বাংলা নিউজ > টুকিটাকি > Weight Loss Secret: কিছুতেই কমছে না ওজন! ডাক্তারের থেকে জানুন কী ভুল করছেন
শত চেষ্টা করেও ওজন না কমার কারণ।
শত চেষ্টা করেও ওজন না কমার কারণ।

Weight Loss Secret: কিছুতেই কমছে না ওজন! ডাক্তারের থেকে জানুন কী ভুল করছেন

  • নিয়ম মেনে করা ডায়েট ও শরীরচর্চায় ওজন কমে তাড়াতাড়ি, জানালেন মুম্বইয়ের প্রখ্যাত চিকিৎসক, অপর্ণা গোভিল ভাস্কর।

দীর্ঘদিন ধরেই বাড়তি ওজন কমিয়ে ছিপছিপে হওয়ার কথা ভাবছেন। কিন্তু শত ডায়েট করেও কমছে না ওজন। এদিকে সামনেই পুজো। হাতে মাত্র আর মাস দেড়েক। তাই মনোবল না ভেঙে নতুন উদ্যোমে লেগে পড়ুন। বিশেষজ্ঞরা বলছে, অনেকেই এক ঝটকায় অনেকটা ওজন কমিয়ে নেওয়ার কথা ভাবেন। কিন্তু নিয়ম মেনে করা ডায়েট ও শরীরচর্চায় ওজন কমে তাড়াতাড়ি। 

ওবেসিটি বা অতিরিক্ত ওজন শরীরে নানা ধরনের রোগকে ডেকে আনে। টাইপ ২ ডায়াবেসটিস, হার্টের সমস্যা, কিডনির সমস্যা, দুশ্চিন্তা, পিসিওডি (polycystic ovarian disease), স্লিপ অ্যাপনিয়া, গাঁটে ব্যথা, লিভারের সমস্যা এমনকী সন্তান ধারণে অক্ষমতার মতো রোগও দেখা যেতে পারে অতিরিক্ত ওজনের কারণে। মুম্বইয়ের প্রখ্যাত চিকিৎসক, অপর্ণা গোভিল ভাস্কর জানালেন, সুস্থ থাকতে তাই একটা সময়ের পর ওজন কমানো খুব গুরুত্বপূর্ণ।

‘ওজন কমানোর জন্য কম খেলাম আর বেশি করে শরীরচর্চা করলাম, এরকম করলে চলবে না। অনেকেই ক্র্যাশ ডায়েট, ওজন কমানোর সাপ্লিমেন্টস, ইন্টারনেটে ট্রেন্ড করা সেলেব্রিটি ওয়েটলস জার্নি দেখে ওজন কমানোর চেষ্টা করেন। যাতে কোনও কাজ তো হয়ই না, বরং আরও তাঁরা মানসিক ভাবে বিধ্বস্ত হয়ে পড়েন’, জানালেন অপর্ণা। 

কী কী ভুল করে থাকেন সকলে

১. অনেকেই ভাবেন ডায়েট মানে কম ক্যালোরি গ্রহণ করা। তবে এমনতা নয়। বরং এতে করে আমাদের শরীর বেশি করে খাবার জমা করে পরবর্তীর রসদ হিসেবে ও কম এনার্জি তৈরি করে। যার ফলে ক্লান্তি বাড়ে ও যার ফলে কমে স্বাভাবিক অ্যাক্টিভিটি। 

২. অনেকেই আছেন মাঝপথে ডায়েট ছেড়ে দেন। ওজন কমার সাথেসাথে আবার বাইরের খাবার, জাঙ্ক ফুড খাওয়া শুরু করেন। এতে ফের ওজন বেড়ে যেতে পারে। একটা ওজন টিকিয়ে রাখতে হলে বছরের ৩৬৫ দিন মেনে চলতে হবে ব্যালেন্সড ডায়েট। পাশাপাশি, ডায়েট করে ওজন কমানোর পর স্বাভাবিকভাবে কী কী খাবেন কতটা পরিমাণে সেটাও ডায়েটিশিয়ানের থেকে জেনে নেওয়া ভালো। 

৩. নিজের অনভিজ্ঞ হাতে তৈরি করা ডায়েটে সঠিক পরিমাণে ফাইবার ও প্রোটিন থাকে না। যার ফলে শরীরের স্বাভাবিক মেটাবলিজম কমে যায়। এবং আপনিও আর রোগা হতে পারেন না। 

৪. অনেকেই আছেন খাবারের বদলে কোনও সাপ্লিমেন্ট পাউডার, গ্রিন টি, কোনও বিশেষ জুস খেয়ে রোগা হতে চান। এর ফলেও হিতে বিপরীত হতে পারে। ওজন কমার জায়গায় অসুস্থ হয়ে পড়তে পারেন।

বন্ধ করুন