বাংলা নিউজ > টুকিটাকি > Bone Health Tips: ক্যালসিয়ামের অভাবই শুধু নয়, এই ৫ টি অভ্যাসও তৈরি করে হাড়ের ক্ষয়

Bone Health Tips: ক্যালসিয়ামের অভাবই শুধু নয়, এই ৫ টি অভ্যাসও তৈরি করে হাড়ের ক্ষয়

হাড়ের মজবুতির জন্য এই ৫ টি ভুল করবেন না

বহুক্ষণ ধরে কোনও কাজ না করে শুধুই এক জায়গায় বসে টিভি দেখতে থাকলে বিপাকে পড়ে যাবেন। হাঁটা চলা না করে শুধু একজায়গায় থাকলে হাড় দুর্বল হয়ে যায়। এতে ব্যায়াম খুবই উপকারী।

শরীরকে চাঙ্গা রাখতে শরীরের বিভিন্ন দিকের খেয়াল রাখা প্রয়োজন। শুধুই পেটের ভিতরের অংশ কিম্বা মস্তিষ্ক সহ অঙ্গ প্রত্যঙ্গের খেয়াল রাখাই নয়, শরীর সুস্থ রাখতে প্রয়োজন হাড়ের যত্নও নেওয়া। তবে জানেন কি শুধুই ক্যালসিয়ামের কমতিই নয়, হাড়ের ক্ষয় বা হাড়ের সমস্যা তৈরি হতে পারে আমাদের রোজের জীবনের নানান ভুল অভ্যাসের ফলেও। যা পীড়া শুধু বয়সকালেই দেয়না, রোগ কম বয়স থেকেও ধরাতে পারে। 

কোন কোন ভুল অভ্যাস হাড়ের সমস্যা তৈরি করতে পারে?

ধূমপান- নিয়মিত ধূমপানের ফলে স্বাস্থ্যের উন্নতি হয় না। সহজে তৈরি বোন টিস্যু তৈরি হতে চায় না। ফলে ধূমপান যাঁরা বেশি করেন, তাঁদের হাড় ভেঙে যাওয়ার সমস্যা সবচেয়ে বেশি। ফলে সিগারেট খুব একটা ভাল বিষয় নয়। আরও পড়ুন-শিশুর মেনিনজাইটিস হয়েছে কীভাবে বুঝবেন? এমন রোগ সারিয়ে তোলার উপায় একনজরে

নুন

নুন খুব বেশি খেলে শরীরে ভাল প্রভাব পড়ে না। ব্রেড, চিজ, চিপসের মতো জিনিসে নুনের মাত্রা বেশি থাকে। ফলে তার থেকে দূরত্ব রাখা ভাল।

টিভি দেখা

বহুক্ষণ ধরে কোনও কাজ না করে শুধুই এক জায়গায় বসে টিভি দেখতে থাকলে বিপাকে পড়ে যাবেন। হাঁটা চলা না করে শুধু একজায়গায় থাকলে হাড় দুর্বল হয়ে যায়। এতে ব্যায়াম খুবই উপকারী।

ফ্লেভার্ড ড্রিঙ্ক

বাজারে বিভিন্ন ধরনের ফ্লেভার্ড ড্রিঙ্ক বর্তমানে আসতে শুরু করেছে। এর হাত ধরে নানান রকমের সমস্যা তৈরি হয়। যা প্রভাব ফেলে হাড়ের সুরক্ষাতেও। কিছু গবেষণায় দাবি করা হচ্ছে যে বিভিন্ন ফ্লেভার্ড খাবারের প্রডোক্টে ক্যাফিন ও ফসফরাস থাকায় এটি শরীরের হাড়কে দুর্বল করে।

ব্যায়াম না করা

ব্যায়াম না করার অভ্যাস খুবই খারাপ। সারাদিনে সময় না পেলে, ঘুম থেকে উঠে বা ঘুমোতে যাওয়ার সময় ব্যায়াম করা খুবই প্রয়োজনীয়। এতে হাড় খুবই ভাল থাকে। শরীর থাকে সুঠাম।

বন্ধ করুন