বাংলা নিউজ > টুকিটাকি > Festive Season and Covid19: পুজোয় বাঁচুন করোনার হাত থেকে, কীভাবে? দেখুন উপায়

Festive Season and Covid19: পুজোয় বাঁচুন করোনার হাত থেকে, কীভাবে? দেখুন উপায়

উৎসব কাটান সাবধানে

Festive Season and Durga Puja: গোটা অক্টোবর মাস জুড়ে রয়েছে নানান উৎসব, শুরু হবে দুর্গাপুজো দিয়ে, শেষ হবে দীপাবলি, ভাইফোঁটা দিয়ে। তার মাঝেই থাকুন সাবধানে।

গোটা অক্টোবর মাস জুড়ে এবার নানান পুজো রয়েছে। শুরু হবে দুর্গাপুজো দিয়ে, তারপরেই আছে লক্ষ্মী পুজো, দীপাবলি, ছট, ইত্যাদি। উৎসবে তো নিশ্চয় মেতে উঠবেন কিন্তু অবশ্যই সাবধানতা অবলম্বন করে।

দেখুন, আমরা সবাই জানি কলকাতার দুর্গাপুজোয় ঠিক কেমন ভিড় হয়। তায় আবার এই বছর করোনার চোখ রাঙানি কম। সব আগের ছন্দে ফিরছে। ফলে এবার যে আবার ব্যাপক ভিড় হবে সেটা সহজেই অনুমেয়। তাই এই বছর আপনাকে বাড়তি সাবধানতা অবলম্বন করতে হবে। আসুন দেখে নেওয়া যাক ফর্টিস হাসপাতালের চিকিৎসক জয়দীপ ঘোষ কী বলছেন।

মনে রাখবেন, করোনার প্রকোপ কমেছে কেবল, চলে যায়নি। তাই খাওয়া দাওয়ার ক্ষেত্রে বিশেষ সাবধানতা অবলম্বন করে চলুন। দেখুন কোন নিয়ম মেনে চলবেন।

১.চেষ্টা করুন গরম খাবার খাওয়ার, হালকা গরম নয়। বেশ ভালো গরম খাবার খাবেন, এতে ব্যাকটিরিয়া, ভাইরাস, ইত্যাদি থাকবে না, তাই রোগ ছড়ানোর আশঙ্কাও কমবে।

২.ঠাণ্ডা পানীয় খেলে অবশ্যই সেটা ডিপ ফ্রিজ থেকে বের করে তবেই খাবেন। হালকা গরম থাকা মানেই কিন্তু তাতে বাসা বাঁধতে পারে নানান ব্যাকটিরিয়া বা ভাইরাস।

৩. মাংস, ইত্যাদি খাওয়ার হলে দেখে নেবেন যে সেটা ভালো ভাবে রান্না করা হয়েছে কিনা। অর্ধেক সেদ্ধ, বা লাল থেকে যাওয়া খাবার কিন্তু মোটেই খাবেন না।

৪. বাইরে থেকে খাবার এনে খেতে হলে দেখে নেবেন যেন এয়ারটাইট কনটেনারেই খাবার দেয়।

এগুলো তো অবশ্যই পালন করবেন খাওয়া দাওয়ার ক্ষেত্রে এছাড়াও শরীরকে যতটা পারবেন হাইড্রেটেড রাখুন। বেশি পরিমাণে জল খান। বিশেষ করে দিনের বেলায় পর্যাপ্ত পরিমাণে জল খান। বাইরে বেরোলে সঙ্গে এক বোতল জল রাখুন ব্যাগে। এছাড়া জলীয় ফল, যেমন তরমুজ, জামরুল, পেয়ারা, ইত্যাদি খান বেশি করে। এছাড়া ছোটদের নিয়ে বাইরে গেলে তাদের এমন পোশাক পরাবেন যা তাদের সূর্যের তাপ হাত থেকে রক্ষা করে।

এছাড়া যতটা পারবেন ভিড় এড়িয়ে চলার চেষ্টা করুন। না পারলে মাস্ক পরুন। এছাড়া যে করোনা বিধিগুলো বলা হয়েছে বারবার করে সেগুলো মেনে চলুন। এর মধ্যে উল্লেখযোগ্য হল,

১. সংস্পর্শ এড়িয়ে চলুন। হ্যান্ডশেক করার বদলে প্রণাম করুন।

২. যতটা পরুন সোশ্যাল ডিসটেন্স বজায় রেখে চলুন।

৩. কাশার সময় মুখ ঢেকে রাখুন।

৪. বাইরে থেকে ঘুরে আসার পর জুতো বাইরে খুলুন। এবং ঘরে ঢুকে ভালো করে হাত মুখ ধুয়ে নিন।

৫. করোনার কোনও রকম লক্ষণ দেখতে পেলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন এবং পরীক্ষা করান।

 

টুকিটাকি খবর

Latest News

SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? বর্ষায় স্বাভাবিকের বেশি বৃষ্টি, তার আগে বৈশাখে ভাজাভাজা হবে বাংলা: IMD বউকে পাশে নিয়ে কেক কাটলেন নীলাঞ্জন, বরকে জন্মদিনে কী সারপ্রাইজ দিলেন ইমন রামনবমী বন্ধ করার সব ষড়যন্ত্র করেছিল TMC, মমতার আর্জির পরই বালুরঘাটে দাবি মোদীর ভোটের আবহে চরমে বিভ্রান্তি সরকারি কর্মীদের ভাতা বৃদ্ধির বিজ্ঞপ্তি ঘিরে! কলকাতা মেট্রোর ১ মাসের যাত্রী সংখ্যা টক্কর দেবে বন্দে ভারতের পরিসংখ্যানকে? টেলিগ্রাম অ্যাপে গ্রুপ খুলে চলত কথা, রামেশ্বরম কাফে বিস্ফোরণে নয়া তথ্য পেল এনআইএ ওড়িশায় দুর্ঘটনা, উদ্ধারের তদারকিতে সুজিতকে পাঠালেন মমতা, নিয়ম মেনে ক্ষতিপূরণ ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ KKR-এর ওপেনিং জুটি, RR-এর বোলিং বিভাগ,সঞ্জু-রিয়ানদের ছন্দ- হতে পারে বড় ফ্যাক্টর

Latest IPL News

SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ ১০ বলের বিধ্বংসী ইনিংসে ইতিহাসের পাতায় আবদুল সামাদ, ভারতীয়দের মধ্যে সবার সেরা ‘স্কোরের সামনে ৩ বসালে’…সানরাইজার্স হায়দরাবাদকে নতুন টার্গেট দিলেন হেড ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ একদিনের ব্যবধানে ম্যাচ, তার উপর গরম, বদলাবে KKR-এর একাদশ? বাটলার ফিরবেন RR দলে? 'MI ম্যাচে টসে কীভাবে কারচুপি হয়, দেখালেন ফ্যাফ, হতবাক কামিন্স', আগুনে পড়ল ঘি আমি গিয়ে ফ্যাফকে বলি..মানসিক,শারীরিকভাবে ফিট হতে আইপিএল থেকে বিরতি ম্যাক্সওয়েলের ১০৮ মিটারের বিশাল ছক্কা কার্তিকের, চোখ কপালে তুললেন কামিন্স, হল রেকর্ডও- ভিডিয়ো চোখে মুখে রাগ,অভিমান, যন্ত্রণা স্পষ্ট,টানা পাঁচ ম্যাচ হারের পর হতাশ বিরাট-ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.