বাংলা নিউজ > টুকিটাকি > Jamai Shoshti: অরণ্যের মধ্যেই লুকিয়ে জামাইষষ্ঠীর ইতিহাস, জানেন হঠাৎ কীভাবে শুরু হল এই দিনটি

Jamai Shoshti: অরণ্যের মধ্যেই লুকিয়ে জামাইষষ্ঠীর ইতিহাস, জানেন হঠাৎ কীভাবে শুরু হল এই দিনটি

গাছের মধ্যেই লুকিয়ে রয়েছে জামাই ষষ্ঠীর ইতিহাস (pixabay)

Jamaishashti: গাছের মধ্যেই লুকিয়ে রয়েছে জামাই ষষ্ঠীর ইতিহাস। গল্প জানলে অবাক হয়ে যাবেন। 

বর্ষা আসতে এখনও কিছুটা দেরি। প্রচন্ড গরমে রীতিমতন নাভিশ্বাস উঠে যাচ্ছে সকলের। কিন্তু এর মধ্যেই বাঙালির বাড়িতে বাড়িতে রীতিমতো তোরজোড় শুরু হয়ে গেছে জামাইষষ্ঠীর। গৃহকর্ত্রীর আদেশে দোকান বাজারে দেওয়া হয়েছে লম্বা লিস্ট। জামাইষষ্ঠীর দিন প্রত্যেকটি বাঙালি গৃহস্থ বাড়িতে এলাহি আয়োজন করা হবে শুধুমাত্র জামাইদের উদ্দেশ্যে। আনন্দে মুখরিত হয়ে উঠবে, প্রত্যেকটি মেয়ের বাড়ি।

জামাইষষ্ঠী হল বাঙালির এমন একটি অন্যতম রীতি, যার মধ্যে লুকিয়ে রয়েছে বহু অজানা ইতিহাস। ইতিহাস বলছে, জ্যৈষ্ঠ মাসের এই তিথির সঙ্গে জামাই-এর কোনও সম্পর্কই নাকি ছিল না প্রথমে। এই তিথি নাকি ছিল অরণ্যের। আসলে প্রাচীন অরণ্য ষষ্ঠী থেকেই শুরু হয় জামাইষষ্ঠী।

(আরো পড়ুন: শ্বাসকষ্ট সারাতে প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ আসেন ‘মাছ প্রসাদ’ খেতে! কোথায় কখন চলে এই রীতি)

অরণ্য ষষ্ঠী কী? 

 

দেবী ষষ্ঠীর আশীর্বাদে যে সন্তান লাভ হয়, তা সকলেরই জানা। মা ষষ্ঠীর আশীর্বাদে মায়ের কোল আলো করে জন্ম নেয় সন্তান। তাই সন্তান লাভের আশায় বা সন্তানের কল্যাণের উদ্দেশ্যে বছরে ১২ টি ষষ্ঠী পালন করার রীতি ছিল গ্রাম বাংলায়। দুর্গা ষষ্ঠী, নীল ষষ্ঠীর মতোই এমন একটি ষষ্ঠী ছিল অরণ্য ষষ্ঠী। এক সময় অরণ্যের মাঝে এই ষষ্ঠী পালন করা হতো।

অরণ্য না থাকলে বাড়ির উঠোন বা দালানকেও ছোটখাটো বাগান বানিয়ে সেখানে ব্রত পালন করতো বাড়ির মায়েরা। তবে এই অরণ্য সৃষ্টির সঙ্গে শুধুমাত্র সন্তানের মঙ্গল কামনাই জড়িয়ে রয়েছে তা নয়, এই রীতির সঙ্গে জড়িয়ে রয়েছে প্রকৃতির উদ্দেশ্যে আরাধনাও।

(আরো পড়ুন: শ্বাসকষ্ট সারাতে প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ আসেন ‘মাছ প্রসাদ’ খেতে! কোথায় কখন চলে এই রীতি)

কেন পালন করা হতো অরণ্য ষষ্ঠী? 

 

কথিত রয়েছে, একবার দেবী ষষ্ঠী এক গৃহবধূকে শিখিয়েছিলেন অরণ্য ষষ্ঠী ব্রত পালন করার সমস্ত নিয়ম কানুন। ওই বিশেষ দিনে ব্রত পালন করার সময় ওই গৃহবধূ বাড়িতে ডেকেছিলেন নিজের মেয়ে এবং জামাইকেও। জামাই আসার পর দই-চন্দনের ফোঁটা দিয়ে জামাইকে আম কাঁঠাল খেতে বলেন ওই মহিলা। সেই থেকে অরণ্য ষষ্ঠীর সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে গেছে জামাইষষ্ঠীর নাম।

বর্তমানে রীতিমতো তিথি নক্ষত্র মেনে জামাই এবং মেয়েকে নিমন্ত্রণ করে জামাই আদর করেন শাশুড়িরা। আজ অরণ্য ষষ্ঠী পালন না করা হলেও অরণ্য ষষ্ঠীর সেই রীতি একইভাবে পালন করে ঘরে ঘরে জামাইষষ্ঠী উদযাপন করা হয়। এই ভাবেই জ্যৈষ্ঠ মাসের ষষ্ঠী তিথিতে ঘরে ঘরে পালন করা হয় জামাইষষ্ঠী।

টুকিটাকি খবর

Latest News

ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে? ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল যদি পিআর এজেন্সিকে টাকা দিতাম… জিম্বাবোয়ে সফর থেকে বাদ পড়ে বরুণের রহস্যময় পোস্ট মন্ত্রীকে ধমক! সরানো হল রাজ্য়ের দুই সচিবকে, যাদবপুরের জমি দখলের খবরও দিদির কাছে ভারত কত রানে জিতলে ছিটকে যাবে অজিরা? সেমিতে যেতে কত বল বাকি থাকতে হারা যাবে না?

T20 WC 2024

‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.