বাংলা নিউজ > টুকিটাকি > Cancer in India: ভারতে যুব সমাজের মধ্যে বাড়ছে ক্যানসারের ঝুঁকি, কী কারণ রয়েছে এর পিছনে

Cancer in India: ভারতে যুব সমাজের মধ্যে বাড়ছে ক্যানসারের ঝুঁকি, কী কারণ রয়েছে এর পিছনে

ভারতে বেড়েই চলেছে ক্যানসারের প্রবনতা (pixabay)

Cancer: ভারতে বেড়েই চলেছে ক্যানসারের প্রবনতা। কিন্তু কেন? 

বিগত বেশ কয়েক বছরে ক্যানসারের ঝুঁকি এতটাই বেড়ে গেছে যে বিশ্বব্যাপী এই রোগটি নিয়ে রীতিমতো চিন্তিত চিকিৎসক মহল। প্রথম পর্যায়ে ধরা পড়ে গেলে যদিও বেঁচে যাওয়ার চান্স থাকে কিন্তু শেষ মুহূর্তে ধরা পড়লে আর কিছুই করার থাকে না। বিশ্বব্যাপী মানুষের মধ্যে তো বটেই, গত বেশ কয়েক বছরে ভারতের যুব সম্প্রদায়ের মধ্যেও ক্যানসারের প্রবণতা ব্যাপক আকারে লক্ষ্য করা গেছে।

কেন বাড়ছে ক্যানসার? 

 

সম্প্রতি এই বিষয়টি নিয়ে গবেষণা করেছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞরা জানিয়েছেন, যুব সম্প্রদায়ের ক্যানসার হওয়ার প্রবণতার পেছনে সবথেকে বড় দায়ী হলো অনিয়ন্ত্রিত জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাস। প্রক্রিয়াজাত খাবার এবং চিনিযুক্ত খাবারে ভারতের যুব সম্প্রদায় এত বেশি অভ্যস্ত, কখন যে অতর্কিতে শরীরের ক্ষতি হয়ে যাচ্ছে তা তারা নিজেরাই বুঝতে পারছে না।

(আরো পড়ুন: মাথার মধ্যেই নাকি একটা কম্পাস আছে! গবেষণায় ধরা পড়ল অদ্ভুত এক তথ্য)

সুস্থ থাকতে হলে করতে হবে এই কাজ 

 

শরীরকে সুস্থ রাখতে যেমন একটি নির্দিষ্ট সময়ে খাবার খাওয়া প্রয়োজন তেমন প্রতিদিন শাক সবজি, ফল এবং গোটা শস্য খাওয়া উচিত। কিন্তু প্রতিদিনের ইদুর দৌড়ে কোনওটাই হয়ে ওঠে না ভারতীয় যুবক যুবতীদের। উল্টে প্রতিনিয়ত জাঙ্ক ফুড খাওয়া যেন আরো বেশি বেড়ে যাচ্ছে তরুণ প্রজন্মের মধ্যে।

ক্যানসার এমন একটি দুরারোগ্য রোগ যা শরীরে একবার প্রবেশ করলে তা থেকে মুক্তি পাওয়া খুব মুশকিল। এই রোগ থেকে মুক্তি পেতে হলে এবং নিজেকে সুস্থ রাখতে হলে তাই হাজার ব্যস্ততা থাকা সত্ত্বেও প্রতিদিন একটি নির্দিষ্ট নিয়ম মেনে চলতে হবে সকলকে। সুষম খাবার খাওয়ার পাশাপাশি প্রতিদিন নিয়মিত ব্যায়াম করতে হবে। বাইরের খাবার এড়িয়ে চলতে হবে। খেতে হবে তেল ঝাল মসলা বিহীন খাবার।

(আরো পড়ুন: হজমের সমস্যা থেকে ত্বকের স্বাস্থ্য, কাঁচা পেঁপের রস কী কী উপকার করলে জানলে চমকে যাবেন)

প্রসঙ্গত, গবেষণা জানা গেছে ২০২২ সালে ভারতে ক্যানসার রোগীর সংখ্যা ছিল আনুমান ১৪,৬১,৪২৭ জন। বর্তমানে প্রতি নয় জনের মধ্যে একজনের মধ্যে ক্যানসার হওয়ার আশঙ্কা লক্ষ্য করা যাচ্ছে। পুরুষদের মধ্যে যেমন দেখা যাচ্ছে ফুসফুসের ক্যানসার তেমন মহিলাদের মধ্যে স্তন ক্যানসারের প্রবণতা দেখা যাচ্ছে। শিশুদের মধ্যে দেখা যাচ্ছে লিউকোমিয়ার প্রবণতা। ২০২০ সালের থেকে ২০২৫ সালে ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা আনুমানিক ১২.৮% বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করছেন চিকিৎসকরা।

টুকিটাকি খবর

Latest News

নিট প্রশ্ন ফাঁস কাণ্ডে উদ্ধার ৬টি চেক, পরীক্ষার্থী পিছু কত করে 'চার্জ' করা হয়? ২৪ বছর ধরে ঝুলে ডিভোর্স মামলা! ফাদার্স ডেতে মেয়েকে সাথে নিয়ে কী লিখলেন স্বস্তিকা আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! শীঘ্রই গুরুত্বপূর্ণ বৈঠকে নির্মলা, কবে পেশ হতে পারে ‘ঐতিহাসিক’ পূর্ণাঙ্গ বাজেট? ODI-এ অভিষেকেই ভারতের মেয়েদের মধ্যে দ্বিতীয় সেরা বোলিং ফিগারের নজির আশা শোভনার মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল সরকারি কর্মীদের মাথায় হাত মুখ্যমন্ত্রীর বড় ঘোষণায়, এবার পকেট থেকে খসবে টাকা ভালোবাসার সম্পর্কে আদর্শ পার্টনার হবেন কীভাবে? রইল ৫ পরামর্শ মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল

T20 WC 2024

আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.