বাংলা নিউজ > টুকিটাকি > Infertility among Bengalis: বাঙালিরা বাবা-মা হতে পারছেন না, এর পিছনে মদ-সিগারেটের ভূমিকা তো আছেই, দায়ী টিভিও

Infertility among Bengalis: বাঙালিরা বাবা-মা হতে পারছেন না, এর পিছনে মদ-সিগারেটের ভূমিকা তো আছেই, দায়ী টিভিও

মদ্যপান এবং ধূমপানের কারণে কমছে বাবা-মা হওয়ার সম্ভাবনা। 

মদ-সিগারেটের কারণে পুরুষদের শুক্রাণু উৎপাদনের হার কমছে। পাশাপাশি অতিরিক্ত সময় টিভির সামনে বসে থাকার ফলেও নারী-পুরুষ উভয়ের সন্তান উৎপাদনের ক্ষমতা কমছে। বলছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের গবেষণা। 

বছরের পর বছর চেষ্টা করেও বাবা-মা হতে পারেন না অনেকে। এর বড় কারণ পুরুষটির শুক্রাণুর পরিমাণে ঘাটতি। এই কথা সারা পৃথিবীতেই সত্যি। কিন্তু বাঙালিদের মধ্যে এই সমস্যা মারাত্মক গতিতে বাড়ছে। তেমনই বলছে সাম্প্রতিক গবেষণা।

হালে কলকাতায় বিশ্ববিদ্যালয়ের কয়েক জন বাঙালি দম্পতিদের সন্তান না হওয়া গবেষণা করছিলেন। ৪০০ জন দম্পতির উপর গত চার বছর ধরে তাঁরা সমীক্ষা চালান। সেখান থেকেই উঠে এসেছে বিস্ফোরক তথ্য। দেখা গিয়েছে, বাঙালি পুরুষদের মধ্যে শুক্রাণুর পরিমাণ কমে যাওয়ার সবচেয়ে বড় কারণ মদ্যপান এবং ধূমপান।

পাশাপাশি মানসিক চাপ, জাংক ফুড, এবং অতিরিক্ত মিষ্টি পানীয়কেও দায়ী করা হয়েছে। বলা হয়েছে, বাঙালিদের মধ্যে সন্তান ধারণে অক্ষমতার জন্য বেশির ভাগ ক্ষেত্রেই দায়ী পুরুষরা। এবং তার কারণ মদ্যপান, ধূমপান-সহ অন্যান্য বিষয়গুলি।

চিকিৎসকরা বলছেন, প্রতি মিলিলিটারে শুক্রাণুর সংখ্যা দেড় কোটির কম হলেই গর্ভধারণে সমস্যা হতে পারে। গবেষণার জন্য যে ৪০০ দম্পতিকে বাছা হয়েছিল, তাঁদের পুরুষদের সকলেরই বীর্য পরীক্ষা করা হয়েছে। দেখা গিয়েছে, শুক্রাণুর সংখ্যা প্রয়োজনের তুলনায় অনেক কম। গবেষণার ফলাফল আমেরিকার ‘Molecular Genetics and Genomic Medicine’ নামক জার্নালে প্রকাশিত হয়েছে।

এর পাশাপাশি আরও কয়েকটি বিষয় উঠে এসেছে এই গবেষণায়। বলা হয়েছে, সন্তান ধারণে সমস্যা দেখা দিলে জীবনযাপনের ধরন, পরিবেশ এবং খাদ্যাভাসের দিকে নজর দিতে হবে। কীটনাশক এবং প্লাস্টিকে থাকা রাসায়নিক শরীরে গেলে ওবেসিটির আশঙ্কা বাড়ে। তাতে বাড়ে এই সমস্যা। অতিরিক্ত টিভি দেখলেও এই জাতীয় সমস্যা হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বন্ধ করুন