বাংলা নিউজ > টুকিটাকি > Puffed Roti: নরম-ফুলকো রুটি তৈরি মোটেই শক্ত নয়! কেবল এই সহজ উপায়গুলি মেনে চললেই হবে
নরম-ফুলকো রুটি তৈরির টোটকা। 
নরম-ফুলকো রুটি তৈরির টোটকা। 

Puffed Roti: নরম-ফুলকো রুটি তৈরি মোটেই শক্ত নয়! কেবল এই সহজ উপায়গুলি মেনে চললেই হবে

  • এবার থেকে আর নিজের হাতে বানানো রুটি ছাড়া খেতে ইচ্ছে করবে না আপনার!

অনেকেই অভিযোগ করেন তাঁদের তৈরি করা রুটি ভালো ফোলে না। এমনকী, বানানোর কিছুক্ষণ পরেই নাকি তা শক্ত হয়ে যায়। ফলে আর খেতে বসে স্বাদ লাগে না। তাই অনেকেই দোকান থেকে রুটি কিনে আনাই বেশি পছন্দ করেন। কেউ কেউ আবার মোটা-শক্ত রুটি দিয়েই কাজ চালিয়ে নেন। চলুন দেখে নেই, কীভাবে বানালো আপনার তৈরি করা রুটিও হবে নরম। আর ফুলবে লুচির মতো। 

এমনিতেই রুটি আমাদের শরীরের জন্য খুব উপকারি। রুটিতে আছে সোডিয়াম, প্রোটিন, ফাইবার, কার্বস, পটাসিয়াম ইত্যাদি। যা আমাদের শরীরে প্রয়োজনীয় পুষ্টি যোগায়। 

কীভাবে রুটি নরম হবে

রুটির আটা মাখার সময় তাতে সামান্য গরম জল ব্যবহার করুন। তারপর সেই জল দিয়ে ভালো করে আটা মাখুন। চাইলে আটার সঙ্গে সামান্য তেলও মেশাতে পারেন। 

আটা মাখার সঙ্গে সঙ্গে তা দিয়ে রুটি তৈরি করবেন না। বরং একটা বাটিতে মাখা আটা রেখে তা প্লেট দিয়ে ঢেকে রাখুন। ১০-১৫ মিনিট পর লেচি তৈরি করুন। 

অনেকেই আছে রুটি বেলার সময় খুব বেশি পরিমানে শুকনো আটা ব্যবহার করেন। সেক্ষেত্রে রুটি তাওয়ায় সেঁকতে দেওয়ার আগে রুটির গায়ে লেগে থাকা শুকনো আটা ভালো করে ঝেড়ে নিন। খুব গরম তাওয়ায় রুটি না সেঁকাই ভালো। বরং, তাওয়ার আঁচ মাঝারি রাখুন। 

আটা মাখা বেঁচে গেলে তা ফ্রিজে রাখার আগে কয়েকটা বিষয় মাথায় রাখুন। ২৪ ঘণ্টার বেশি পুরনো মাখা আটা ব্যবহার করা উচিত নয় একেবারেই। সঙ্গে আটা ফ্রিজে রাখার আগে তার গায়ে ঘি মা তেল লাগিয়ে নিন। তারপর অ্যালমনিয়ামের ফয়েলে মুড়ে তা এয়ার টাইট কৌটে ভরে ফ্রিজে রাখুন। পরে ব্যবহার করার সময় ফ্রিজ থেকে বের করে যতক্ষণ না তা ঘরের তাপমাত্রায় ফিরছে ততক্ষণ অপেক্ষা করুন।

বন্ধ করুন