বাংলা নিউজ > টুকিটাকি > Hair Fall Remedies: অত্যাধিক পরিমাণে চুল পড়ে যাচ্ছে? আটকানো সম্ভব সহজ কিছু উপায়ে

Hair Fall Remedies: অত্যাধিক পরিমাণে চুল পড়ে যাচ্ছে? আটকানো সম্ভব সহজ কিছু উপায়ে

রোজকার কিছু অভ্যাসের কারণেই চুল পড়ে যাওয়ার সমস্যা দেখা দেয় (Unsplash)

Hair fall remedies: নানারকম চুলের যত্নকারী দ্রব্য ব্যবহার করেও চুল ঝরা আটকানো যাচ্ছে না। ডায়েটে পরিবর্তন আনলেই সমস্যার সমাধান হতে পারে। বিশেষজ্ঞরা বাতলে দিচ্ছেন নানা টোটকা।

চুল পড়ে যাওয়া সাম্প্রতিক কালে সবার ক্ষেত্রেই বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বাজারে উপলব্ধ নানারকম চুলের যত্নকারী দ্রব্য ব্যবহার করলেও বেশিরভাগ ক্ষেত্রে সুফল মেলে না। এর মূল কারণ, চুল পড়ার সমস্যা সবার ক্ষেত্রে এক নয়। একেকজনের একেক কারণে চুল পড়ে। মূলত রোজকার অভ্যাসের কারণেই চুল পড়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। এই সমস্যাগুলোর মধ্যে রয়েছে বেশি শ্যাম্পু করা, অস্বাস্থ্যকর ডায়েট, মাথার ত্বকের প্রকৃতি ও দীর্ঘক্ষণ চুল টেনে বেঁধে রাখা ইত্যাদি।

নেটসার্ফ কমিউনিকেশনের নমিতা পান্ধারিপান্ডের মতে চুল পড়ে যাওয়ার মূল কারণ হল স্ট্রেস। এছাড়াও দৈনন্দিন জীবনযাত্রা ও ডায়েটের কারণেও চুল পড়ার সমস্যা দেখা দেয়। তার কথায়,

১. দূষণ বা সূর্যের আলোয় চুল বেশিক্ষণ খোলা না রাখাই ভালো। বাইরে বেরোলে চুল ঢেকে রাখা উচিত।

২. ঘন ঘন চুলের স্টাইল পরিবর্তনের ফলে চুলের সমস্যা তৈরি হয়।

৩. অত্যাধিক রাসায়নিকের সংস্পর্শে এলে চুলের ক্ষতি হয়। তাই চুলের যত্ন নিতে প্রাকৃতিক ও ভেষজ দ্রব্য ব্যবহার করাই ভালো।

৪. বারবার চুলের যত্নকারী দ্রব্য পাল্টালেও দেখা দিতে পারে সমস্যা।

এর বদলে নমিতা চুলে নিয়মিত তেল দেওয়ার পরামর্শ দিচ্ছেন। এছাড়া, প্রাকৃতিক ও ভেষজ দ্রব্য ব্যবহার করলে ও ডায়েটে পরিবর্তন আনলে মিলতে পারে সুফল।

র বিউটি ওয়েলনেসের সুনয়না ওয়ালিয়া জানাচ্ছেন, প্রতি সপ্তাহে অন্তত এক থেকে দুবার মাথার ত্বক এক্সফোলিয়েট করা উচিত। মাথার ত্বক পরিস্কার থাকলে চুলের গোড়াও মজবুত থাকে। এছাড়া, ডায়েটে রাইবোফ্লাভিন, বায়োটিন, ফোলেট ও ভিটামিন বি ১২ থাকলে মাথার ত্বক ভালো থাকে ও চুলের বৃদ্ধি হয়। পাশাপাশি, শুষ্ক মাসাজ করলে মাথার ত্বকে রক্ত সরবরাহ ঠিক থাকে।

ত্রায়ার চর্মরোগ বিশেষজ্ঞ ডাঃ কল্যাণী দেশমুখ জানাচ্ছেন তিনটি টোটকার কথা। এগুলো মেনে চললে চুল ঝরে যাওয়া অনেকটাই আটকানো যায়।

১. সঠিক সমস্যা নির্ণয়: চুল ঝরার সঠিক কারণ নির্ণয় করা গেলে ৮০ শতাংশ ক্ষেত্রে সমস্যার সমাধান করা যায়। স্ট্রেস, ঘুম কম, পুষ্টির অভাব নানা কারণে চুল ঝরতে পারে।

২. চুল ঝরা আটকায় এমন শ্যাম্পু এড়িয়ে চলা: অনেক শ্যাম্পুই দাবি করে, সেগুলি চুল পড়া আটকায়। কিন্তু প্রকৃতপক্ষে, কোনও শ্যাম্পুই তা পারে না। শ্যাম্পুর কাজ চুলের ময়লা ও মাথার ত্বকের সিবাম পরিস্কার করা। বরং অতিরিক্ত শ্যাম্পু ব্যবহারে চুলের ক্ষতি হয়।

৩. দুগ্ধজাত দ্রব্য ও গ্লুটেন এড়িয়ে চলা: দুগ্ধজাত খাবার ও গ্লুটেন শরীরের ভিতরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। ফলে চুল ঝরা বেড়ে যায়।

 

 

বন্ধ করুন