বাংলা নিউজ > টুকিটাকি > The Biggest Catla Fish: এটা নাকি বিশ্বের সবচেয়ে বড় কাতলা! বাংলাদেশে ধরা পড়ল মাছটি, ওজন শুনলে অবাক হবেন
সবচেয়ে বেশি ওজনের কাতলা? (প্রতীকী ছবি)
সবচেয়ে বেশি ওজনের কাতলা? (প্রতীকী ছবি)

The Biggest Catla Fish: এটা নাকি বিশ্বের সবচেয়ে বড় কাতলা! বাংলাদেশে ধরা পড়ল মাছটি, ওজন শুনলে অবাক হবেন

  • মৎস্যজীবীরা এই মাছটি দেখে হতবাক! এত বড় কাতলা মাছ হতে পারে! প্রশ্ন সকলেরই।  

বাংলাদেশে মৎস্যজীবীদের জালে ধরা পড়ল বিশালাকার এক কাতলা মাছ! এর ওঝন দেখে হতবাক মৎস্যজীবীরা। অনেকের মতে, এটি নাকি পৃথিবীর সবচেয়ে বড় কাতলা!

বাংলাদেশের সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, রাজবাড়ি জেলায় পদ্মা ও যমুনা নদীর মোহনায় কুদ্দুস হালদারের জালে ধরা পড়ে এই মাছ। আর তা নিয়ে এলাকা জুড়ে শোরগোল শুরু হয়। কুদ্দুস এই প্রসঙ্গে জানান, ট্রলারে চেপে পদ্মায় মাছ শিকার করতে গিয়েছিলেন তিনি। জাল ফেলতেই উঠে আসে বিরাট আকারের কাতলা মাছটি। পরে তিনি দৌলতদিয়ার শাহজাহান শেখকে মাছটি বিক্রি করেন।

কিন্তু কত ওজন মাছটির?

জানা গিয়েছে, প্রায় ৩২ কেজি। প্রতি কেজি ২০০০ টাকা দরে শাহজাহান শেখের কাছে মাছটি বিক্রি করেন কুদ্দুস হালদার। শাহজাহান শেখ আবার নাকি প্রতি কেজিতে ১০০ টাকা করে লাভ রেখে ঢাকার কাঁচপুরের ব্যবসায়ীর কাছে প্রতি কেজি ২১০০ টাকা দরে মাছটি বিক্রি করেন।

৩২ কেজির কাতলা মাছ ধরা পড়া এলাকা জুড়ে বিরাট কৌতূহল তৈরি হয়েছে। স্থানীয় মৎস্যজীবী সংগঠনের কর্মকর্তা টিপু সুলতান এই প্রসঙ্গে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পদ্মা নদীর জল কমে যাওয়ায় যমুনার মোহনায় বিভিন্ন প্রজাতির বড় আকৃতির সুস্বাদু মাছ উঠে আসছে। সেই তালিকায় যুক্ত হল ৩২ কিলোগ্রামের কাতলা মাছটি।

কিন্তু এটি কি সত্যিই বিশ্বের সবচেয়ে বড় কাতলা মাছ?

এই বিষয়ে খাতায়কলমে কোনও প্রমাণ নেই। কিন্তু স্থানীয় মৎস্যজীবীদের বিশ্বাস এত বড় কাতলা আগে কখনও দেখা যায়নি। কেউ কখনও শোনেনিও।

বন্ধ করুন