বাংলা নিউজ > টুকিটাকি > Palm cabbage: তালের বড়া খেয়ে বিরক্ত হয়ে গিয়েছেন? সহজেই বানান তালের এই অন্য রকম রেসিপি
তালের কয়েকটা সহজ রেসিপি

Palm cabbage: তালের বড়া খেয়ে বিরক্ত হয়ে গিয়েছেন? সহজেই বানান তালের এই অন্য রকম রেসিপি

  • Palm cabbage: তাল গোটা বছরে এই একটা সময়ই পাওয়া যায়। তাই তাল দিয়ে নানান পদ বানানোর এটাই সময় এবং সুযোগ। দেখে নিন সহজ কিছু রেসিপি।

গোটা বছর তাল মাত্র একটা সময়ই পাওয়া। আর এই ফল দিয়ে একাধিক পদ বানানো যায়। কিন্তু যেটা মূলত বানানো হয় সেটা হল বড়া। কিন্তু কত আর তালের বড়া খাবেন? তাই চলুন দেখে নেওয়া যাক তালের অন্য বেশ কয়েকটা সহজ রেসিপি।

তালের পাটিসাপটা: তালের পাটিসাপটা বানাতে কী কী লাগবে দেখে নিন।

উপকরণ: তালের রস, সুজি, ময়দা, চিনি, নারকেল কোরা, ক্ষীর।

পদ্ধতি: তালের রসটাকে ভালো করে ছেঁকে নিয়ে ফুটিয়ে নিন। এবার এক কাপ তালের রসের সঙ্গে দিন এক কাপ সুজি এবং দুই কাপ ময়দা। তারপর তার একে একে দিয়ে দিন পরিমাণ মতো চিনি এবং এক কাপ নারকেল কোরা। এবার গোটা জিনিসটাকে ভালো করে মিশিয়ে এক ঘণ্টা ঢাকা দিয়ে রাখুন। তাপর ২০০ গ্রাম ক্ষীর এবং এক কাপ নারকেল কোরা একসঙ্গে জাল দিয়ে একটা পুর বানান। এরপর আলাদা একটা প্যানে সামান্য তেল লাগিয়ে বা ব্রাশ করে নিন। তারপর প্রথমে বানানো মিশ্রণটা দিয়ে দিন ছড়িয়ে। এর মধ্যে পরে বানানো নারকেলের পুর দিয়ে পাটিসাপটা এর মতো মুড়ে নামিয়ে নিন।

তাল-সুজির হালুয়া: এই মিষ্টি পদ বানানোর জন্য কী কী লাগবে দেখুন।

উপকরণ: তালের রস, সুজি, ঘি, চিনি, দুধ, সাদা এলাচ গুঁড়ো, কাজু, কিশমিশ, চিনেবাদাম

পদ্ধতি: একটা কড়াইতে প্রথমে ঘি দিন। তারপর তাতে আধ কাপ সুজি দিয়ে লাল করে ভাজুন। এরপর এতে আধ চা চামচ এলাচ গুঁড়ো দিয়ে দিন। তারপর তাতে দুই কাপ তালের রস, চিনি স্বাদমতো, এক কাপ দুধ দিয়ে ভালো করে এবার নাড়তে থাকুন। সুজি ঘন হয়ে গেলে নামিয়ে নিন। এবার উপর থেকে ছড়িয়ে দিন কাজু, কিশমিশ এবং চিনেবাদাম। ঠাণ্ডা হয়ে গেলে কেটে কেটে পরিবেশন করুন।

বন্ধ করুন