বাংলা নিউজ > টুকিটাকি > Indian couple: ভারতীয় দম্পতিদের মধ্যে কমছে বাবা-মা হওয়ার ক্ষমতা, পিছনে রয়েছে এই কারণ

Indian couple: ভারতীয় দম্পতিদের মধ্যে কমছে বাবা-মা হওয়ার ক্ষমতা, পিছনে রয়েছে এই কারণ

ক্রমশ নিঃসন্তান হচ্ছেন ভারতীয় দম্পত্তিরা (pixabay)

Indian couple: ক্রমশ নিঃসন্তান হচ্ছেন ভারতীয় দম্পত্তিরা। কেন? কী কারন রয়েছে এর পেছনে? বাঁচার উপায় কী? 

যত মানুষ আধুনিক হচ্ছে, তত মানুষের শরীরের মধ্যে বাড়ছে একের পর এক সমস্যা। আধুনিক সমাজে যে সমস্যার সম্মুখীন সবথেকে বেশি হতে হচ্ছে মানুষকে, সেটি হল বন্ধ্যত্ব বা সন্তানের বাবা-মা না হওয়ার সমস্যা। এই সমস্যা এখন দেখা যাচ্ছে ঘরে ঘরে। কম বয়সী হোক অথবা বেশি বয়সি, এই সমস্যায় জর্জরিত হয়ে রয়েছে প্রায় সকলেই।

ভারতীয় দম্পতিদের মধ্যে বন্ধ্যত্বের হার কত

সম্প্রতি একটি পরিসংখ্যান থেকে জানা গেছে, ভারতের প্রায় ২৭.৫ মিলিয়ন দম্পতি বন্ধ্যাত্বের শিকার। ১০ থেকে ১৫ শতাংশ বিবাহিত দম্পতি এই সমস্যায় ভুগছেন। যারা দেরি করে বিয়ে করছেন তারা তো বটেই, যাদের তাড়াতাড়ি বিয়ে হচ্ছে তাদের মধ্যেও এই সমস্যা দেখা দিচ্ছে ভীষণভাবে।

(আরো পড়ুন: ডায়বেটিস নিয়ন্ত্রণ করতে পারছেন না? ট্রাই করুন ‘মিলেট’, ফল পাবেন হাতেনাতে)

কেন বাড়ছে এই সমস্যা?

মূলত অনিয়মিত জীবন যাত্রা, অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়া, অ্যালকোহল বা মদ্যপান খাওয়ার কারণে এই সমস্যা দেখা দিতে পারে। মহিলাদের মধ্যে পলিসিস্টিক ওভারি সিনড্রোম, এন্ডোমেট্রিওসিস, ব্লক ফ্যালোপিয়ান টিউব থাকলে সন্তান আসতে সমস্যা হয়। সন্তান না আসার লক্ষণগুলির মধ্যে অন্যতম হলো অনিয়মিত পিরিয়ড, পিরিয়ডের সময় অসহ্য ব্যথা এবং হরমোনের ভারসাম্যহীনতা।

পুরুষদের মধ্যে কম শুক্রাণুর সংখ্যা, দুর্বল শুক্রাণু, বীর্য পাতের সমস্যা, সন্তানের জন্ম না হওয়ার অন্যতম কারণ হতে পারে। পুরুষদের মধ্যে ধূমপান, স্থূলতা, সুগার অথবা প্রেসার থাকলে এই সমস্যা দেখা দিতে পারে। মূলত ৪০ শতাংশ মহিলা জনিত কারণে এবং ৪০ শতাংশ পুরুষ জনিত কারণে এই সমস্যা দেখা দিতে পারে। খুব কম সময়ে এমন হয় যখন কোনও কারণ শনাক্ত করা যায় না। একে বলা হয় অব্যক্ত বন্ধ্যাত্ব।

(আরো পড়ুন:শুধু দোকানে নয়, বাড়িতেও রান্না করা হয় পোড়া তেলে, জানেন কী বিপদ ডেকে আনছেন)

কীভাবে মোকাবিলা করবেন এই সমস্যার সঙ্গে

মূলত বাড়তি ওজন কমিয়ে, পুষ্টিকর খাবার খেয়ে, প্রতিদিন একটি নির্দিষ্ট ব্যায়ামের মাধ্যমে মানসিক অবসাদ কমিয়ে ফেললে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া প্রতিদিন অন্ততপক্ষে ৮ ঘন্টা ঘুম হওয়া ভীষণ প্রয়োজন। অন্ধকারে মস্তিষ্ক থেকে নিঃসৃত হয় মেলাটোনিন নামে একটি হরমোন, যা সঠিকভাবে নিঃসৃত না হলে বন্ধ্যাত্বের সমস্যা তৈরি হতে পারে।

চিকিৎসা পদ্ধতি

মহিলাদের বন্ধ্যাত্ব: মহিলাদের বন্ধ্যাত্বের জন্য এগ ফার্টিলাইজেশন পরীক্ষা, হিস্টেরোসলপোগ্রাফি, হরমোন পরীক্ষা করা হয়। এছাড়া জরায়ুর সমস্যা রয়েছে কিনা দেখার জন্য চিকিৎসকরা ল্যাপারোস্কোপি করার পরামর্শ দেন।

পুরুষদের বন্ধ্যাত্ব: পুরুষদের ক্ষেত্রে জেনেটিক টেস্ট, বীর্য পরীক্ষা, টেস্টিকুলার বায়োপসি, স্ক্রোটাল আল্ট্রাসাউন্ড করতে হয়।

সমস্ত পরীক্ষার পরেও যদি সন্তান আসতে অসুবিধা হয় সে ক্ষেত্রে আইভিএফ পদ্ধতিতে সন্তান আনার পরামর্শ দেন চিকিৎসকরা।

টুকিটাকি খবর

Latest News

জাহিরকে বিয়ের পর সোনাক্ষী কি ইসলাম ধর্ম গ্রহণ করবেন? কী জানালেন পাত্রের বাবা? জানেন কোন দুঃস্বপ্নে আজও ঘুম ভেঙে যায় রশিদের! ভুলতে পারেন না ম্যাক্সওয়েলের ইনিংস কনীনিকার বিয়ে ভাঙার গুঞ্জন, অভিনেত্রী বলছেন, ‘সুরজিৎ যার খুশি হতেই পারে, তবে…’ ‘কে কঙ্কনা? সুন্দরী কেউ?’ অন্নু কাপুরের বেঁকা প্রশ্নে চটে গেলেন অভিনেত্রী ভূগর্ভ থেকে শক্তি সঞ্চারিত হয়, অম্বুবাচীর জন্য কামাখ্যায় ভিড়, কবে মন্দির খুলবে? হারিয়ে গেছে লাগেজ, তবুও বিন্দাস শাস্ত্রী! বললেন নিজেকে ড্রাগ মাফিয়া মনে হচ্ছে... ‘যেন বাবাকে জড়িয়ে ধরছি’, বয়স্ক অভিনেতাদের 'রোম্যান্স' প্রসঙ্গে বিস্ফোরক ইশা তলিয়ে যাচ্ছিল বন্ধু, তাকে বাঁচাতে গিয়ে কলেজের তিন ছাত্রের করুণ পরিণতি জুনের বেতনের সঙ্গে মিলবে বড় চমক, বকেয়ার শেষ কিস্তি পাবেন রাজ্য সরকারি কর্মীরা তৃণমূল সুপ্রিমোর নির্দেশে শোকজ দুই কাউন্সিলর, চিঠি পাঠালেন রাজ্য সভাপতি বক্সি

T20 WC 2024

জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.