বাংলা নিউজ > টুকিটাকি > Bladder cancer Test: মূত্রাশয়ে ক্যানসার আছে কিনা ১২ বছর আগেই জানিয়ে দেবে এই পরীক্ষা

Bladder cancer Test: মূত্রাশয়ে ক্যানসার আছে কিনা ১২ বছর আগেই জানিয়ে দেবে এই পরীক্ষা

এই পরীক্ষা ১২ বছর আগেই জানিয়ে দেবে মূত্রাশয়ে ক্যানসার আছে কিনা।

Bladder cancer Test: মূত্রাশয়ের ক্যানসার এখন বেশিরভাগ মানুষেরই হয়ে থাকে। অসহ্য পেটের ব্যথা, প্রস্রাব দিতে ফোঁটা ফোঁটা রক্ত পড়া, মূত্রাশয়ের ক্যানসারেরই লক্ষণ। তবে আধুনিক এক পরীক্ষা ১২ বছর আগেই জানিয়ে দেবে আপনার মূত্রাশয়ে ক্যানসার হয়েছে কিনা! কীভাবে? বিশদে জানুন

বিজ্ঞানীদের মতে, যাঁদের ওপর পরীক্ষা করা হয়েছিল তাঁদের মধ্যে ৪০ জনেরই মূত্রাশয়ে ক্যানসার লক্ষ্য করা গিয়েছে। এখন প্রায় ১০ জনের মধ্যে এক জনেরই এই ক্যানসার হয়ে থাকে। অসহ্য পেটের যন্ত্রণা, প্রস্রাবে রক্ত পড়া এর লক্ষণ। পেটের যন্ত্রণাকে স্বাভাবিক ভেবে অনেকেই তা উপেক্ষা করে। যার ফল হয় ভয়ঙ্কর। তবে ১২ বছর আগেই যদি জেনে যান আপনার ক্যানসার হয়েছে কিনা তাহলে আগে থেকেই চিকিৎসা করা সম্ভব হবে। এমনটাই বলছেন গবেষকরা।

এই রোগে প্রথমে যে লক্ষণগুলি নজরে আসে, প্রস্রাবে রক্ত যাওয়া, গন্ধযুক্ত সাদা তরল বেরনো, ইত্যাদি। এক্ষেত্রে প্রাথমিক ভাবে কিন্তু যন্ত্রণা হয় না। তাই রোগীরা স্বাভাবিক মনে করে এই সকল লক্ষণগুলিকে উপেক্ষা করে। অবস্থা যখন চরমে পৌঁছায়, তখনই ছোটে ডাক্তারের কাছে।

মূত্রাশয়ের ক্যানসার একটি সাধারণ ধরনের ক্যানসার। যা মূত্রাশয়ের কোষে হয়। ফ্রান্স, ইরান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা একটি পরিক্ষা করেছে। এই পরীক্ষা থেকে আপনি ১২ বছর আগেই সতর্ক হয়ে যাবেন ক্যানসার সমন্ধে। ইউরোপীয় অ্যাসোসিয়েসন অফ ইউরোলজির বার্ষিক সন্মেলন হয়েছিল ১০ মার্চ, ২০২৩ সেখানে এই বিষয়ে রিপোর্ট জমা দেওয়া হয়েছে।

মূত্রাশয়ের ক্যানসার নির্ণয় অত্যন্ত জটিল ও ব্যয়বহুল। এই চিকিৎসাকে ডাক্তারি ভাষায় বলা হয় সিস্টোস্কোপি। এই চিকিৎসায়, আগে মূত্রাশয়ের ভেতরে ক্যামেরা প্রবেশ করানো হয়, তারপর হয় প্রস্রাবের পরীক্ষা। সহজেই নির্ধারণ করা হয় ক্যানসার হয়েছে কিনা।

এই গবেষণা আশার দরজা খুলে দিয়েছে সকলেরই কাছে। 'শুধুমাত্র মূত্রাশয়ে ক্যানসার নয়, অন্যান্য অংশেও সমস্যা থাকলে তা ধরা দেবে এই পরীক্ষায়' এমনটাই বলছেন ইন্টারন্যাশনাল এজেন্সি ফর ক্যানসার এর গবেষক ডাঃ ফ্লোরেজ লে ক্যালভেজ-কেলম।

প্রস্রাবের সমস্যা একটি সাধারণ সমস্যা। প্রস্রাব করার সময় জ্বালা করা, তলপেটে যন্ত্রণা, রক্ত পড়া ক্যানসারের লক্ষণ। অনেকে একে সাধারণ সমস্যা ভেবে উড়িয়ে দেয়। তার জন্য অবশ্য ফলও ভোগ করতে হয়। নতুন এই পরীক্ষায় ৫০,০০০-এরও বেশি মানুষ অংশগ্রহণ করে। তাঁদের মধ্যে কিছু জনের ওপর করা হয় পরীক্ষা।

জানেন কি নমুনাগুলি কবে নেওয়া হয়েছিল? জানলে হতবাগ হবেন! ১২ বছর আগে! ঠিকই পড়েছেন। সিস্টোস্কোপির মাধ্যমে ধরা পড়ে এদের মধ্যে ৪০ জনেরই আছে মূত্রাশয়ে ক্যানসার। অবশ্য চিকিৎসার দ্বারা এখন তাঁরা সুস্থ।

টুকিটাকি খবর

Latest News

চিনার পার্কের ৫ রেস্তোরাঁয় ভয়াবহ আগুন, নতুন বছরে পুড়ে ছাই স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.