বাংলা নিউজ > টুকিটাকি > Skin Care Tips: গরমকালেও শুকিয়ে যেতে পারে ত্বক! ক্রিম লাগালে অস্বস্তি হবে, তাহলে কী করে সামলাবেন
গরমে ত্বকের যত্ন কীভাবে?

Skin Care Tips: গরমকালেও শুকিয়ে যেতে পারে ত্বক! ক্রিম লাগালে অস্বস্তি হবে, তাহলে কী করে সামলাবেন

  • শুধু শীতে নয়, গরমেও শুকিয়ে গিয়ে ফাটতে পারে ত্বক। কী করবেন? লিখছেন ঈশিতা চক্রবর্তী

শুধু শীতেই ত্বকফাটে এমনটা নয়। গরমকালেও শুকিয়ে যেতে পারে ত্বক। শীতের সময়ে আমরা নানাভাবে রুক্ষ ত্বকেরযত্ন নিই।কিন্তুগরমেরুক্ষ ত্বকের যত্ন অনেকেই নেন না। যদিও এটিও খুব দরকারি।

গরমে ত্বক রুক্ষ হয়েযাওয়ার কারণ:

  • গরমেশরীরেরবেশির ভাগজল ঘামেরমাধ্যমেবেড়িয়েযায়।সেইসময়পর্যাপ্ত পরিমাণেজল না খেলেত্বক রুক্ষ ও শুষ্ক হয়েউঠবে।
  • দিনেরবেশির ভাগ সময়এয়ারকন্ডিশন ঘরে থাকলেওত্বকেরস্বাভাবিকআর্দ্রতাকমে যায়।
  • গরমের তাপে সুইমিং পুলেথাকলেওত্বকের স্বাভাবিকPH কমে যায়যার ফলেত্বক নিষ্প্রাণহয়েপরে।

ঘরোয়া পদ্ধতিতে আপনি গরমেশুষ্ক ত্বকের যত্ননেবেন কীভাবে:

১। গ্লিসারিনএবং গোলাপ জল

গ্লিসারিন এবং গোলাপ জলদিয়েএকটিDIY ময়েশ্চারাইজার তৈরি করতে পারেন। কারণ একদিকে গ্লিসারিন আপনার ত্বককে নরম এবং হাইড্রেট করবে, অন্যদিকে গোলাপ জল আপনার ত্বককে উজ্জ্বল করেতুলবে।

কীভাবে বানাবেন:

এই ময়েশ্চারাইজারটি তৈরি করতে, এক চা চামচ বিশুদ্ধ গ্লিসারিনের সঙ্গে ১০০ মিলিলিটার গোলাপ জল মিশিয়ে নিন। মুখ ও শরীরের ত্বককে ময়েশ্চারাইজ করতে এই লোশন ব্যবহার করতে পারেন।

২। অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল আপনার ত্বকে ম্যাজিকের মতোকাজ করবে। এতে ভিটামিনA, C, E, B12এবং ত্বকের উপকারী অনেক মিনারেলস্ রয়েছে। আসলে, অ্যালোভেরাতে উপস্থিত অ্যামাইনো অ্যাসিডে আপনার ত্বককে ভালোভাবে ময়েশ্চারাইজ করতে সাহায্য করবে এবং এটিকে আরও উজ্জ্বলকরে তুলবে।

কীভাবে বানাবেন:

অ্যালোভেরার জেল বা জুস ত্বকে লাগান এবং তারপর ২০ মিনিট পর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে তৈলাক্ত না করে ময়েশ্চারাইজ করবে।

৩। মধু

মধু একটি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক উপাদান যা ত্বকেরআর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। এটি ত্বককে নরম করে এবং রুক্ষ জায়গাগুলিকে মসৃণ করে। এটি সব ধরনের ত্বকের সঙ্গে মানানসই।

কীভাবে বানাবেন:

এই ময়েশ্চারাইজার তৈরি করতে জলে মধু মিশিয়ে গোটাশরীরে লাগান। ১৫ মিনিটের জন্য রেখে দিন তারপর সাধারণ জল দিয়ে ধুয়ে ফেলুন। কমলালেবুররসের সঙ্গে মধু মিশিয়ে মুখে, ঘাড়ে এবং বাহুতে লাগাতে পারেন তাতেত্বক নরম ও মসৃণ হয়। তারপর,সেটি রেখে ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন।

৪। ময়শ্চারাইজিং স্ক্রাব (অলিভ অয়েল এবং চিনি)

চিনি একটি দুর্দান্ত স্ক্রাবিং এজেন্ট হিসাবে কাজ করে যা ত্বকের বাইরের স্তর থেকে মৃত ত্বকের কোষকে এক্সফোলিয়েট করতে সাহায্য করে, এটি ত্বকের শুষ্কতা রোধ করে।অলিভ অয়েলের সঙ্গেচিনি যোগ করে লাগালেআপনি মসৃণএবং উজ্জ্বল ত্বক অবশ্যই পেতে পারেন।

কীভাবে বানাবেন:

অলিভ অয়েল এবং চিনির সংমিশ্রণ ব্যবহার করে একটি ময়শ্চারাইজিং এক্সফোলিয়েটিং স্ক্রাব তৈরি করতে, আধা কাপ চিনির সঙ্গে ২ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। ল্যাভেন্ডারের মতো তেলও যোগ করতে পারেন। এর পরে ত্বকে আলতো করে স্ক্রাবটি ঘষুন এবং৫মিনিটপরে ধুয়ে ফেলুন। তাজা,মসৃণও উজ্জ্বলত্বকপেতে এই ময়েশ্চারাইজারটি ব্যবহার করুন।

বন্ধ করুন