বাংলা নিউজ > টুকিটাকি > Glacier collapses in Italian Alps: পরিবেশের উষ্ণতা এত বেড়েছে, আল্পসে ধসে পড়ল আস্ত হিমবাহ! মৃত ৬, নিখোঁজ বহু

Glacier collapses in Italian Alps: পরিবেশের উষ্ণতা এত বেড়েছে, আল্পসে ধসে পড়ল আস্ত হিমবাহ! মৃত ৬, নিখোঁজ বহু

ইতালির আল্পসের হিমবাহে বড়সড় ধস! (প্রতীকী ছবি)

Glacier collapses in Italian Alps: ঘটনাটি ঘটেছে আল্পসের ইতালির অংশে। কত জন সব মিলিয়ে নিখোঁজ তা এখনও জানা যায়নি। 

আশঙ্কা যে একেবারে ছিল না, তা নয়। বহু দিন ধরেই সতর্ক করছিলেন পরিবেশকর্মীরা। এবং সেই আশঙ্কাই সত্যি হল। আল্পের ইতালির অংশের সবচেয়ে বড় হিমবাহটিকে বিরাট ধস নামল। আর তাতেই চাপা পড়ে মৃত্যু হয়েছে অন্তত ৬ অভিযাত্রীর। এখনও অনেকে নিখোঁজ। সেই স‌ংখ্যাটি কত, তা এখনও স্পষ্ট জানা যায়নি।

ঘটনাটি ঘটেছে রবিবার। ইতালির ডলোমাইট এলাকায় মারমোলাডা পাহাড়ে এই দুর্ঘটনাটি ঘটে। এই পথ দিয়েই পাহাড়ের মাথায় ওঠেন অভিযাত্রীরা। এই এলাকার তাপমাত্রা এর মধ্যে রেকর্ড উচ্চতায় পৌঁছেছিল। শনিবার এই এলাকার তাপমাত্রা পৌঁছে যায় ১০ ডিগ্রি সেন্টিগ্রেডে। বরফে ঢাকা এই এলাকার তাপমাত্রা এই পরিমাণ উঠে যাওয়ার ফলেই গোটা হিমবাহ ভেঙে পড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আর এর পিছনে ভূমিকা রয়েছে বিষ্ণ উষ্ণায়নের— তাও পরিষ্কার।

স্থানীয় প্রতিনিধি মিচেনা কানোভা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এমন এক সময়ে হিমবাহটি ভাঙতে শুরু করে, যখন বহু অভিযাত্রী দড়ি বেয়ে সামিটে পৌঁছোনোর চেষ্টা করছিলেন। হিমবাহের ধসে তাঁরা প্রায় সকলেই চাপা পড়ে যান।

ঘটনাস্থলের বেশ কয়েক জনের মৃত্যু হয়। বাকিদের হাসপাতালে নিয়ে গেলে সেখানেও মৃত্যু হয় এক জনের। এখনও বরফের তলায় অনেকে চাপা পড়ে রয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ইতিমধ্যে স্নিফার কুকুরদের নিয়ে সন্ধান চালানো হচ্ছে।

তবে শেষ এখানেই নয়। বিশেষজ্ঞদের আশঙ্কা, এই হিমবাহে আবার ধস নামবে। জুলাই মাসে তাপমাত্রা যেখানে পৌঁছেছে, সেটি সাধারণত অগস্টের মাঝামাঝি পৌঁছোয়। এমনই জানিয়েছেন স্থানীয় আবহাওয়াবিদরা। এবার জুলাই মাসে এই তাপমাত্রা সকলকেই ভাবাচ্ছে। এর পিছনে যে গ্লোবাল ওয়ার্মিংয়ের বড়সড় ভূমিকা আছে, তাও পরিষ্কার।

এর আগেও তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে ইতালির আল্পসের হিমবাহে ফাটল ধরতে পারে, হিমবাহ গলে গিয়ে ভেঙে পড়তে পারে— এমন আশঙ্কা ছিলই। তাই বারবার বিভিন্ন জায়গায় হিমবাহ কাপড় দিয়ে ঢাকার মতো উদ্যোগও নেওয়া হয়েছিল। কিন্তু তাতে বিশেষ লাভ হয়নি। এই সংকট সামনে আরও বাড়বে বলে আশঙ্কা করছেন পরিবেশবিদরা।

টুকিটাকি খবর

Latest News

টিম মিটিংয়ে কম কথা বলতেন, কিন্তু… গম্ভীরকে নিয়ে বড় রহস্য ফাঁস করলেন আবেশ সময়ের আগে দারিদ্র্য দূরীকরণের লক্ষ্যমাত্রায় পৌঁছবে ভারত, দাবি নীতি আয়োগের এবার রাজনীতির ময়দানে অঙ্কিতা অধিকারী, চাকরি হারিয়েছিলেন শিক্ষক দুর্নীতি মামলায় ইয়ামাল থেকে গুলার! এবারের ইউরো প্রতিষ্ঠা দিল তরুণ প্রতিভাদের…একঝলকে সেরা ৫ তারকা Copa America 2024: কোপার ফাইনালে ব্রাজিল যোগ, ম্যাচ পরিচালনা করবেন ক্লাউস জাতীয় ফ্রেঞ্চ ফ্রাই দিবস কেন পালন করা হয়? রইল দিনটির ইতিহাস সহ কিছু অজানা তথ্য শনিবারই সিরিজ জয়ের সুযোগ ভারতের! ম্যাচের আগে ব্যাটিং অর্ডার নিয়ে অস্বস্তিতে গিল… প্রথম রূপান্তরকামী পুলিশ পেল বিহার, বিরাট সাফল্য তৃতীয় লিঙ্গের সমাজের বিয়ে বাড়িতেই শাহরুখ ছুঁলেন অমিতাভ-জয়ার পা, নীতা আম্বানিরও পায়ে হাত দিলেন নাকি? সাতসকালে বাগদার গণনাকেন্দ্রে হাজির কেন্দ্রীয় প্রতিমন্ত্রী, শান্তনুকে সরাল পুলিশ

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.