বাংলা নিউজ > টুকিটাকি > Baby Care in Winter: ভালোই ঠান্ডা পড়েছে, এই সময়ে আপনার ছোট্ট সোনার যত্ন নেবেন কীভাবে

Baby Care in Winter: ভালোই ঠান্ডা পড়েছে, এই সময়ে আপনার ছোট্ট সোনার যত্ন নেবেন কীভাবে

শীতে সদ্যজাতর যত্ন নেবেন কীভাবে? (ফাইল ছবি)

বড়রা শীতে যেভাবে নিজেদের যত্ন নিতে পারে, ছোটরা তা পারে না। তার চেয়েও বড় কথা, একেবারে ছোটদের শীত থেকে রক্ষা করার পদ্ধতিটাই বড়দের ঠান্ডা থেকে বাঁচার পদ্ধতির চেয়ে আলাদা। কী রে সদ্যজাতর যত্ন নেবেন এই ঠান্ডায়? কী বলছেন চিকিৎসকরা?

জাঁকিয়ে শীত পড়েছে। বড়দেরই তাতে রীতিমতো বেগ পেতে হচ্ছে। কোন গরম জামার ওপর কোন গরম জামা চাপাবেন, তা নিয়েই হিমসিম অনেকে। সেখানে ছোটদের তো কথাই নেই। আর একদম ছোট যারা, মানে সদ্যজাতরা তো বলতেই পারে না, তাদের ঠান্ডা লাগছে, নাকি আরাম হচ্ছে। 

তাই এই সময়ে সদ্যজাতদের দরকার বিশেষ যত্নের। কীভাবে এই শীতে আপনার ছোট্ট সোনার যত্ন নেবেন? এ বিষয়ে হিন্দুস্তান টাইমসকে পরামর্শ দিচ্ছেন শিশুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক সুষমা তোমার। 

বিকেলের পর বাইরে নয়:

সদ্যজাতকে রোদে নিয়ে যেতেই পারেন। এই সময়ে সেটা ওর জন্য ভালোই হবে। কিন্তু রোদ ওঠার আগে বা বিকেলের পরে একেবারেই বাইরে নিয়ে যাওয়া ঠিক হবে না। যখনই বাইরে নিয়ে যাবেন, সদ্যজাতকে নিজের শরীরের মধ্যে রাখুন। তাতে ওর গায়ের তাপমাত্রা ঠিকঠাক থাকবে। পরামর্শ চিকিৎসকের।

ঘরে যেন বাতাস চলাচল করে:

শীত মানেই শিশুর ঘরের দরজা-জানলা বন্ধ করে বাতাস চলাচলের সব পথ আটকে দেবেন না। ওর ঘরে যেন বাতাস চলাচল করে। আর দিনের আলোও যেন ঢোকে। 

একগাদা গরম জামা নয়: 

ওকে কতগুলো গরম জামা পরাবেন, তা চিকিৎসকের থেকে ভালো করে জেনে নিন। প্রয়োজনের চেয়ে বেশি গরম জামা পরালে হিতে বিপরীত হতে পারে। পেট গরম হয়ে যেতে পারে।

তেল মালিশ করতে পারেন: 

শীতকালে শিশুকে তেল মালিশ করানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসক। হাল্কা উষ্ণ সরষের তেল, অলিভ অয়েল বা অলিভ অয়েল এবং আমন্ড অয়েলের মিশ্রণ দিয়ে মালিশ করতে পারেন। তাতে ওর ভিটামিনের ঘাটতি হবে না। শীতে আরামও লাগবে।

মায়ের দুধের বিকল্প নেই:

চিকিৎসকের থেকে ভালো করে জেনে নিন, এই সময়ে ওকে কী কী খাওয়াবেন। কিন্তু তার বাইরেও সদ্যজাতর জন্য মায়ের দুধের কোনও বিকল্প নেই। ফলে ওকে প্রয়োজন মতো দুধ খাওয়ান। শীতে রোগ প্রতিরোধ শক্তি বাড়বে।

পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন: 

শীতে শিশুকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখাটা খুব দরকারি। নোংরা গরম জামা, নোংরা ঢাকা থেকে এই সময়ে ত্বকের তো বটেই গোটা শরীরেই নানা ক্ষতি হয়। ফলে সেদিকে খেয়াল রাখুন।

টুকিটাকি খবর

Latest News

সাইক্লোন 'রেমাল’ এর আছড়ে পড়ার সম্ভাবনা কতটা! ঘূর্ণাবর্তের অবস্থান কোথায়? স্বপ্নে শিবলিঙ্গ দেখা কীসের ইঙ্গিত দেয়? জানুন শাস্ত্রমত কী বলছে সবটাই মিথ্যে, প্রশান্ত ভার্মার ছবি থেকেই মোটে সরে দাঁড়াননি রণবীর! ব্যাপারটা কী? রাজকুমারের সঙ্গে বারাণসীতে গঙ্গা আরতি জাহ্নবীর! ফ্রেমবন্দি সেই বিশেষ মুহূর্ত রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো মঙ্গলের কৃপায় ভরবে পকেট, আসবে মান-যশ, অফিসে হবে প্রশংসা! মেষ সহ লাকি কারা? বিয়ের পর শ্রীময়ীর প্রথম মঙ্গলচণ্ডীর ব্রত, সঙ্গে নেই কাঞ্চন!কাকে নিয়ে পুজো দিলেন ৩ মিনিটে ৬ হাজার ফুট নিচে নেমে যায় বিমান!লন্ডন-সিঙ্গাপুর প্লেনের ভিতরে কী ঘটছিল? বহু প্রতীক্ষিত ‘ওয়েলকাম-৩’ থেকে সরলেন সঞ্জয়! কিন্তু কেন?

Latest IPL News

রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.