বাংলা নিউজ > টুকিটাকি > Tiktaalik Fish: এত কাজের চাপ, জিনিসের আগুন দাম, আইনি ঝামেলা— আপনার সব সংকটের জন্য দায়ী এই মাছটি
কেন এই মাছটিকে সব ঝামেলার মূল বলা হচ্ছে?
কেন এই মাছটিকে সব ঝামেলার মূল বলা হচ্ছে?

Tiktaalik Fish: এত কাজের চাপ, জিনিসের আগুন দাম, আইনি ঝামেলা— আপনার সব সংকটের জন্য দায়ী এই মাছটি

  • চারপাশে যত সংকট, যত বিবাদ, যত অসুখ— সব কিছুর পিছনেই নাকি রয়েছে এই মাছটির ভূমিকা। তেমনই বলছেন বিজ্ঞানীরা। আর সেটিই তুমুল Viral হয়েছে সোশ্যাল মিডিয়ায়। 

জীবনের ঝামেলার অন্ত নেই। একজনও বলতে পারবেন না, তাঁর জীবণে কোনও সংকট নেই। হয় কাজের চাপ, নয় ব্যক্তিগত সমস্যা, প্রেমের সমস্যা, টাকাপয়সার অভাব— এসব তো আছেই। তার সঙ্গে রয়েছে অসুখবিসুখের সংকটও। এই সব সমস্যার পিছনে এক এবং একমাত্র কারণ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। তেমনই দাবি করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

কী ভাবছেন? এতগুলি সমস্যার একটি মাত্র কারণ কী করে হতে পারে?

বিজ্ঞানীদের নতুন আবিষ্কার বলছে, হতেই পারে। এবং এই কারণটি হল একটি মাছ। এই মাছটির নাম টিকতালিক (tiktaalik)।

কেন সব সমস্যার মূলে এই মাছটি?

২০০৬ সালে এই প্রশ্নের উত্তর খুঁজে পেয়েছিলেন বিজ্ঞানীরা। তবে হালে এই উত্তরটি নিয়ে আরও নানা কাজ হয়েছে। এবং শেষ পর্যন্ত বেশির ভাগ বিজ্ঞানীই প্রায় একমত, এই টিকতালিকের জন্যই যাবতীয় সংকট।

কেন এই টিকতালিককে সব কিছুর জন্য দায়ী করা হচ্ছে?

কারণ এই টিকতালিকই ৩৭৫ মিলিয়ন বছর (৩৭ কোটি ৫০ লক্ষ বছর আগে জল ছেড়ে স্থলে উঠে আসে। নিজেদের পাখনাগুলিকে পায়ে রূপান্তরিত করে নেয়। অনেকটা টিকটিকি বা অন্য সরীসৃপের মতো করেই স্থলে ঘুরে বেড়াতে থাকে তারা। তবে এই বিবতর্ন হতেও লেগে গিয়েছিল কয়েক হাজার বছর।

টিকতালিকের ভুল সিদ্ধান্তের ফলই নাকি ভুগতে হচ্ছে আজকের মানুষকে। 
টিকতালিকের ভুল সিদ্ধান্তের ফলই নাকি ভুগতে হচ্ছে আজকের মানুষকে। 

কাজের চাপ আর মৃল্যবৃদ্ধির সঙ্গে সেদিনের টিকতালিকের কী সম্পর্ক?

গবেষণা বলছে, সেদিনের সেই টিকতালকিই আজকের মানুষের পূর্বজ। অর্থাৎ সেদিনের টিকতালিক থেকেই বিবর্তন হতে হতে আজকের স্থলের সব প্রাণীর সৃষ্টি। এই তালিকায় রয়েছে মানুষও।

আর সেই কারণেই সোশ্যাল মিডিয়ায় ভরে গিয়েছে রসিকতা, আজকের যাবতীয় সমস্যার মূলে ওই মাছটিই। কারণ সেদিন যদি সে জল ছেড়ে স্থলে উঠে না আসত, তাহলে হয়তো আজকের মানুষের সৃষ্টিই হত না। পৃথিবীর চেহারাটাই হয়তো অন্য রকম হত।

বন্ধ করুন