বাংলা নিউজ > টুকিটাকি > Milk Drinking: এই বিশেষ ধরনের দুধ পান করলেই হু হু করে বয়স বেড়ে যায় মস্তিষ্কের! কী বলছে গবেষণা?
দুধ বা দুগ্ধজাত পদার্থ বিভিন্ন ক্ষেত্রে আবার উপকারিও। ফলে গবেষণাকে ধ্রুব সত্য মানা নিয়ে রয়েছে প্রশ্নও

Milk Drinking: এই বিশেষ ধরনের দুধ পান করলেই হু হু করে বয়স বেড়ে যায় মস্তিষ্কের! কী বলছে গবেষণা?

  • এই গবেষণা ৫৫ থেকে ৭৫ বছর বয়সীদের উপর টালানো হয়। এমন ৪,৬৬৮ জনের ওপর এই গবেষণার পর উঠে আসে এই তথ্য। উল্লেখ্য, 'ফারমেন্টেড' দুগ্ধ জাতীয় প্রডোক্টের ক্ষেত্রেও এই গবেষণা সাবধান হতে বলছে। তবে, এই গবেষণাই যে একেবারে ধ্রুব সত্য তা নয় বলেও দাবি করা হচ্ছে।

দুধ খেলে 'ভাল ছেলে' হওয়া নিয়ে বহু তর্ক বিতর্ক বহু আড্ডাতেই ওঠে। তবে সাম্প্রতিক এক গবেষণায় জানা গিয়েছে যে এমন কিছু বিশেষ ধরনের দুধ বাজারে রয়েছে যা খেলে তাড়াতাড়ি বয়স বেড়ে যায় মস্তিষ্কের। যা স্বাভাবিকের থেকেও বেশি দ্রুত হারে বেড়ে যেতে থাকে। ফলে দুধ খেলে এবার অল্প বয়সেই একটু বর্ষীয়ান হয়ে ওঠার সমস্যা রয়েছে। এই তথ্য দিচ্ছে একটি বিশেষ গবেষণা। এই গবেষণা প্রকাশিত হয়েছে 'মলিকিউলার নিউট্রিশিয়ান অ্যান্ড ফুড রিসার্চ জার্নালে।'

গবেষণার দাবি, যদি 'হোল-ফ্যাট' দুধ খাওয়া হয়, তাহলে মস্তিষ্কের বয়স বেড়ে যেতে পারে। বলছে ওই গবেষণা। এই ধরনের দুধ খেলে যাতে ফ্যাটজাতীয় উপাদান বেশি থাকে, তা অনেক সময় শরীরে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করতে পারে। গবেষণা বলছে, অনেকেই এমন রয়েছেন যাঁরা দুধে মিষ্টি দিয়ে পান করতে পছন্দ করেন বা কৃত্রিম সুইটনার থাকা দুগ্ধজাত খাবার পছন্দ করেন। এতে ব্লাড সুগার বেড়ে যায়, এতে ইনসুলিন লেভেল প্রভাব পড়ে। ফলে মনস্তাত্ত্বিক ক্ষেত্রে এটি ব্যাপক দোলাচল তৈরি করে। ফলে মস্তিষ্কের বয়স বাড়তে থাকে বলে দাবি গবেষণার। এই গবেষণা ৫৫ থেকে ৭৫ বছর বয়সীদের উপর টালানো হয়। এমন ৪,৬৬৮ জনের ওপর এই গবেষণার পর উঠে আসে এই তথ্য। যৌনাঙ্গে অস্বাভাবিক ব়্যাশ সহ মাঙ্কিপক্সের বহু উপসর্গ ! নজরে সেক্সুয়াল নেটওয়ার্ক

 

ফলে বলা হচ্ছে, যাঁরা ফ্যাটধর্মী দুধ বা 'হোল ফ্যাট' দুধ খেতে পছন্দ করেন, তাঁরা এই ধরনের দুধ থেকে সাবধান হোন। এমন পানীয় থেকে দূরে থাকা বা তা নিয়ন্ত্রিত হারে পান করার পরামর্শ দেওয়া হচ্ছে। এছাড়াও 'ফারমেন্টেড' দুগ্ধ জাতীয় প্রডোক্টের ক্ষেত্রেও এই গবেষণা সাবধান হতে বলছে। তবে, এই গবেষণাই যে একেবারে ধ্রুব সত্য তা নয় বলেও দাবি করা হচ্ছে।

বন্ধ করুন