বাংলা নিউজ > টুকিটাকি > গা বমি, বুক জ্বালা, বদ হজমের সমস্যা? যেসব ঘরোয়া খাবারে রেহাই পাবেন

গা বমি, বুক জ্বালা, বদ হজমের সমস্যা? যেসব ঘরোয়া খাবারে রেহাই পাবেন

বদহজমের সমস্যা থেকে মুক্তি পান ঘরোয়া উপায়ে। 

Gut Health: হজমের সমস্যা, কোষ্ঠকাঠিন্য, বদহজমের সমস্যা এখন বাড়িতে বাড়িতে। এই সব সমস্যা নিয়ে ভোগান্তির শেষ নেই। এগুলি এড়ানোর একমাত্র উপায় অন্ত্রকে ভালো রাখা। কীভাবে অন্ত্রকে ভালো রাখবেন জেনে নিন।

অন্ত্রকে বলা হয় পেটের মস্তিষ্ক। মস্তিষ্ক ছাড়া যেমন মানবদেহ অচল। তেমনই অন্ত্র ঠিক না থাকলে ঠিকঠাক হজম সম্ভব নয়। তাই বিশেষ করে অন্ত্রের খেয়াল রাখা জরুরি। অন্ত্র ভালো না থাকলে শরীরে নানান জটিল রোগ বাসা বাধতে শুরু করে। অন্ত্রের সমস্যা বদহজম, কোষ্টকাঠিন্যের সমস্যা ডেকে আনতে পারে। তবে রোজকার জীবনযাত্রায় বেশ কিছু পরিবর্তন আনলেই সমস্যা এড়ানো সম্ভব। 

প্রচুর শাক-সবজি খান

অন্ত্রের সমস্যা এড়াতে শাক-সবজির ওপর ভরসা রাখতে পারেন। এছাড়া রোজ একটি করে ফল ও বাদাম ডায়েটে রাখুন।

কলা

কলা অন্ত্রের জন্য খুবই উপকারী। যা হজমেও কাজে আসে। এই ফলে আছে প্রচুর পরিমাণে ফাইবার, প্রোটিন। যা পরিপাকক্রিয়াকে নিয়ন্ত্রণে রাখে। প্রচুর পরিমাণে শাক-সবজি, ফাইবার জাতীয় খাবার অন্ত্রের মাইক্রোবায়োমের স্বাস্থ্যকে ভালো রাখে।

বিশেষজ্ঞদের মতে অন্ত্রের স্বাস্থ্য ঠিক রাখার ক্ষেত্রে পেঁয়াজ,  রসুন, বাঁধাকপি, সমানভাবে উপযোগী।

শস্যজাতীয় খাবার

ব্রাউন রাইস, ওটস, লাল আটা, ইত্যাদি শস্যজাতীয় খাবার অন্ত্রকে ভালো রাখে। শস্যে থাকা ফাইবার অন্ত্রের স্বাস্থ্যের জন্য ওষধি হিসেবে কাজ করে।

ফার্মেন্টেড ফুড

দই, চিজ, ভিনিগার, পাউরুটি ফার্মেন্টেড ফুড। এই খাবারগুলিতে ভালো ব্যাকটেরিয়া থাকে। যা কিনা অন্ত্রের জন্য উপকারী। অন্ত্রকে ভালো রাখতে টক দই চমৎকার কাজ করে। তবে দুধ থেকে তৈরি হওয়া দই না খাওয়াই ভালো।

এগুলি প্রতিদিনের খাদ্য তালিকায় রাখলে পেটের বিভিন্ন সমস্যা এবং কোষ্ঠকাঠিন্যের মতো রোগ দূর হতে পারে।

কোন কোন খাবারগুলি এড়িয়ে যাবেন

অতিরিক্ত তেল, চর্বি জাতীয় খাবার এক্ষেত্রে না খাওয়াই ভালো। বেশি তেলযুক্ত খাবার অন্ত্রে থাকা ভালো ব্যাকটেরিয়া কমিয়ে দিতে পারে। বাড়তে পারে হজমের সমস্যা।

এছাড়া মিষ্টি, মশলাযুক্ত খাবার, সোডা, নুডলস অন্ত্রের ওপর খারাপ প্রভাব ফেলতে পারে বলে চিকিৎসকরা জানিয়েছেন।

গভীর রাতে খাওয়ার অভ্যেস যাদের, তাদের এখনই অভ্যেস বদলে ফেলা জরুরি। নির্দিষ্ট সময়ে রাতের খাওয়া সেরে ফেলা দরকার।

গবেষণায় দেখা গিয়েছে যে, অন্ত্রের সমস্যা জ্বর, সর্দি, কাশি-সহ নানান রোগের আশঙ্কা বাড়িয়ে দেয়। তাই, প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অন্ত্রের বাড়তি যত্ন প্রয়োজন।

টুকিটাকি খবর

Latest News

RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? শনিবারের মজা দ্বিগুণ বাড়িয়ে নিন, পড়ুন দিনের সেরা ৫ জোকস, আর বিন্দাস হাসুন IPL-এর ইতিহাসে সর্বোচ্চ ছক্কা হজম- পিযূষকে লজ্জার হাত থেকে মুক্তি দিলেন যুজি ইভিএমে 'বিজেপির ট্যাগ', ষষ্ঠ দফার ভোটের সময় চাঞ্চল্যকর অভিযোগ তৃণমূলের ‘‌মমতা বন্দ্যোপাধ্যায় সত্যি কথাই বলছেন’‌, প্রধানমন্ত্রীর মুখে শোনা গেল নতুন কথা সোনাক্ষীর সঙ্গে ঘনিষ্ঠ দৃশ্যের আগে অস্বস্তিতে পড়েছিলেন জ্যাসন! কেন? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স IPL-এর নির্দিষ্ট প্লে-অফের ম্য়াচে ওপেন করার পাশাপাশি উইকেট নিয়ে ইতিহাস অভিষেকের আজই জন্ম নেবে ‘ঘূর্ণিঝড় রেমাল’, জারি অত্যধিক ভারী বৃষ্টির লাল সতর্কতা

Latest IPL News

RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.