বাংলা নিউজ > টুকিটাকি > এই তিন খাবার নিয়মিত খেলে কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে

এই তিন খাবার নিয়মিত খেলে কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে

কোলেস্টেরলের মতো সমস্যা কমিয়ে দিতে পারে তরমুজ।

Cholesterol Control Diet: গরমে কোলেস্টেরল বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এমন সময় সেই সব খাবার খান যা কোলেস্টেরলের মাত্রা কমাবে। এই সবজি ও ফলগুলি নিয়মিত খাবারের পাতে রাখুন।

গরমে শরীরে জলের পরিমাণ কমে যায়। শরীরের আর্দ্রতা কমে আসে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে নানান রোগ। এই সময় যাদের কোলেস্টেরল রয়েছে তাদের বেশি করে সাবধান হতে হয়। কারণ গরমে কোলেস্টেরল বাড়ার সম্ভাবনা থাকে।

হাই-কোলেস্টেরল হৃদরোগ, হিট স্ট্রোক, স্ট্রোক, ডায়াবিটিসের মতো রোগ স্বাস্থ্যের সমস্যা তৈরি করে। কম পরিমাণে খাওয়ার পরও হু হু করে বাড়তে থাকে কোলেস্টেরল। যাদের হাই-কোলেস্টেরল রয়েছে এই গরমে আরও বাড়তি সতর্কতা নেওয়া উচিত। তবে এই বিষয়ে চিন্তার কোনও কারণ নেই। কিছু পদ্ধতি অনুসরণ করে কোলেস্ট্রেরলের মাত্রা সহজে কমানো যায়। জানুন সেক্ষেত্রে কী কী খাবেন।

গরমে রোজ পাতে সে সব খাবার রাখুন যা শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখে। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এমন অনেক সবজি ও ফল রয়েছে, যা কোলেস্টেরলের মাত্রা কমাতে ওষুধের মতো কাজ করে। সেইগুলি হল--

তরমুজ

তরমুজ শুধু খেতেই ভালো নয়, কোলেস্ট্রেরল নিয়ন্ত্রণেও সাহায্য করে। আবার তরমুজ খেলে পেট থাকে ঠান্ডা। এর মধ্যে থাকা লাইকোপেন উপাদান কোলেস্ট্রেরলের মাত্রা বাড়তে দেয় না। গরমে এক গ্লাস তরমুজের শরবত নিয়মিত খান।

শশা

গরমে যে সমস্যাটি বেশি হয় তা হল ডি-হাইড্রেশন। কম জল পান করার জন্য এমন হয়ে থাকে। এই সময় শরীরকে সুস্থ রাখতে পারে একমাত্র শশা। শরীরকে হাই-ড্রেশন রাখতে শশা খুবই উপকারী। এর মধ্যে থাকা ফাইটোস্টেরলস নামক উপাদান, কোলেস্টেরলের সঙ্গে ফাইট করে। এছাড়া শশার ফাইবারের উপাদান কোলেস্টেরলের মাত্রা কমায়। তাই ব্যাগে একটা শশা অবশ্যই রাখুন।

ঢ্যাঁড়শ

এই সবজির নাম শুনলেই নাক সিঁটকে ওঠে। অথচ ঢ্যাঁড়শের মতো উপকারী সবজি খুবই কম আছে। ঢ্যাঁড়শে আছে ভিটামিন সি, ১২, বি ২, এবং এ। যাদের হাই কোলেস্টেরলের সমস্যা আছে, রোজের পাতে ঢ্যাঁড়শ রাখতে পারেন। শুধু কোলেস্টেরল কমাতে নয় ওজন কমাতে, পেট ঠান্ডা রাখতে ঢ্যাঁড়শ খুবই উপকারী।

মটরশুঁটি

মটরশুঁটি ফাইবারের  উৎস। এটি আপনার হার্টকে সুস্থ রাখে, সঙ্গে কমিয়ে দেয় কোলেস্টেরলের মাত্রাকেও। তাই আজই আপনার ডায়েটে যোগ করুন  ফাইবার যুক্ত খাবার।

এই সমস্ত খাবারগুলি নিয়মিত খান, কিছুদিনের মধ্যেই আপনার শরীর তার প্রভাব বুঝতে পারবে। গাদা গাদা ওষুধ না খেয়েও এই খাবারগুলির উপর আপনি ভরসা করতে পারেন।

টুকিটাকি খবর

Latest News

গম্ভীর নন, KKR-এর IPL জয়ের মূল কারিগর হিসেবে অন্য কাউকে কৃতিত্ব বরুণ-বেঙ্কটেশের ফোনে স্প্যাম কল রুখতে এবার TRAI-র সঙ্গে প্রস্তুতি নিচ্ছে RBI ও স্বরাষ্ট্রমন্ত্রক বাড়বে ব্যাঙ্ক ব্যালেন্স, আসবে প্রমোশন! বুধের উদয়ে জুনে ভাগ্যে চমক ৩ রাশির ‘‌আরও একবার নরেন্দ্র মোদীকে মুখ্যমন্ত্রীর আসনে বসাই’‌, নীতীশের মুখ ফসকে বিতর্ক ‘মোদী ৩.০ সরকার গঠন হবেই!’ বারাণসীতে বড় জয়ের লক্ষ্যে বিজেপির তারকা প্রচারকরা লোকসভা নির্বাচনের অঙ্ক কী বলছে?‌ জানতে ১ জুন ইন্ডিয়া জোটের বৈঠক ডাকা হয়েছে!‌ শাহরুখ-গৌতির ব্রোম্যান্স- গম্ভীরের কপালে কিং খানের ভালোবাসার চুম্বন- ভিডিয়ো সূর্য-দীপার দূরত্ব অতীত! ৭০০ পর্বে পাশাপাশি স্বস্তিকা-দিব্যজ্যোতি, কী বলছেন? হঠাৎ হাতে আসবে টাকা, নতুন চাকরির অফার, প্রেমে চূড়ান্ত সাফল্য! লাকি ৩ রাশি 'টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার বদলে বেঙ্গলকে পাঠানো হোক', KKR-এর জয়ের পর সৌরভ

Latest IPL News

গম্ভীর নন, KKR-এর IPL জয়ের মূল কারিগর হিসেবে অন্য কাউকে কৃতিত্ব বরুণ-বেঙ্কটেশের শাহরুখ-গৌতির ব্রোম্যান্স- গম্ভীরের কপালে কিং খানের ভালোবাসার চুম্বন- ভিডিয়ো 'টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার বদলে বেঙ্গলকে পাঠানো হোক', KKR-এর জয়ের পর সৌরভ হায়দরাবাদ পেল ৭৫ লক্ষ, কলকাতার ভাগ্যে ২৫ লাখ, BCCI-এর তরফে আর্থিক পুরস্কার ঘোষণা KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ৩টি IPL ফাইনাল খেলে ৩ বারই হার, কোহলির দলে নাম লিখিয়েও বিরল নজির রাহুল ত্রিপাঠীর অনেকেই মস্করা করেছিল আমার প্রাইস ট্যাগ নিয়ে- অকপট ফাইনালের সেরা স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.