বাংলা নিউজ > টুকিটাকি > Cat Infected with Coronavirus: বিড়ালের থেকে করোনায় আক্রান্ত তার চিকিৎসক, পোষ্যের মালিকদের বিপদ বাড়ছে কি

Cat Infected with Coronavirus: বিড়ালের থেকে করোনায় আক্রান্ত তার চিকিৎসক, পোষ্যের মালিকদের বিপদ বাড়ছে কি

পোষ্য বিড়ালের থেকে ছড়াল করোনা। (প্রতীকী ছবি)

এর আগে বহু বার পরীক্ষা করে দেখা হয়েছে অন্য কোনও প্রাণীর থেকে করোনা ছড়াতে পারে কি না। কিন্তু এমন উদাহরণ পাওয়া যায়নি। এই প্রথম এমন ঘটনার উদাহরণ পেলেন বিজ্ঞানীরা। 

মানুষের মধ্যে যে করোনাভাইরাস সংক্রমণ ঘটিয়েছে, তা অন্য প্রাণীদের মধ্যে বিশেষ সংক্রমণ ঘটাতে পারেনি। কখনও চিড়িয়াখানার বাঘ বা কখনও জঙ্গলের হরিণের মধ্যে এই ভাইরাসের সংক্রমণ টের পাওয়া গেলেও, তা খুব বেশি আতঙ্কিত করেনি বিজ্ঞানীদের। বিশেষ করে পোষ্য বা গৃহপালিত প্রাণীদের মধ্যে এই রোগটি ছড়াতে পারে কি না, তা নিয়ে দীর্ঘ দিন ধরেই সন্দেহ ছিল। এই সন্দেহ এবার কিছুটা প্রমাণিত হয়ে গেল। পোষ্য হিড়ালের থেকে সংক্রমিত হলেন তার চিকিৎসক।

সম্প্রতি এমনই ঘটনা ঘটেছে তাইল্যান্ডে। প্রথমে পোষ্য বিড়ালটি কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছে। তার পরে তা ছড়িয়েছে তার চিকিৎসকের মধ্যে। Colorado State University-র গবেষক Angela Bosco-Lauth এ বিষয়ে বলেছেন, এটি মোটেই অস্বাভাবিক নয়। এমন যে হতে পারে, তা নিয়ে দীর্ঘ দিন ধরেই বিজ্ঞানীদের মধ্যে সন্দেহ ছিল। কিন্তু এর কোনও স্পষ্ট উদাহরণ পাওয়া যায়নি। (আরও পড়ুন: কারও কারও এখনও একবারও করোনা হয়নি কেন? এত দিনে জানা গেল এর প্রকৃত কারণ)

এর আঘে বহু বিড়াল এবং বহু কুকুরের পরীক্ষা করেও এই কোভিড-১৯ সংক্রমণের কোনও লক্ষণ পাওয়া যায়নি। এই প্রথম বার এমন উদাহরণ পাওয়া গেল। যদিও এর আগে হ্যাম্পস্টার জাতীয় পোষ্যদের মধ্যে এমন সংক্রমণ টের পাওয়া গিয়েছিল। কিন্তু হ্যাম্পস্টার পোশ্য হিসাবে বিরাট জনপ্রিয় নয়। ফলে সেটি নিয়ে খুব বেশি দুশ্চিন্তা হয়নি কারও। (আরও পড়ুন: কোভিড কি নার্ভের সমস্যা ডেকে আনছে? কী বলছে সাম্প্রতিক গবেষণা)

Emerging Infectious Diseases নামক পত্রিকার রিপোর্ট অনুযায়ী, প্রথমে তাইল্যান্ডের এক পরিবারের বাবা এবং তাঁর ছেলে করোনায় আক্রান্ত হন। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়। সেই সময়ে তাঁদের পোষ্য বিড়ালটির করোনা পরীক্ষা করা হয়। ঘটনাচক্রে বিড়ালটিরও রিপোর্ট পিজিটিভ আসে। বিড়ালটির নাক থেকে রস সংগ্রহের সময়ে সে চিকিৎসকের মুখের উপর হেঁচে দেয়। যে চিকিৎসক রস সংগ্রহ করছিলেন, তিনি মাস্ক পরে থাকলেও তাঁর চোখ খোলা ছিল। এর কয়েক দিন বাদে চিকিৎসকের শরীরেও করোনাভাইরাস পাওয়া যায়।

নতুন এই ঘটনা নিয়ে কতটা আতঙ্কিত বিজ্ঞানীরা? কতটা ভয়ের হয়ে উঠতে পারে এটি? চিকিৎসকরা জানিয়েছেন, এই ঘটনা দেখে এবং বিড়াল ও তার মালিকের উপর নানা ধরেনর পরীক্ষা চালিয়ে এখনও পর্যন্ত যা বোঝা গিয়েছে, তাতে এটি খুব মারাত্মক আকার ধারণ করবে না। এমনই আশা তাঁদের।

টুকিটাকি খবর

Latest News

পাককে মিসাইল-উপাদান সরবরাহকারী চিনা সংস্থা সহ ৪ ফার্মের ওপর মার্কিনি নিষেধাজ্ঞা IPL-এর ইতিহাসে সব থেকে বেশি রান, ডি'ভিলিয়র্সকে টপকে সেরা ৬-এ ধোনি আজ কারা ঘনিষ্ঠ বন্ধুর প্রতি আকৃষ্ট হতে পারেন? কী বলছে আজকের প্রেম রাশিফল এবার সলমনের বাড়ির বাইরে পৌঁছে গেল লরেন্স বিষ্ণোই! তুলতে গেল অ্যাপ ক্যাবের চালক ৫০ এর বেশি যাত্রী নিয়ে মহানদীতে নৌকাডুবি!ওড়িশায় মৃত ১, নিখোঁজ ৭, চলছে উদ্ধারকাজ IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির পুলিশে চাকরি করেছি, আইন জানিনা ভাবাটা ভুল- অস্ত্র আইনে মামলা নিয়ে বললেন দেবাশিস হারলেও পয়েন্ট টেবিলে নিজেদের জায়গা ধরে রাখল CSK, জিতে জায়গা মজবুত করল LSG দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল ধনু, মকর, কুম্ভ, মীন রাশির মধ্যে আজ কারা লাকি? ২০ এপ্রিলের রাশিফল দেখে নিন

Latest IPL News

IPL-এ ইতিহাস মহেন্দ্র সিং ধোনির, বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে গড়লেন এই নজির দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.