বাংলা নিউজ > টুকিটাকি > Constipation Home Remedies: কোষ্ঠকাঠিন্যের সমস্যা মিটছে না কিছুতেই? পটলের গুণের কথা জানা আছে

Constipation Home Remedies: কোষ্ঠকাঠিন্যের সমস্যা মিটছে না কিছুতেই? পটলের গুণের কথা জানা আছে

পটলের গুণে কমতে পারে কোষ্ঠকাঠিন্য (Unsplash)

Constipation Home Remedies: কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে নানারকম ওষুধই খেতে হয়। অথচ ঘরোয়া উপায়েই এর সমাধান সম্ভব। পটলে থাকা বিশেষ খাদ্যগুণ কোষ্ঠকাঠিন্য দূর করে সহজেই।

কোষ্ঠকাঠিন্য নিরাময়ের জন্য নানারকম ওষুধই ব্যবহার করে থাকেন। তার কোনওটাতে কিছুদিন কাজ হয়, আবার কোনওটায় একেবারেই কাজ হয় না। প্রায়ই দেখা যায়, সমস্যার কোনও সুরাহা হয় না। তবে কোষ্ঠকাঠিন্য এসবের থেকে অনেক কম খরচে কমানো যেতে পারে। এত জটিল পথে নানারকম ওষুধ নিয়ে পরীক্ষা না করেও কোষ্ঠকাঠিন্য কমানো যায়। সেক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করে পটল। 

পটল একটি গ্ৰীস্মকালীন ফসল। এর মধ্যে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি ও শর্করা। এছাড়া শরীরের উপযোগী নানারকম ধাতু যেমন ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, তামা, ক্লোরিন ও গন্ধকও। এই ধাতুগুলি শরীরের নানারকম কার্যকলাপ সক্রিয় রাখতে মুখ্য ভূমিকা নেয়। পটলে এর পাশাপাশি থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের স্ট্রেস কমাতে সাহায্য করে। এছাড়াও এর মধ্যে থাকা ক্যালসিয়াম হাড় মজবুত করতে সাহায্য করে। ভিটামিন এ ও সি রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে কাজে লাগে। এতরকম গুণ রয়েছে যে সবজির, সে সবজিটি কোষ্ঠকাঠিন্য কমাতেও কিন্তু সমান তৎপর। পটলের মধ্যে রয়েছে ফাইবার। ফাইবার সমৃদ্ধ হওয়ায় এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা সহজেই দূর করে। ফাইবার সমৃদ্ধ যেকোনও খাবারই এই ভূমিকা নিয়ে থাকে। ফাইবার অন্ত্রের কার্যপ্রণালী ঠিক রাখতে সাহায্য করে। ফলে মলনির্গমন সহজে সময়মত হয়। কোষ্ঠকাঠিন্যের সমাধান ছাড়াও পটল খাবার হজম করতেও সাহায্য করে। লিভারের সমস্যার কারণে অনেকসময় খাবার হজমে নানারকম সমস্যা তৈরি হয়। লিভারের সমস্যার সমাধানেও পটল সমানভাবে উপযোগী।

পটলের মধ্যে শর্করা থাকলেও তার পরিমাণ কম। অন্যদিকে পটল ফাইবার জাতীয় খাবার হওয়ায়, অনেকক্ষণ পেট ভরা রাখতে এটি সাহায্য করে। অর্থাৎ ওজন কমানোর ক্ষেত্রেও পটল মুখ্য ভূমিকা নেয়।ওজন কমাতে ডায়েটে যে ধরনের খাবার রাখা হয়, তাদের তুলনায় পটল যথেষ্ট সস্তা। ফলে খিদে কমিয়ে ওজন কমানোর ক্ষেত্রে পটলের জুড়ি মেলা ভার। পটলের বীজ নিয়মিত খেলে রক্ত থেকে কোলেস্টেরলের মাত্রা কমে যায়। পাশাপাশি এটি রক্ত শর্করা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পটল ও ধনেপাতা বেঁটে মন্ড তৈরি করে তাতে মধু মিশিয়ে দিনে তিনবার খেলে হজমের সমস্যাও দূর হয়। 

 

 

 

 

 

টুকিটাকি খবর

Latest News

IPL 2024 Final: চলুন এক নজরে দেখে নেওয়া KKR-এর রোড টু ফাইনালের যাত্রা দীপিকা প্রেগন্যান্ট, রণবীর কি এখনই হচ্ছেন ‘শক্তিমান’? মুখ খুললেন মুকেশ খান্না ‘আমাদের ছাড়া তুমি ভালো নেই জানি…', মায়ের ঘাটকাজ, শ্রাদ্ধ সারলেন ‘মিঠাই’এর তোর্সা বুধের বৃষে গমন, ৩ রাশিকে দেবে কষ্ট, চাকরি ও অগ্রগতিতে আসবে বাধা তৃতীয় শিরোপা জয়ের লক্ষ্য KKR, SRH-এর- কোন ৫ প্লেয়ার বদলাতে পারেন IPL ফাইনালের রং প্রায় সব পুরুষের অণ্ডকোষে রয়েছে এই মারাত্মক জিনিস! কী হতে পারে এর ফলে ছক ছিল অন্য! কেন পাল্টাল প্ল্যান?আনোয়ারুল খুনে ভারতে এবার বাংলাদেশের গোয়েন্দারা নিজের কেন্দ্রে আগলে রাখতে ভোট দিতে গেলেন না বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ সাইক্লিক্যাল হরমোনাল মাথাব্যথা কী? কেন এমন হয় ডান্স দিওয়ানে ৪ জিতলেন নীতিন-গৌরব, নগদ কত টাকার পুরস্কার মিলল জানেন?

Latest IPL News

শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.