বাংলা নিউজ > টুকিটাকি > Reasons Behind Hypertension: বুঝতে পারছেন না, কেন বাড়ছে রক্তচাপ? কোন অভ্যাসগুলি আড়াল থেকে সমস্যা বাড়াচ্ছে

Reasons Behind Hypertension: বুঝতে পারছেন না, কেন বাড়ছে রক্তচাপ? কোন অভ্যাসগুলি আড়াল থেকে সমস্যা বাড়াচ্ছে

হাইপারটেনশের কারণ কী? (প্রতীকী ছবি)

রক্তচাপ এবং মানসিক চাপের সমস্যা অনেকেরই হয়। তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে উদ্বেগের মতো সমস্যা। অথচ এর কারণ বুঝতে পারেন না অনেকে।

উচ্চরক্তচাপ বা হাইপারটেনশের সমস্যা অনেকেরই বাড়ছে। দীর্ঘ দিন ধরে এই সমস্যার সমাধান না করলে ভবিষ্যতে বড় গোলযোগ হতে পারে। অঙ্গহানী, হৃদরোগের মতো বড়সড় জটিলতা তো বটেই, এই হাইপারটেনশনের কারণে মৃত্যুর আশঙ্কা পর্যন্ত বেড়ে যেতে পারে। 

কিন্তু অনেকেই বুঝতে পারেন না, ঠিক কোন কোন কারণে বাড়ছে তাঁর রক্তচাপ বা হাইপারটেনশের সমস্যা। চিকিৎসকরা বলছেন, এর পিছনে লুকিয়ে থাকতে পারে বেশ কিছু কারণ। আপাতভাবে সেগুলিকে বিশেষ সমস্যার না মনে হলেও, এগুলি রক্তচাপ বাড়িয়ে দেয়। 

হাইপারটেনশের সমস্যায় ভুগলে কোন কোন বিষয়ে সাবধান হবেন?

  • খাবারে লবনের পরিমাণ প্রথমেই মিয়ে ফেলুন। নুন রক্তচাপের মাত্রা প্রচুর বাড়িয়ে দেয়। বিশেষ করে কাঁচা নুন মারাত্মক সমস্যা তৈরি করতে পারে। তাই এড়িয়ে চলুন নুন।
  • আপনি কি ধূমপান করেন? রক্তচাপ বা হাইপারটেনশের বড় কারণ হতে পারে এটিই। যাঁরা ধূমপান করেন, তাঁদের রক্তচাপ এমনিই স্বাভাবিকের তুলনায় বেড়ে যায়।
  • ধূমপানের মতো না হলেও মদ্যপানেও একই সমস্যা হতে পারে। তাতেও বাড়তে পারে রক্তচাপ বা হাইপারটেনশের সমস্যা।
  • নানা কারণে মানসিক চাপে থাকেন অনেকে। হয়তো সেই চাপ খুব প্রত্যক্ষভাবে বোঝাও যায় না। তাঁদেরও রক্তচাপ বাড়ে বা হাইপারটেনশের সমস্যা হয়।
  • অতিরিক্ত মাত্রায় কফি পান করলেও এই সমস্যা হতে পারে। সেক্ষেত্রে শরীরে ক্যাফিনের মাত্রা বেড়ে যায়। এটি রক্তচাপ বাড়িয়ে দিতে পারে।
  • সপ্তাহে অন্তত চার দিন নিয়ম করে শরীরচর্চা করা উচিত। যাঁরা এটি করেন না, তাঁদেরও উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশের সমস্যা হতে পারে।

টুকিটাকি খবর

Latest News

ছেলের সঙ্গে সাঁতারে ডুব প্রিয়াঙ্কার, 'রাহুল কোথায়?' প্রশ্ন নেটপাড়ার সর্বদলীয় মিটিং থেকে লাইভ টুইট করেছেন জয়রাম রমেশের, খোঁচা দিল বিজেপি 'এগুলো আমায় শেখাবে না, এসব গান আমার মুখস্থ', মঞ্চেই কাকে বকা দিলেন মমতা? গুরু পূর্ণিমা উপলক্ষ্যে বিশেষ আয়োজন, কার পুজো করলেন কাঞ্চন-শ্রীময়ী? ‘‌বিপদের মুখে একতাই শক্তি’‌, বাংলাদেশ থেকে ফেরা নাগরিকদের সাহায্যের আশ্বাস মমতার ট্রেন্ট ব্রিজে শতরান জো রুটের! বিরাটকে পিছনে ফেলে টেস্টে টপকে গেলেন চন্দরপলকেও! সোহিনীর জন্মদিন 'স্বামী-হীন', ৩ বছরের বিয়ে ভাঙছে? প্রথমবার মুখ খুললেন নায়িকা লঙ্কা সফরের জন্য দ্রাবিড় এবং লক্ষ্মণের সহকারীকে স্টপ গ্যাপ বোলিং কোচ বাছল BCCI ‘২০২৬ সালে মালদার আম, আমসত্ত্ব খাব,’ ২১শের সমাবেশে উত্তরবঙ্গ নিয়ে আক্ষেপ মমতার অলিম্পিক্স শুরুর আগেই IOA-কে ৮.৫ কোটি টাকা দিচ্ছে BCCI! বড় ঘোষণা জয় শাহের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.