বাংলা নিউজ > টুকিটাকি > ওজন কমাতে পারে ধূমপান— এমন ধারণা থেকেই নাকি মহিলাদের একাংশের মধ্যে ধূমপান বাড়ছে
মহিলাদের মধ্যে ধূমপানের প্রবণতা বাড়ছে। 

ওজন কমাতে পারে ধূমপান— এমন ধারণা থেকেই নাকি মহিলাদের একাংশের মধ্যে ধূমপান বাড়ছে

  • কলকাতা বা তার পার্শ্ববর্তী এলাকাতে মহিলাদের মধ্যে ধূমপানের অভ্যাস বাড়ছে। পুরুষের সংখ্যা বিশেষ বদল হয়নি এর মধ্যে। কিন্তু মহিলাদের মধ্যে ধূমপানের অভ্যাস বেড়ে যাওয়ার ফলে উদ্বিগ্ন চিকিৎসকরা। 

সাম্প্রতিক একটি সমীক্ষায় উঠে এসেছে এক উদ্বেগজনক তথ্য। এই তথ্য অনুযায়ী কলকাতা বা তার পার্শ্ববর্তী এলাকায় ক্রমেই বেড়ে চলেছে মহিলা ধূমপায়ীর সংখ্যা। চিন্তাজনক বিষয়টি হল, এই মহিলাদের মধ্যে এমন অনেকেই আছেন, যাঁরা ধূমপান ছাড়তে চাইলেও ছাড়তে পারছেন না।

বর্তমানের অনিশ্চয়তা ও তীব্র প্রতিযোগিতার জীবনে ধূমপান আর কোনও ফ্যাশনের ব্যাপার নয়। কর্মক্ষেত্রে ও শিক্ষাক্ষেত্রে ধূমপান পুরুষ-মহিলা নির্বিশেষে একটি স্বাভাবিক বিষয়ে পরিণত হয়েছে। বিস্ময়কর ব্যাপার হল, কোনও কোনও মহিলা মনে করেন, ধূমপান ওজন কমাতে সাহায্য করে। সেই কারণেই তাঁরা এই নেশা শুরু করছেন।

কিছু সমীক্ষায় দাবি করা হয়েছে, কোনও কোনও ক্ষেত্রে মহিলারা পুরুষদের থেকেও বেশি ধূমপান করেন। বলা হয়েছে, ১৫ থেকে ১৯ বছর বয়সি পুরুষদের মধ্যে যেখানে ১৫.৭ শতাংশ ধূমপান করেন, সেখানে এই বয়সি মহিলাদের মধ্যে সেই অনুপাত ১৯.৬ শতাংশ।

সারা দেশের নিরিখে কলকাতায় ধূমপায়ীর সংখ্যা অনেকটাই বেশি। দেশের জনসংখ্যার অনুপাতে ধূমপায়ীর সংখ্যা যেখানে ৪৩ শতাংশ, তখন পশ্চিমবঙ্গে সেই অনুপাত ৪৯ শতাংশ।

সমীক্ষার উপর মন্তব্য করতে গিয়ে বিশিষ্ট চিকিৎসক শিবারেশ্মি উন্নিথন বলেছেন, ‘বিগত ৪-৫ বছরে নতুন প্রজন্মের অনেকেই এই নেশায় আশক্ত হয়েছেন। ব্যক্তিগত ও পেশাগত জীবনের চাপ এর জন্য অনেকটা দায়ী। কিন্তু চিন্তার বিষয়টি হল, মহিলারা এই নেশা থেকে সহজে মুক্তিলাভ করতে পারছেন না।’

আর একটি উল্লেখযোগ্য বিষয় সমীক্ষায় দেখা গিয়েছে, সেটি হল, কেবলমাত্র শহরাঞ্চলের মহিলারাই নন। ধূমপানের নেশায় আশক্ত হচ্ছেন গ্রামাঞ্চলের মহিলারাও। পাশাপাশি দেখা গিয়েছে, যেখানে ২২.৮ শতাংশ পুরুষ ধূমপান ছাড়ার চেষ্টা করেছেন, সেখানে মহিলাদের ক্ষেত্রে সেই অনুপাত হল ২৬.৯ শতাংশ। কিন্তু তার পরেও মহিলাদের মধ্যে বাড়ছে ধূমপানের প্রবণতা। 

বন্ধ করুন