বাংলা নিউজ > টুকিটাকি > New Research on DNA Mutations: মিউটিশনের স্বরূপ আবিষ্কার বিজ্ঞানীদের, বদলে যেতে পারে ভবিষ্যতের চিকিৎসা পদ্ধতি
ক্যানসারের চিকিৎসায় বড় বদল আসতে পারে। (ফাইল ছবি)

New Research on DNA Mutations: মিউটিশনের স্বরূপ আবিষ্কার বিজ্ঞানীদের, বদলে যেতে পারে ভবিষ্যতের চিকিৎসা পদ্ধতি

  • ভবিষ্যতে সব ধরনের চিকিৎসার ক্ষেত্রেই বড়সড় বদল আসতে পারে। এমনই বলছেন বিজ্ঞানীরা। 

একটি আগাছার মধ্যেও লুকিয়ে থাকতে পারে জিন বদলের সূত্র। কিন্তু সেই জিন বদলের ধরন কেমন হবে? এত দিন মনে করা হত, জীবজগতে সকলের মধ্যেই যে মিউটেশন হয়, তার মধ্যে কোনও নিয়ম নেই। কিন্তু হালের গবেষণা বলছে অন্য কথা। এবং তা যদি সত্যি হয়, তাহলে ভবিষ্যতে বদলে যেতে পারে সব ধরনের চিকিৎসার পদ্ধতি। এমনই বলছেন বিজ্ঞানীরা। 

হালে University of California-র গবেষকরা DNA Mutations নিয়ে গবেষণা করতে গিয়ে বার করেছেন এই তত্ত্ব। তাঁদের মত, পৃথিবীর সমস্ত জীবের মধ্যেই মিউটেশন হতে পারে। কিন্তু এত দিন যে মনে কার হত, শুধুমাত্র DNA ভাঙলে এবং সেই ভাঙনের মেরামতি না হলে নতুন DNA সৃষ্টি হয়, নতুনের রূপের সৃষ্টি হয়— তা ঠিক নাও হতে পারে। বিজ্ঞানীদের কথায়, বিষয়টি ততটাও random নাও হতে পারে। এর মধ্যে স্পষ্টভাবেই একটি ধরন লক্ষ্য করেছেন তাঁরা। 

কোন নিয়ম মেনে বদলায় জিন? University of California-র গবেষকরা বলছেন, প্রতিটি জীবের ক্ষেত্রেই যে মিউটেশন হয়, তা এমন ভাবে হয়, যার ফলে সেই জীবটি লাভবান হয়। 

কেন বর্তমান পরিস্থিতিতে এই গবেষণাটি এত প্রাসঙ্গিক হয়ে উঠছে? তার কারণ হালে করোনাভাইরাসের মিউটেশন নিয়ে সারা পৃথিবীতেই আলোচনা চলছে। নতুন গবেষণাটি সেই ক্ষেত্রে আলোকপাত করতে পারে বলেই মনে করছেন বিজ্ঞানীরা। 

তবে শুধুমাত্র করোনার ক্ষেত্রে নয়, আগামী দিনে চিকিৎসার ক্ষেত্রে এই গবেষণা খুবই কাজে লাগবে বলেতাঁদের অনুমান। বিশেষ করে ক্যানসারের চিকিৎসায় এই গবেষণার ফল কাজে লাগতে পারে বলে বিজ্ঞানীদের আশা। এমনকী এর ফলে কৃষিক্ষেত্রেও বদল আসতে পারে। উন্নত মানের শস্য উৎপাদনের সম্ভাবনাও দেখা দিতে পারে এর ফলে। তেমনই বলছেন বিজ্ঞানীরা।

বন্ধ করুন