বাংলা নিউজ > টুকিটাকি > সুস্থ থাকতে এই চার বিষয়ে নজর রাখুন
জিম অথবা যোগাসন— এই দুইয়ের মধ্যে যে কোনওটি করতে পারেন।
জিম অথবা যোগাসন— এই দুইয়ের মধ্যে যে কোনওটি করতে পারেন।

সুস্থ থাকতে এই চার বিষয়ে নজর রাখুন

  • সকালে উঠে হাল্কা রোদ লাগালে হাড় ও গাঁটের সমস্যার সমাধান হয়। এ ছাড়া সকালের পরিবেশ স্বাস্থ্য ও অক্সিজেনের পরিমাণের জন্য অত্যন্ত উপযোগী।

অনেকেরই রোগ প্রতিরোধ ক্ষমতা কম হওয়ায়, তাঁরা সহজেই অসুস্থ হয়ে পড়েন। অনিয়মিত জীবনশৈলীর কারণে রোগগ্রস্ত হয়ে পড়েন অনেকে। রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত করার জন্য খাওয়া-দাওয়ার পাশাপাশি অন্যান্য বিষয়ও নজর দেওয়া উচিত। জানুন কী সেগুলি—

সকালে তাড়াতাড়ি ওঠার অভ্যাস করুন

সকালে উঠে হাল্কা রোদ লাগালে হাড় ও গাঁটের সমস্যার সমাধান হয়। এ ছাড়া সকালের পরিবেশ স্বাস্থ্য ও অক্সিজেনের পরিমাণের জন্য অত্যন্ত উপযোগী। সকালে তাড়াতাড়ি ওঠার জন্য রাতে শীঘ্র ঘুমানোর অভ্যাস করুন।

পাচন তন্ত্র সুস্থ রাখুন

শারীরিক সুস্থতার জন্য পাচনতন্ত্রের সুস্থতা অধিক জরুরি। এর জন্য ধীরে ধীরে এবং ভালোভাবে চিবিয়ে খাবার খান। খাওয়ার পর সঙ্গে সঙ্গে ঘুমোতে যাবেন না। ঘুমোতে যাওয়ার আগে অন্তত ৫ মিনিট হাঁটাচলা করুন। এর ফলে ডাইজেস্টিভ সিস্টেম ভালো থাকে।

আধ ঘণ্টার এক্সারসাইজ জরুরি

সকালে ব্যায়াম করা উচিত। জিম অথবা যোগাসন— এই দুইয়ের মধ্যে যে কোনওটি করতে পারেন। তবে প্রতিদিন ৩০ মিনিটের শারীরিক কসরৎ জরুরি। যোগ ও মেডিটেশন শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে।

খাওয়া-দাওয়ার যত্ন নিন

প্রয়োজনাতিরিক্ত খাওয়া-দাওয়াও শরীরের পক্ষে ক্ষতিকর। তাই নিজের ফিসিক্যাল অ্যাক্টিভিটি অনুযায়ী খাওয়া-দাওয়া করুন। কম ও হাল্কা খাবার খান। ধীরে ধীরে ও ভালো করে চিবিয়ে খাবার খাওয়া উচিত। এর ফলে খাবার তাড়াতাড়ি হজম হবে ও স্বাস্থ্য ভালো থাকবে। এমনকি শরীরে মেদ বাড়ার সম্ভাবনাও কম হয়।

 

বন্ধ করুন