বাংলা নিউজ > টুকিটাকি > গরমে ত্বক হাইড্রেট ও উজ্জ্বল রাখবে দুধ, দই, লেবু - রইল টিপস

গরমে ত্বক হাইড্রেট ও উজ্জ্বল রাখবে দুধ, দই, লেবু - রইল টিপস

গ্রীষ্মকালে ত্বক হাইড্রেট রাখা অন্যতম বড় চ্যালেঞ্... more

গোলাপ জল- ত্বক পরিষ্কার করার পাশাপাশি ত্বক নরম রাখতে সাহায্য করে গোলাপ জল। রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখে গোলাপ জল লাগিয়ে মালিশ করুন। সকালে হাল্কা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। 
1/7গোলাপ জল- ত্বক পরিষ্কার করার পাশাপাশি ত্বক নরম রাখতে সাহায্য করে গোলাপ জল। রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখে গোলাপ জল লাগিয়ে মালিশ করুন। সকালে হাল্কা গরম জল দিয়ে মুখ ধুয়ে নিন। 
দই- এর সাহায্যে মুখে বসে যাওয়া ধূলিকণা পরিষ্কার করা যায়। আবার ট্যানিং পরিষ্কার করতেও দই সাহায্য করে। টাটকা ও ঠান্ডা দইয়ের প্রলেপ মোটা করে মুখে লাগান। ৩০ মিনিটের জন্য এটি মুখে লাগিয়ে রাখুন। এর পর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে নিন। ২ ঘণ্টা পর্যন্ত মুখে অন্য কিছু লাগাবেন না।
2/7দই- এর সাহায্যে মুখে বসে যাওয়া ধূলিকণা পরিষ্কার করা যায়। আবার ট্যানিং পরিষ্কার করতেও দই সাহায্য করে। টাটকা ও ঠান্ডা দইয়ের প্রলেপ মোটা করে মুখে লাগান। ৩০ মিনিটের জন্য এটি মুখে লাগিয়ে রাখুন। এর পর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে নিন। ২ ঘণ্টা পর্যন্ত মুখে অন্য কিছু লাগাবেন না।
টমেটো- ত্বক উজ্জ্বল করার জন্য টমেটো লাগাতে পারেন। এর জন্য এক চামচ দুধ ও লেবুর রসে টমেটো মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্টটি কিছুক্ষণ লাগিয়ে রেখে মুখ ধুয়ে নিন।
3/7টমেটো- ত্বক উজ্জ্বল করার জন্য টমেটো লাগাতে পারেন। এর জন্য এক চামচ দুধ ও লেবুর রসে টমেটো মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই পেস্টটি কিছুক্ষণ লাগিয়ে রেখে মুখ ধুয়ে নিন।
কাঁচা দুধ- শরীরের পাশাপাশি ত্বকের জন্যও দুধ উপকারী। কাঁচা দুধে উপস্থিত প্রোটিন, ক্যালশিয়াম ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। তুলো দিয়ে ঠান্ডা কাঁচা দুধ মুখে লাগান। ১৫ মিনিট রেখে, শুকিয়ে যাওয়ার পর ধুয়ে দিন। নিয়মিত এটি করতে পারেন।
4/7কাঁচা দুধ- শরীরের পাশাপাশি ত্বকের জন্যও দুধ উপকারী। কাঁচা দুধে উপস্থিত প্রোটিন, ক্যালশিয়াম ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। তুলো দিয়ে ঠান্ডা কাঁচা দুধ মুখে লাগান। ১৫ মিনিট রেখে, শুকিয়ে যাওয়ার পর ধুয়ে দিন। নিয়মিত এটি করতে পারেন।
অ্যালোভেরা- এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের নানান সমস্যা দূর করে। অ্যালোভেরা ব্যবহার করলে ত্বক হয়ে ওঠে মখমলি। অ্যালোভেরার জেল বার করে ত্বকে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর এটি ধুয়ে ফেলুন। সারা রাতও এটি লাগিয়ে রাখা যেতে পারে।
5/7অ্যালোভেরা- এতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের নানান সমস্যা দূর করে। অ্যালোভেরা ব্যবহার করলে ত্বক হয়ে ওঠে মখমলি। অ্যালোভেরার জেল বার করে ত্বকে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর এটি ধুয়ে ফেলুন। সারা রাতও এটি লাগিয়ে রাখা যেতে পারে।
নারকেল তেল- ত্বক থেকে ধুলোময়লা পরিষ্কার করা হোক মেকআপ পরিষ্কার করা, নারকেল তেল ব্যবহার করে সহজে নিজের কার্যসিদ্ধি করতে পারেন। ঘুমোতে যাওয়ার আগে মুখে নারকেল তেল লাগিয়ে কিছুক্ষণ মালিশ করুন। এর পর তুলোর সাহায্যে তেল সরিয়ে মুখে বরফ ঘসে ঘুমিয়ে পড়ুন। এর ফলে ত্বক উজ্জ্বল হবে।
6/7নারকেল তেল- ত্বক থেকে ধুলোময়লা পরিষ্কার করা হোক মেকআপ পরিষ্কার করা, নারকেল তেল ব্যবহার করে সহজে নিজের কার্যসিদ্ধি করতে পারেন। ঘুমোতে যাওয়ার আগে মুখে নারকেল তেল লাগিয়ে কিছুক্ষণ মালিশ করুন। এর পর তুলোর সাহায্যে তেল সরিয়ে মুখে বরফ ঘসে ঘুমিয়ে পড়ুন। এর ফলে ত্বক উজ্জ্বল হবে।
লেবু- লেবুর রস ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হয়। এর ফলে ত্বকও পরিষ্কার হয়ে যায়। সপ্তাহে একবার লেবুর রস লাগিয়ে ১৫ মিনিট পর মুখ ধুয়ে নিন। এর ফলে ত্বককে ক্ষতিকর জীবাণুর হাত থেকে রক্ষা করা যায়।
7/7লেবু- লেবুর রস ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হয়। এর ফলে ত্বকও পরিষ্কার হয়ে যায়। সপ্তাহে একবার লেবুর রস লাগিয়ে ১৫ মিনিট পর মুখ ধুয়ে নিন। এর ফলে ত্বককে ক্ষতিকর জীবাণুর হাত থেকে রক্ষা করা যায়।
অন্য গ্যালারিগুলি