বাংলা নিউজ > টুকিটাকি > Combat recurring acne: বারবার একই জায়গায় ব্রণ? জেনে নিন কীভাবে কমবে

Combat recurring acne: বারবার একই জায়গায় ব্রণ? জেনে নিন কীভাবে কমবে

কয়েকটি ছোট কিন্তু গুরুত্বপূর্ণ ব্যাপার খেয়াল রাখতে হবে (Pixabay)

Recurring acne how to avoid it: বারবার একই জায়গায় ব্রণ হচ্ছে। এই সমস্যা থেকে কী আদৌ রেহাই পাওয়া সম্ভব? জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ।

ব্রণর সমস্যা কম বয়সিদের মধ্যে প্রায়ই দেখা যায়। কারও কারও মুখে আবার অতিরিক্ত পরিমাণে ব্রণ হয়। তবে, সেরে যাওয়ার পরেও সেখানে আবার ব্রণ হলে তা সত্যিই চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। অনেকই এমন সমস্যায় ভোগেন। কারও কারও একই জায়গায় বারবার ব্রণ হতে থাকে। এর থেকে মনে হতে পারে এই সমস্যা আর সারবে না। তবে চিকিৎসকদের মতামত তেমন নয়। চর্মরোগ বিশেষজ্ঞ -ডাঃ রোহিত বাত্রা জানাচ্ছেন, ব্রণর পাশাপাশি এই সমস্যা থেকেও রেহাই পাওয়া যেতে পারে। তাঁর কথায়, এর জন্য কয়েকটি ছোট কিন্তু গুরুত্বপূর্ণ ব্যাপার খেয়াল রাখতে হবে।

১. তৈলাক্ত ত্বক: আমাদের ত্বকে সূক্ষ সূক্ষ অসংখ্য ছিদ্র থাকে। বাইরের দূষিত পদার্থ, ধুলো বালি এই ছিদ্রগুলোতে ঢুকে ত্বকের ক্ষতি করে। পাশাপাশি তৈলাক্ত ত্বক মানে ত্বকের নিচে থাকা সেবেসিয়াস গ্রন্থি অতিরিক্ত সক্রিয় হওয়া। এই গ্রন্থি থেকে ক্ষরিত সিরাম ত্বকের ছিদ্রের মধ্যে ঢুকে ব্ল্যাকহেড, হোয়াইটহেডের পরিমাণ বাড়িয়ে দেয়। এর থেকেই বাড়ে ব্রণর সমস্যা। ভালো ক্লিনজার দিয়ে নিয়মিত মুখ পরিস্কার করলে এই ব্ল্যাকহেড, হোয়াইটহেড ত্বক থেকে সরে যায়। তবে নিজের ত্বকের সঙ্গে মানানসই এমন ক্লিনজার বা স্ক্রাব ব্যবহার করা উচিত।

২. যখন তখন মুখে হাত দেওয়া: যখন তখন মুখে হাত দেওয়ার অভ্যাস থেকে ব্রণর সমস্যা বারবার দেখা দেয়। সারাদিন আমাদের হাত নানা জীবাণুর সংস্পর্শে আসে। সেই হাত সরাসরি মুখে দিলে জীবাণু মুখের ত্বকে চলে যায়। এই জীবাণু থেকে ত্বকে সংক্রমণ ছড়ানোর সম্ভাবনা বাড়ে। ফলে, বাড়তে পারে বারবার ব্রণর সমস্যা।

৩. পিরিয়ডের ব্রণ: পিরিয়ডের সময় শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হয়। এর ফলে গলা ও চিবুকের অংশের সেবেসিয়াস গ্রন্থি বেশি সক্রিয় হয়ে পড়ে। এর থেকেও এই সমস্যা বাড়ে। পিরিয়ডের ব্রণ হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। চিকিৎসক এ ক্ষেত্রে অ্যান্ড্রোজেন ব্লকারের ওষুধ দেন।

৪. ব্রণর পিছনে সিস্ট: অনেক সময় ব্রণর আকারে সিস্ট তৈরি হয় মুখের ত্বকে। সিস্ট ব্রণর থেকে তুলনায় বড় হয়। এর মধ্যে তেল ও জীবাণুর পরিমাণও ব্রণর তুলনায় বেশি। এই ধরনের সিস্ট সারতে যথেষ্ট বেশি সময় লাগে। বর্তমানে চিকিৎসকরা ব্লু লাইট থেরাপির মাধ্যমে এর চিকিৎসা করেন।

 

 

টুকিটাকি খবর

Latest News

অনিবার্ণ-মধুরিমার ডিভোর্সের গুঞ্জন, তাঁদের দাম্পত্য নিয়ে সামনে এল গোপন তথ্য মেট্রো সম্প্রসারণে ময়দানে গাছ নিধনের বিকল্প কী?‌ মঙ্গলে রায়ের সম্ভাবনা হাইকোর্টে বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস ‘BJP প্রার্থীকে ৮ বার ভোট যুবকের’, ভাইরাল ভিডিয়ো, সরকারি অফিসারদের হুমকি রাহুলের পদ্মাপারের আম এবার আসছে ভারতে, রফতানি নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ চার দলের ১৪ পয়েন্ট, ভাগ্যের শিকে ছিঁড়ল শুধু RCB-র, IPL-এর ইতিহাসে হল অনন্য নজির শ্যুটিং শেষ, আনন্দে আরশাদের সঙ্গে মিলে দাঁড়িয়ে বাইক চালালেন অক্ষয়! দেখুন কাণ্ড সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক IPL-এর ইতিহাসে একটি মাঠে সব থেকে বেশি ছক্কা, ক্রিস গেইলের রেকর্ড ভাঙলেন কোহলি একেমন ইংরাজি উচ্চারণ!‘নিজেকে কিম কার্দাশিয়ান ভাবছেন নাকি?’ট্রোলিংয়ের মুখে কিয়ারা

Latest IPL News

বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ ভাই অডিও বন্ধ কর-একটা অডিও আমার ১২টা বাজিয়েছে: ক্যামেরাম্যানকে দেখে রোহিতের মজা বারণ করা সত্ত্বেও ব্যক্তিগত ভিডিয়ো পোস্ট, স্টার স্পোর্টসকে তুলোধোনা রোহিতের IPL 2024: ‘আমার ম্যান অফ দ্য ম্যাচ যশ দয়ালকে উৎসর্গ করলাম’- ফ্যাফ ডু'প্লেসি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.