বাংলা নিউজ > টুকিটাকি > Bizarre: ভুল পদ্ধতিতে লাগানো হল স্যালাইনের ক্যানুলা! প্রাণ বাঁচাতে হাত কাটা গেল মহিলার

Bizarre: ভুল পদ্ধতিতে লাগানো হল স্যালাইনের ক্যানুলা! প্রাণ বাঁচাতে হাত কাটা গেল মহিলার

,ক্যানুলার কারণে কাটা পড়ল হাত (প্রতীকী ছবি)

Bizarre: ভুল পদ্ধতিতে হাতে স্যালাইনের সূচ ঢোকানোয় বিপত্তি। পচন আটকাতে হাতই কেটে বাদ দিতে হল দুই মহিলার।

প্রসবের পরে মহিলাদের ওষুধ দেওয়ার জন্য হাতে ভুল জায়গায় স্যালাইনের ক্যানুলা ঢোকানো কতটা বিপজ্জনক হতে পারে, হালে তার ভয়ঙ্কর উদাহরণ পাওয়া গেল। সম্প্রতি এমন দু’টি ঘটনা সামনে এসেছে দিল্লিতে। হাতে ভুল জায়গায় ক্যানুলা লাগানোর কারণে দুই মহিলার গ্যাংগ্রিন রোগ হয়েছিল। তাঁদের হাত কালো হয়ে শুকিয়ে যেতে থাকে। মহিলাদের জীবন বাঁচাতে সফদরজং হাসপাতালের চিকিৎসকদের শেষ পর্যন্ত বাধ্য হন হাত কেটে ফেলে দিতে। 

চার সপ্তাহ আগে,  ২৬ বছর বয়সী মহিলা একটি হাসপাতালে এক সন্তানের জন্ম দেন। এই সময়, তাঁকে ওষুধ দেওয়ার জন্য তাঁর হাতে স্যালাইনের ক্যানুলা আটকানো হয়েছিল, যা রক্তনালীতে অনুপযুক্ত স্থানে ঢোকানো হয়। 

(আরও পড়ুন: সত্যিকারের বার্বি সাজতে সারা দেহে অস্ত্রোপচার, তার ফল কী হল)

এর পরে তাঁর হাতে গ্যাংগ্রিনের কারণে রক্ত চলাচল ব্যাহত হয় এবং হাত কালো হতে থাকে। বিশেষজ্ঞরা বলছেন, মনোযোগ দিয়ে এই কাজটি করা হলে ওই মহিলার হাত কাটা যেত না। এরকম আরও একটি ঘটনায় চিকিৎসকদের আর এক মহিলার হাত কেটে ফেলতে হয়েছে।

(আরও পড়ুন: পুরুষের বুকে বেশি লোম কীসের ইঙ্গিত? আসল সত্যিটা হয়তো অনেকেই জানেন না)

গর্ভবতী মহিলাদের রক্ত জমাট বাঁধার প্রবণতা বেশি, সফদরজং হাসপাতালের ডাক্তারদের মতে, রক্তের প্রবাহ হ্রাসের কারণে গ্যাংগ্রিন হওয়ার আশঙ্কা তাই তাঁদের ক্ষেত্রে বেশি হয়। এমন পরিস্থিতিতে ক্যানুলা প্রয়োগ বা ইনজেকশন দেওয়ার সময় অত্যন্ত সতর্কতা অবলম্বন করা উচিত।

(আরও পড়ুন: ঠান্ডা পানীয়তে কতটা চিনি থাকে জানেন? শুনলে চমকে উঠবেন)

চিকিৎসকরা জানিয়েছেন, গর্ভবতী মহিলাদের ইনজেকশন দেওয়ার জন্য স্বাস্থ্যকর্মীদের যথাযথ প্রশিক্ষণ থাকা খুবই জরুরি। এসব ক্ষেত্রে কনুইয়ের কাছে ক্যানুলা ঢোকানোর কারণে নারীদের হাতে রক্ত প্রবাহের অভাবে গ্যাংগ্রিন হয়। এই ক্ষেত্রে, সতর্ক থাকতেই হবে।

(আরও পড়ুন: রক্ত নিয়ে যা-তা! বাবা-ছেলে-নাতির প্লাজমা মিলিয়ে মিশিয়ে বয়স কমাচ্ছেন ব্রায়ান)

কী এই গ্যাংগ্রিন রোগ? একটি ভয়ানক এবং প্রাণঘাতী রোগ। এটি প্রধানত শরীরে সঠিক রক্ত প্রবাহ না হওয়ার কারণে হয়। রক্ত প্রবাহ ও রক্তচাপ কমে যাওয়ার কারণে শরীরের একটি নির্দিষ্ট অংশের টিস্যু পচে যায় বা শুকিয়ে যেতে শুরু করে। এই রোগের কারণে মানুষকে প্রাণও হারাতে হয়। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

 

টুকিটাকি খবর

Latest News

আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের 'শুভেন্দুকে জানাই', দলের অনুমতি নিয়েই নাকি অভিষেকের সঙ্গে বৈঠক করেছিলেন হিরণ! জনকে 'অভিব্যক্তিহীন' বলেছিলেন করিনা! IPL-এ পাশাপাশি দুজনে, চমকে উঠলেন ভক্তরা মঙ্গল গমন এই রাশির সম্পর্কে ফাটল সৃষ্টি করবে, ভালোবাসা রক্ষা করা হবে কঠিন ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো টর্নেডোর ক্ষতিপূরণের অঙ্কে 'হেরফের' ১ লাখের! এই কারণেই মেলেনি কমিশনের অনুমতি? বুবলী-অপুর ঝামেলায় ক্লান্ত শাকিব? ছেলে জয়কে দেশছাড়া করার সিদ্ধান্ত, কোথায় যাবে ক্যাম্পাসের মদ্যপান, বাইরে অশান্তি করলেই আইআইটি খড়্গপুরের মোটা অঙ্কের জরিমানা চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো কলকাতার পারদ ছোঁবে ৪১-এর গণ্ডি! এর মধ্যে বাংলায় কবে কোথায় হবে বৃষ্টি?

Latest IPL News

আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো RCB vs SRH: যদি ব্যাটার হতাম- ম্যাচ জেতার পরেও আফসোসের সুর কামিন্সের গলায় টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.