর্যের পরিমাণ, ছেলেদের এই কাজগুলি করার পরামর্শ দিলেন চিকিৎসকরা

গরমে বীর্যের পরিমান কমে যাওয়ায় চিন্তিত পুরুষরা (pixabay)

Semen problem: গরমে বীর্যের পরিমান কমে যাওয়ায় চিন্তিত পুরুষরা। কীভাবে মুক্তি পাবেন এই সমস্যা থেকে। 

জ্যৈষ্ঠের প্রচন্ড তাপদাহে একাধিক স্বাস্থ্য সমস্যা দেখা দিচ্ছে মানুষের মধ্যে। তাপমাত্রা অপেক্ষাকৃতভাবে কম হলেও আপেক্ষিক আদ্রতা রয়েছে অস্বাভাবিক বেশি। ঘামের মাধ্যমে শরীরের অতিরিক্ত লবণ বেরিয়ে যাওয়ার ফলে দিনের শেষে মানুষ হয়ে যাচ্ছে নিস্তেজ। অতিরিক্ত গরমে ছেলেদের মধ্যে যে সমস্যাটি সবথেকে বেশি দেখা যাচ্ছে সেটি হল বীর্যের পরিমাণ কমে যাওয়া।

গরম কালে শরীর ডিহাইড্রেটেড হয়ে যাওয়ার ফলে একাধিক সমস্যা লক্ষ্য করা যায়। এই সমস্যা গুলির মধ্যে অন্যতম হলো বীর্যের পরিমাণ কমে যাওয়া। এর ফলে দাম্পত্য জীবনে তৈরি হচ্ছে সমস্যা। দেখা দিচ্ছে বন্ধ্যাত্ব। কিন্তু কেন এই সমস্যা তৈরি হচ্ছে? কীভাবে এই সমস্যা থেকে মুক্তি পাবেন পুরুষরা? জেনে নিন।

(আরো পড়ুন: আপনি কি অনিচ্ছাকৃতভাবে আপনার সঙ্গীর অভিভাবক হয়ে উঠছেন? লক্ষণগুলো জেনে আজই সতর্ক হোন)

চিকিৎসকরা জানাচ্ছেন, ছেলেদের অন্ডকোষ গুলি শরীরের বাইরে অবস্থিত থাকে যাতে শরীরের মূল তাপমাত্রা থেকে সেগুলি তাপমাত্রা কিছুটা কম থাকে। কিন্তু অতিরিক্ত গরমে এই তাপমাত্রার সুক্ষ ভারসাম্য ব্যাহত হয় ফলে শুক্রাণু উৎপাদন এবং তার গুণগত মান কমে যায়। অতিরিক্ত গরমে বীর্যের পরিমাণ কমে যাওয়ার পাশাপাশি সেটি ডিম্বাণু পর্যন্ত পৌঁছতেও পারে না। উচ্চ তাপমাত্রা শুক্রাণুর কার্যকারিতা কমিয়ে দেয় ফলে বীর্য নিঃসরণ হওয়ার পরিমাণ কমে যায় অনেকটাই।

রোদ্দুরে বা গরমে দীর্ঘক্ষণ থাকার ফলে শরীরের টেস্টোস্টেরনের মাত্রা অতিরিক্ত পরিমাণে বেড়ে যায় ফলে শুক্রাণু তৈরি হওয়ার মাত্রা অন্য সময় থেকে কমে যায়। গরম শরীরের অক্সিডেটিভ স্ট্রেসের মাত্রা বাড়ায়, যার ফলে শুক্রাণুর ডিএনএর ক্ষতি হয় এবং শুক্রাণুর গুণগত মান কমে যায়।

কীভাবে অতিরিক্ত গরমেও শুক্রাণুর মাত্রা সঠিক রাখা যায় 

 

শরীরকে ঠান্ডা রাখুন: অতিরিক্ত গরমে যতটা পারবেন ঢিলেঢালা জামা কাপড় পরার চেষ্টা করুন। টাইট পোশাক পরলে অন্ডকোষের তাপমাত্রা বেড়ে যেতে পারে ফলে বীর্যের গুণগত মান কমে যাবে।

হাইড্রেটেড থাকুন: শরীরের তাপমাত্রা সঠিক রাখার জন্য প্রচুর পরিমাণে জল পান করুন। শরীর যদি ডিহাইড্রেটেড না হয় তাহলে এই সমস্যা থেকে আপনি মুক্তি পাবেন।

সঠিক ডায়েট: অতিরিক্ত গরমে প্রচুর পরিমাণে ফল এবং শাকসবজি খাওয়ার চেষ্টা করুন। এই সমস্ত খাবার আপনার শুক্রাণুর গুণগত মান উন্নত করতে সাহায্য করবে।

(আরো পড়ুন: অসুস্থতার হার পুরুষের চেয়ে মহিলাদের মধ্যে বেশি! সমীক্ষায় উঠে এল সমাজের অন্য ছবি

ব্যায়াম করুন: রোজ অন্ততপক্ষে আধ ঘন্টা হাটাহাটি বা ব্যায়াম করার চেষ্টা করুন। এতে আপনার শরীর সুস্থ থাকার পাশাপাশি শুক্রাণু জনিত যে কোনও সমস্যা থেকে আপনি মুক্তি পাবেন।

ধূমপান এবং অ্যালকোহল এড়িয়ে চলুন: সারা বছর তো বটেই বিশেষ করে গরমে ধূমপান এবং অ্যালকোহল থেকে নিজেকে দূরে রাখুন। এটি আপনার শরীরের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

প্রসঙ্গত, তীব্র গরম ছাড়াও যদি আপনার বীর্যের উৎপাদিত পরিমাণের ক্ষেত্রে কোনও রকম সমস্যা দেখা যায় সেক্ষেত্রে আপনি চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

টুকিটাকি খবর

Latest News

স্বামী খুনের ১ম প্ল্যান ব্যর্থ হওয়ায়, গুলি চালনা!৩ বছর পর প্রেমিক সহ ধৃত স্ত্রী নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম মোদীর সঙ্গে প্রেম করছেন শ্রদ্ধা কাপুর! এত ভালোবাসা যে ঘুমোতেই দিচ্ছেন না প্রেমিক 'লক্ষ্য'-র ২০ বছর পার, ফের হলে মুক্তি পাচ্ছে হৃতিকের ছবি! কবে-কোথায় দেখা যাবে? গরম তো কমছে! এবার একটু হাসুন, পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, আর মনটা রাখুন ফুরফুরে শ্রেয়া করেন গানের কথা বদলানোর আর্জি! বাংলায় ‘সামি’ লেখার অভিজ্ঞতা ভাগ শ্রীজাতর চরমে কোন্দল, BJPর প্রার্থী ঘোষণার পরদিনই বাগদায় গোঁজ প্রার্থী দিল বিক্ষুব্ধরা কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন আজ খোলা হচ্ছে কলেজে ভরতির অভিন্ন পোর্টাল! কতদিন চলবে? কতগুলিতে আবেদন করা যাবে? হার্টের অসুখ, ডায়াবিটিস, সহ বহু রোগের ওষুধের সর্বোচ্চ দাম বেঁধে দিল কেন্দ্র

T20 WC 2024

কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.