বাংলা নিউজ > টুকিটাকি > Tips to Drink Water: দিনে ৭-৮ গ্লাস জল খাওয়া হচ্ছে না কিছুতেই? জলের ঘাটতি পূরণ করবেন কীভাবে
জলের বিকল্প

Tips to Drink Water: দিনে ৭-৮ গ্লাস জল খাওয়া হচ্ছে না কিছুতেই? জলের ঘাটতি পূরণ করবেন কীভাবে

  • Tips to Drink Water: রোজ নিয়ম করে কিছুতেই জল খাওয়া হচ্ছে না? শরীরে জলের ঘাটতি দেখা দিচ্ছে? মেনে চলুন এই নিয়ম। এই খাবার পূরণ করবে জলের ঘাটতি।

জল ছাড়া বাঁচা অসম্ভব, তাই তো এটাকে বলা হয়ে থাকে জীবন। কিন্তু বর্তমানে কাজের চাপ এত বেড়ে গিয়েছে যে কাজ সামলাতে সামলাতে আর জল খাওয়ার কথা মনেই থাকে না! এদিকে যদি সঠিক পরিমাণে জল না খান সারাদিনে তাহলে নানান সমস্ত দেখা দিতে পারে। এর মধ্যে রয়েছে হজম সমস্যা থেকে শুরু করে কিডনির সমস্ত ইত্যাদি। এমনকি সঠিক পরিমাণে জল না খেলে ত্বক শুষ্ক পর্যন্ত হয়ে যেতে পারে!

সব সময় যে আমরা ইচ্ছে করেই জল খাই না, এমনটা নয়। শীতকালে সত্যি জল খেতে তেমন ইচ্ছে করে না। কিন্তু অন্য সময় আমরা ভুলেই যাই জল খাওয়ার কথা। কিন্তু এভাবে যদি রোজ চলে তাহলে কঠিন অসুখে পড়তে হতে পারে। তাহলে কোন উপায়ে এই সমস্যা থেকে নিষ্কৃতি মিলবে? বিভিন্ন উপায়ে জল খেতে পারেন, কিংবা জলের বিকল্প হিসেবে এগুলো খেতে পারেন। আসুন দেখে নেওয়া যাক সেই উপায়।

১. জলের সঙ্গে লেবু মিশিয়ে খেতে পারেন। এতে যেমন স্বাদ পাবেন তেমনই শরীরের বর্জ্য পদার্থ দূর হবে।

২. শশা, তরমুজ খেতে পারেন। এই ফলগুলোতে জলের পরিমাণ অনেকটা বেশি থাকে। এছাড়াও আদা, স্ট্রবেরি জ্বল ভিজিয়ে রেখে খেতে পারেন। তাতেও উপকার মিলবে। পেয়ারা, জামরুল খেতে পারেন। এই ফলেও থাকে যথেষ্ট পরিমাণের জল।

৩. জল খাওয়াটাকেও নিয়ম বাঁধুন, যে এই এই সময় আমি জল খাব। ধরা যাক দিনে যতবার বাথরুমে যাবেন ততবার ফিরে এসে জল খান। অথবা একটা কাজ শেষ করে জল খান।

৪. ফোনে রিমাইন্ডার বা অ্যালার্ম দিয়ে রাখতে পারেন ফোনে। সেটাই আপনাকে জল খাওয়ার কথা মনে করিয়ে দেবে।

৫. কোল্ড ড্রিঙ্কস খেতে ইচ্ছে করলেই সেটার পরিবর্তে জল খান বা ফলের রস খান।

বন্ধ করুন