বাংলা নিউজ > টুকিটাকি > এই মশলাগুলো বেশি ব্যবহার করছেন না তো? তিনটি মশলা বাড়িয়ে দেয় হিট স্ট্রোকের ঝুঁকি

এই মশলাগুলো বেশি ব্যবহার করছেন না তো? তিনটি মশলা বাড়িয়ে দেয় হিট স্ট্রোকের ঝুঁকি

গরমকালে এই সব মশলা এড়িয়ে যাওয়াই উচিত।

Heat Stroke: ভ্যাপসা গরম। গরমে প্রাণ প্রায় প্রান ওষ্ঠাগত। এই সময় একটু অনিয়মে হয়ে যেতে পারে শরীরের ব্যাপক ক্ষতি। কিছু মশলা রয়েছে যা খেলে হতে পারে ব্রেন স্ট্রোকের মতো ঘটনা। আসুন জেনে নিই কোন কোন মশলার ব্যবহার কম করবেন রান্নায়।

ভ্যাপসা গরম। গরমে প্রাণ ওষ্ঠাগত। এই সময় একটু অনিয়মে হয়ে যেতে পারে শরীরের ব্যাপক ক্ষতি। প্রচণ্ড গরমে খাবারের বিষয়ে নিতে হবে বাড়তি সতর্কতা। তেল মশলা তো ছোঁয়াই যাবে না। গরমে তেল-মশলা খেতে বারনও করেছেন চিকিৎসকেরা। কিছু মশলা রয়েছে যা খেলে হতে পারে ব্রেন স্ট্রোক। আসুন জেনে নিই কোন কোন মশলার ব্যবহার কম করবেন রান্নায়।

ভ্যাপসা গরমে যত তেল মশলা কম খাবেন ততই মঙ্গল। এমনটাই পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। কিছু মশলার অতিরিক্ত ব্যবহারে হতে পারে ব্রেন স্ট্রোক। শুধু স্ট্রোক নয়,  হতে পারে আরও বড় বড় রোগ। একটু অনিয়ম করলেই খারাপ প্রভাব পড়তে পারে শরীরে। বিশেষ করে বাইরের অতিরিক্ত তেল মশলা জাতীয় খাবার এড়িয়ে চলাই ভালো। এখান থেকে জেনে নিন রোজকার খাবারে কোন কোন মশলা মেশাবেন না।

লাল লংকার গুঁড়ো

লঙ্কা গুঁড়ো ব্যবহার খুবই পরিচিত। মাংস হোক বা অন্য কোনও রান্না, টকটকে লাল না হলে খেয়ে মজাই নেই। মন যেন ভরে না। কিন্তু জানেন কি? পেট গরম করে এই গুঁড়ো মশলা। শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। তাই যতটা পারবেন এই মশলা এড়িয়ে চলুন। রান্নায় ব্যবহার করলেও একেবারেই কম।

রসুন

রসুন খাবারের স্বাদ বাড়ালেও গরমে তা শরীরের জন্য বিষ। গরমকালে এমনিতেই শরীর থাকে গরম। তার ওপর রসুন শরীরকে আরও গরম করে তোলে। শরীরের তাপ হঠাৎ করে বাড়লে হতে পারে হিট স্ট্রোক। তাই হিট স্ট্রোকের আশঙ্কা কমাতে রান্নায় রসুনের ব্যবহার কম করুন।

গোল মরিচের গুঁড়ো

যে কোনও খাবারে গোল মরিচের গুঁড়ো দিলে, তার স্বাদ দ্বিগুণ বেড়ে যায়। স্বাদ বাড়ালেও গ্রীষ্মে এটিকে এড়িয়ে যাওয়াই ভালো। গোলমরিচ শরীর গরম করে। আর এই ভ্যাপসা গরমে শরীর ঠান্ডা রাখা দরকার। না হলে ঘটে যেতে পারে অঘটন।

বিশেষ করে যারা বাইরে কাজে বেরন, তাদের কম মশলা যুক্ত খাবার খাওয়াই উচিত। এই গরমে যতটা পারবেন লাইট খাবার খান। লক্ষ্য রাখবেন এই সব মশলা যাতে রান্নায় কম দেওয়া হয়। এই মশলাগুলি শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। রান্নায় বেশি পরিমাণে এগুলির ব্যবহার হিট স্ট্রোক, হার্ট অ্যাটাকের মতো রোগের সম্ভাবনা বাড়িয়ে দেয়।

হিট স্ট্রোক ঝুঁকি থেকে বাঁচতে এই সতর্কতাগুলি অবশ্যই মেনে চলুন।

টুকিটাকি খবর

Latest News

ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন মার্কিন রাষ্ট্রদূত ১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের ‘‌সিপিএমের কোনও অফিসার এটা করেছেন’‌, না জানিয়ে নোটিশ পাঠানো নিয়ে তোপ মমতার ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের এবারের বর্ষায় স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি! তপ্ত জুনে গরম কেমন হবে?রইল পূর্বাভাস আরব সাগর পারে প্রসাদসম ‘ডুপ্লে’তে সংসার, ফের নতুন বাড়ি কিনলেন শাহিদ, দাম জানেন? অনাগত সন্তানের লিঙ্গ জানিয়ে বিপাকে ইউটিউবার, নোটিশ পাঠাল সরকার মেরু অঞ্চলের জলবায়ু পরিবর্তন নিয়ে বিশদে জানতে স্যাটেলাইট নিক্ষেপ নাসার

Latest IPL News

১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু! জিতল নাইট রাইডার্স তবে চিপকের মাঠে SRK-র গলায় সিএসকে ধ্বনি, দেখুন ভিডিয়ো প্লে অফে টানা অর্ধশতরান,বিরাট-রোহিতদের পিছনে ফেলে রেকর্ড KKR-এর বেঙ্কটেশ আইয়ারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.