বাংলা নিউজ > টুকিটাকি > Easy Diabetes Test: ডায়াবিটিস টের পেতে আর রক্ত লাগবে না, অতি সহজে জানা যাবে শর্করার মাত্রা

Easy Diabetes Test: ডায়াবিটিস টের পেতে আর রক্ত লাগবে না, অতি সহজে জানা যাবে শর্করার মাত্রা

এবার হয়তো অন্য সহজ প্রক্রিয়ায় ডায়াবিটিসের মাত্রা বোঝা যাবে।

সম্প্রতি India Diabetes Research Foundation এর গবেষণা থেকে জানা যাচ্ছে ডায়াবিটিস নির্ণয় করার এক বিকল্প পদ্ধতি। কী সেই পদ্ধতি?

অনেকের কাছেই ডায়াবিটিস এখন এক মারাত্মক সমস্যা। এই সমস্যা যত তাড়াতাড়ি টের পাওয়া যায়, এবং এটির চিকিৎসা যত দ্রুত করা যায়, ততই ভালো। নাহলে ডায়াবিটিস অন্য নানা ধরনের অসুখের আশঙ্কা বাড়িয়ে দেয়। যা মৃত্যুর কারণও হয়ে দাঁড়াতে পারে।

তাই ডায়াবিটিস দ্রুত চিহ্নিত করা এবং নিয়মিত সেটির মাত্রা পরীক্ষা করা দরকার। এজন্য এত দিন পর্যন্ত একটি রাস্তাই জানা ছিল। তা হল রক্তপরীক্ষা। বাড়িতেও অনেকে ডায়াবিটিস বা রক্তে শর্করার পরিমাণ মাপতে এমন রক্তপরীক্ষার যন্ত্র ব্যবহার করেন। (আরও পড়ুন: ডায়াবিটিসের সমস্যায় ভুগছেন? পান করুন ঢ্যাঁড়স ভেজানো জল)

তবে কি না, এই যন্ত্র নিয়ে অনেকের অস্বস্তি রয়েছে। অনেকেই রক্ত দেখে সমস্যায় পড়েন। তাঁরা ডায়াবিটিসের পরীক্ষা করতেও পিছিয়ে যান। এই সমস্যা আটকানোর রাস্তা খুঁঝে পেয়েছে India Diabetes Research Foundation। সংস্থার এক গবেষণা থেকে জানা গিয়েছে, রক্ত পরীক্ষা ছাড়াই ডায়াবিটিস চিহ্নিত করা সম্ভব। (আরও পড়ুন: ধূমপান ডায়াবিটিসের সমস্যাও বাড়িয়ে দেয়, কাজের ঝুঁকি বেশি জানেন)

রক্তপরীক্ষা না করে কীভাবে চিহ্নিত করা যাবে ডায়াবিটিস?

গবেষক দলের দাবি, লালারস পরীক্ষা করেই ডায়াবিটিসের সমস্যা আছে কি না, তা বোঝা যেতে পারে। তবে তাঁরা এটিও জানিয়েছেন, এই পরীক্ষা সম্পূর্ণ নির্ভুল তথ্য দিচ্ছে কি না, তা জানার জন্য আরও বেশ কয়েক ধাপে পরীক্ষা দরকার। যদিও এখনও পর্যন্ত পাওয়া পরীক্ষার রিপোর্ট অনুযায়ী, তাঁরা আশানুরূপ ফলই পেয়েছেন। তাঁরা মনে করছেন এই গবেষণা সফল হলে অনেক সহজে টাইপ-২ ডায়াবিটিস চিহ্নিত করা যাবে। (আরও পড়ুন: ডায়াবেটিস রোগীদের ডায়েটে কোন ফলগুলি রাখা উচিত, কোনগুলি না খাওয়া ভাল জেনে নিন)

যাঁদের রক্তপরীক্ষা নিয়ে অস্বস্তি আছে, তাঁদের ক্ষেত্রে তো সুবিধা হবেই, এছাড়া এই পরীক্ষার রিপোর্টও পাওয়া যাবে অনেক কম সময়ে।

সমীক্ষাটির জন্য মোট ৬১৫ জনকে বেছে নেওয়া হয়। তাঁদের প্রত্যেকের বয়স ৩৫ বছরের বেশি। এর মধ্যে আবার এমন ১৩৬ জন ছিলেন, যাঁদের পরিবারে ডায়াবিটিসে আক্রান্ত রোগী আছেন। তাঁদের মধ্যে যাঁরা ডায়াবিটিসে আক্রান্ত, তাঁদের প্রায় প্রত্যেকেরই দাঁত এবং মাড়িতে নানা ধরনের সংক্রমণ টের পাওয়া গিয়েছে। আর সেটির প্রভাব পড়েছে লালারসে।

বিজ্ঞানীদের মত, যাঁদের ডায়াবিটিসের সমস্যা থাকে তাঁদের মুখে তার প্রভাব পড়বেই। আর সেটির ফলে লালারসে বদল আসবে। এর ফলে সহজেই টের পাওয়া যাবে ডায়াবিটিসের সমস্যা। আগামী দিনে এভাবেই চটজলদি ডায়াবিটিস পরীক্ষা হবে বলে তাঁদের আশা।

টুকিটাকি খবর

Latest News

রোনাল্ডোর সহজতম সুয়োগ নষ্ট, শেষ মুহূর্তের গোলে কোনও মতে অক্সিজেন পেল পর্তুগাল মেষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৯ জুনের রাশিফল ‘অনেকদিন ধরেই আলাদা…’, Bigg Boss OTT-তে সলমনের জায়গায় আসা নিয়ে জবাব অনিলের দলীয় কর্মীকে দিয়ে নিজের পা ধোয়ানোর অভিযোগ!মুখ খুললেন মহারাষ্ট্রের কং -প্রধান সন্টারিং মানে জানেন? কেন পালন করা হয় বিশ্ব সান্টারিং দিবস? ধনু-মকর-কুম্ভ-মীনের বুধবার কেমন কাটবে? জানুন রাশিফল রাতের তাপমাত্রা রেকর্ড গড়ছে বহু রাজ্যে! বুধের বাংলায় বৃষ্টির পূর্বাভাস কী? সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল ‘বিমানবন্দরে বিস্ফোরক লুকনো আছে, সবাই মরে যাবে’, দেশের ৪১ এয়ারপোর্টে হুমকি মেইল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল

T20 WC 2024

ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.