বাংলা নিউজ > টুকিটাকি > Bizarre: ভুল পদ্ধতিতে লাগানো হল স্যালাইনের ক্যানুলা! প্রাণ বাঁচাতে হাত কাটা গেল মহিলার

Bizarre: ভুল পদ্ধতিতে লাগানো হল স্যালাইনের ক্যানুলা! প্রাণ বাঁচাতে হাত কাটা গেল মহিলার

,ক্যানুলার কারণে কাটা পড়ল হাত (প্রতীকী ছবি)

Bizarre: ভুল পদ্ধতিতে হাতে স্যালাইনের সূচ ঢোকানোয় বিপত্তি। পচন আটকাতে হাতই কেটে বাদ দিতে হল দুই মহিলার।

প্রসবের পরে মহিলাদের ওষুধ দেওয়ার জন্য হাতে ভুল জায়গায় স্যালাইনের ক্যানুলা ঢোকানো কতটা বিপজ্জনক হতে পারে, হালে তার ভয়ঙ্কর উদাহরণ পাওয়া গেল। সম্প্রতি এমন দু’টি ঘটনা সামনে এসেছে দিল্লিতে। হাতে ভুল জায়গায় ক্যানুলা লাগানোর কারণে দুই মহিলার গ্যাংগ্রিন রোগ হয়েছিল। তাঁদের হাত কালো হয়ে শুকিয়ে যেতে থাকে। মহিলাদের জীবন বাঁচাতে সফদরজং হাসপাতালের চিকিৎসকদের শেষ পর্যন্ত বাধ্য হন হাত কেটে ফেলে দিতে। 

চার সপ্তাহ আগে,  ২৬ বছর বয়সী মহিলা একটি হাসপাতালে এক সন্তানের জন্ম দেন। এই সময়, তাঁকে ওষুধ দেওয়ার জন্য তাঁর হাতে স্যালাইনের ক্যানুলা আটকানো হয়েছিল, যা রক্তনালীতে অনুপযুক্ত স্থানে ঢোকানো হয়। 

(আরও পড়ুন: সত্যিকারের বার্বি সাজতে সারা দেহে অস্ত্রোপচার, তার ফল কী হল)

এর পরে তাঁর হাতে গ্যাংগ্রিনের কারণে রক্ত চলাচল ব্যাহত হয় এবং হাত কালো হতে থাকে। বিশেষজ্ঞরা বলছেন, মনোযোগ দিয়ে এই কাজটি করা হলে ওই মহিলার হাত কাটা যেত না। এরকম আরও একটি ঘটনায় চিকিৎসকদের আর এক মহিলার হাত কেটে ফেলতে হয়েছে।

(আরও পড়ুন: পুরুষের বুকে বেশি লোম কীসের ইঙ্গিত? আসল সত্যিটা হয়তো অনেকেই জানেন না)

গর্ভবতী মহিলাদের রক্ত জমাট বাঁধার প্রবণতা বেশি, সফদরজং হাসপাতালের ডাক্তারদের মতে, রক্তের প্রবাহ হ্রাসের কারণে গ্যাংগ্রিন হওয়ার আশঙ্কা তাই তাঁদের ক্ষেত্রে বেশি হয়। এমন পরিস্থিতিতে ক্যানুলা প্রয়োগ বা ইনজেকশন দেওয়ার সময় অত্যন্ত সতর্কতা অবলম্বন করা উচিত।

(আরও পড়ুন: ঠান্ডা পানীয়তে কতটা চিনি থাকে জানেন? শুনলে চমকে উঠবেন)

চিকিৎসকরা জানিয়েছেন, গর্ভবতী মহিলাদের ইনজেকশন দেওয়ার জন্য স্বাস্থ্যকর্মীদের যথাযথ প্রশিক্ষণ থাকা খুবই জরুরি। এসব ক্ষেত্রে কনুইয়ের কাছে ক্যানুলা ঢোকানোর কারণে নারীদের হাতে রক্ত প্রবাহের অভাবে গ্যাংগ্রিন হয়। এই ক্ষেত্রে, সতর্ক থাকতেই হবে।

(আরও পড়ুন: রক্ত নিয়ে যা-তা! বাবা-ছেলে-নাতির প্লাজমা মিলিয়ে মিশিয়ে বয়স কমাচ্ছেন ব্রায়ান)

কী এই গ্যাংগ্রিন রোগ? একটি ভয়ানক এবং প্রাণঘাতী রোগ। এটি প্রধানত শরীরে সঠিক রক্ত প্রবাহ না হওয়ার কারণে হয়। রক্ত প্রবাহ ও রক্তচাপ কমে যাওয়ার কারণে শরীরের একটি নির্দিষ্ট অংশের টিস্যু পচে যায় বা শুকিয়ে যেতে শুরু করে। এই রোগের কারণে মানুষকে প্রাণও হারাতে হয়। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

 

টুকিটাকি খবর

Latest News

নেতৃত্ব না পাওয়া ও বিবাহবিচ্ছেদের বিতর্ক এড়াতে ফিটনেসকেই হাতিয়ার করলেন হার্দিক শ্বশুরবাড়ির কাছে স্কুল, প্রধান শিক্ষক জামাইবাবুর হয়ে স্কুল চালাচ্ছেন শ্যালিকা আপনি যদি কাঙ্খিত জীবন সঙ্গী পেতে চান, তাহলে শ্রাবণ মাসের সোমবার করুন এই কাজ আনোয়ার আলিকে নিয়ে 'বিতর্কিত রিল' মোহনবাগান SG-র, পরে মোছা হল পোস্ট নিটে ৫০ টপ স্কোরিং পরীক্ষা কেন্দ্রের মধ্যে ৩৭ টি রাজস্থানের সিকরের!উঠছে প্রশ্ন বিরতিতে কী করছিলেন অভিষেক? '৩ মাসে রেজাল্ট',২১-এর মঞ্চে কোন বার্তা TMC সেনাপতির? সোমবারই কোচের পদে আত্মপ্রকাশ গৌতির! আগরকরের সঙ্গে করবেন সাংবাদিক সম্মেলন… টসে জিতল United Arab Emirates Women , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| হিন্দু মহাকাব্যকে বিকৃত করেছে প্রভাস-দীপিকার ছবি! আইনি জটিলতায় কল্কি ২৮৯৮ এডি কোন দফতরে কত বকেয়া? মমতার দিল্লি সফরে আগেই প্রমাণ সহ রিপোর্ট তৈরির নির্দেশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.