বাংলা নিউজ > টুকিটাকি > Live-in relationship: সম্পর্কে যাওয়ার আগে এই ৪ বিষয় অবশ্যই মাথায় রাখুন
বিয়ের আগে লিভ-ইন সম্পর্কে ছিলেন করিনা ও সইফ
বিয়ের আগে লিভ-ইন সম্পর্কে ছিলেন করিনা ও সইফ

Live-in relationship: সম্পর্কে যাওয়ার আগে এই ৪ বিষয় অবশ্যই মাথায় রাখুন

  • বিয়েতে বিশ্বাস নেই? বা এখনই বিয়ে করতে চাইছেন না? তাহলে লিভ-ইন নিয়ে ভাবতে পারেন!

প্রথমে এক কলেজে পড়াশোনা। তারপর এক শহরে চাকরি। আবার সম্পর্কও এগিয়েছে আরও এক ধাপ। একে-অপরের ওপরে নির্ভরশীলতা যেমন বেড়েছে, তেমনই বেড়েছে ভালোবাসাও। তাই সিদ্ধান্ত নিয়েছেন একসঙ্গে থাকার। তবে এখনই বিয়ের পথে না এগিয়ে, লিভ-ইনকে বেছে নেওয়ার পক্ষে আপনি। সেক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে কয়েকটা বিষয়ে পরস্পরের কাছে এবং সেই সঙ্গে নিজের কাছেও পরিষ্কার হয়ে নিন। তাহলে দেখবেন একসঙ্গে থাকাটা অনেক সহজ হয়ে যাবে—

  • প্রথমেই ভাবুন কেন লিভ-ইন করতে চাইছেন। উত্তর যদি একে অপরের সঙ্গে থাকার ইচ্ছে কিংবা ভালোবাসা হয়, তাহলে অবশ্যই থাকুন। আর যদি ফ্ল্যাটের ভাড়া অথবা ইলেকট্রিক বা কেবেলের বিল বাঁচানোর কথা মাথায় আসে প্রথমে তাহলে আরও একবার ভেবে নিন এই ব্যাপারে।
  • সম্পর্কে থাকা মানেই একে-অপরের প্রতি কিছুটা হলেও দায়িত্ববোধ। যা বন্ধুত্বের থেকে একটু হলেও আলাদা। তাই কে কোন কাজ করবেন, একসঙ্গে থাকা বাবদ সংসার খরচের ভাগটাই বা কেমন হবে—  এই কথাগুলো প্রথম থেকেই স্পষ্ট থাকা দরকার।
  • একটা মানুষকে ঘণ্টাখানেক দেখা, আর তাঁর সঙ্গে ২৪ ঘণ্টা সময় কাটানোর মধ্যে কিন্তু অনেকটা ফারাক। একসঙ্গে থাকা মানেই সঙ্গীর বাজে অভ্যেসগুলোর মুখোমুখি হতে হবে প্রতিনিয়ত। তার সঙ্গে নিজেকে মানিয়েও নিতে হবে। সেটার জন্যও তৈরি থাকুন!
  • একজন নতুন মানুষের সঙ্গে থাকতে শুরু করা মানে তাঁর আদবকায়দা, তাঁর অভ্যেসগুলোর সঙ্গেও পরিচিত হওয়া। এর জন্য নিজের পছন্দ বা ভালোলাগাতেও রাশ টানতে হতে পারে। এক্ষেত্রে সবার আগে নিজেদের সময় দিন, পরস্পরকে ভালোভাবে চিনুন, প্রয়োজনে নিজেদের ইগো বিসর্জন দিতেও পিছপা হবেন না।

বন্ধ করুন