বাংলা নিউজ > টুকিটাকি > মুখের লোম দূর করুন ঘরোয়া উপায় তৈরি এই তিন ফেস প্যাক দিয়ে, জেনে নিন
. বেসন, হলুদ ও গোলাপ জল দিয়ে তৈরি ফেসপ্যাক শুধু লোমই পরিষ্কার করে না, বরং ত্বকের সুস্বাস্থ্যের জন্যও উপকারী।
. বেসন, হলুদ ও গোলাপ জল দিয়ে তৈরি ফেসপ্যাক শুধু লোমই পরিষ্কার করে না, বরং ত্বকের সুস্বাস্থ্যের জন্যও উপকারী।

মুখের লোম দূর করুন ঘরোয়া উপায় তৈরি এই তিন ফেস প্যাক দিয়ে, জেনে নিন

লেবুর রসে ব্লিচিং প্রপার্টি উপস্থিত থাকে, যা ত্বক উজ্জ্বল করে। আবার চিনি এক্সফোলিয়েন্টের কাজ করে। লেবু, চিনি ও জলের মিশ্রণ মুখে লাগালে উপকার পাওয়া যায়।

ঝকঝকে ও পরিষ্কার মুখ সকলেই পছন্দ করে। কিন্তু অনেকের মুখে প্রচুর লোম থাকে, যা তাঁদের সৌন্দর্যকে দমিয়ে দেয়। অনেকে এই লোম থেকে মুক্তির জন্য নানান চিকিৎসা করিয়ে থাকেন। তবে এমন কিছু ঘরোয়া উপায় আছে, যার সাহায্যে সহজে এই লোম থেকে মুক্তি পেতে পারেন। এখানে কয়েকটি ফেস প্যাক তৈরির পদ্ধতি সম্পর্কে জানানো হল, যার সাহায্যে মুখের লোম থেকে মুক্তি পেতে পারেন।

১. লেবু, চিনি ও জল- লেবুর রসে ব্লিচিং প্রপার্টি উপস্থিত থাকে, যা ত্বক উজ্জ্বল করে। আবার চিনি এক্সফোলিয়েন্টের কাজ করে। লেবু, চিনি ও জলের মিশ্রণ মুখে লাগালে উপকার পাওয়া যায়।

এর জন্য ১ চামচ চিনিতে ২ চামচ লেবুর রস ও তিন চামচ জল মিশিয়ে নিন। তুলোর সাহায্যে এটি নিজের মুখে লাগান। ২০ থেকে ৩০ মিনিট পর্যন্ত লাগিয়ে রাখতে হবে।

২. পেঁপে ও হলুদ- পেঁপে ও হলুদ দিয়ে তৈরি ফেসপ্যাক ত্বকের রঙ ও টেক্সচার ভালো রাখতে সাহায্য করে। 

পাকা পেঁপে চটকে নিয়ে এতে এক চামচ হলুদ পাউডার মিশিয়ে নিন। এর পর মুখে ভালো ভাবে ম্যাসাজ করুন। মুখে ১০ মিনিট এই প্যাক লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন।

৩. বেসন, হলুদ ও গোলাপ জল- এই তিনটি উপাদান শুধু লোমই পরিষ্কার করে না, বরং ত্বকের সুস্বাস্থ্যের জন্যও উপকারী। এই উপকরণ দিয়ে তৈরি ফেস প্যাক ত্বককে ময়েস্ট, সফ্ট ও ভাইব্রেন্ট রাখে।

সমপরিমাণে বেসন ও হলুদ গুঁড়োয় গোলাপ জল মিশিয়ে নিন। এই পেস্টটি মুখে লাগিয়ে রাখুন। ১৫-২০ মিনিট পর শুকিয়ে গেলে এটি ধুয়ে নিতে হবে।

Disclaimer- এই প্রতিবেদনে প্রদত্ত তথ্যের যথার্থতা ও বাস্তবিকতা সুনিশ্চিত করার যথাসম্ভব চেষ্টা করা হয়েছে। তবে এর নৈতিক দায়িত্ব হিন্দুস্তান টাইমস বাংলার নয়। তাই পাঠকদের কাছে আবেদন জানানো হচ্ছে, যে কোনও উপায় অবলম্বনের পূর্বে যথাযথ সাবধানতা অবলম্বন করবেন। প্রয়োজনে চিকিৎসকদের পরামর্শ নিতে পিছ পা হবেন না। আপনাদের তথ্য সমৃদ্ধ করাই আমাদের উদ্দেশ্য।

বন্ধ করুন