বাংলা নিউজ > টুকিটাকি > How to Preserve Chili: বাজার থেকে অনেক লঙ্কা কিনে ফেলেছেন ভুল করে? দীর্ঘদিন সতেজ রাখতে চাইলে এই পন্থা কাজে লাগবে

How to Preserve Chili: বাজার থেকে অনেক লঙ্কা কিনে ফেলেছেন ভুল করে? দীর্ঘদিন সতেজ রাখতে চাইলে এই পন্থা কাজে লাগবে

কাঁচা লঙ্কা তাজা রাখার সহজ উপায়

রোজের রান্নায় লঙ্কা লাগেই। আর লঙ্কা ফ্রিজের বাইরে রাখলেই শুকিয়ে যাওয়ার পথে যায়, ফ্রিজে রাখলে অনেক সময়ই দীর্ঘদিন পরে পচে যায় স্বাভাবিক নিয়মে। এই অবস্থায় কয়েকটি উপায় জানলে, লঙ্কা দীর্ঘদিন তাজা রাখতে পারবেন।

গরমের দিনে সবজি ফ্রিজের বাইরে রাখলেই তা পচন ধরার সম্ভবানা থাকে। এদিকে, ফ্রিজে থেকেও অনেক সময় খেয়ালের অভাবে সবজি পচে যায়। গ্যাঁটের কড়ি খরচ করে কেনা সবজিপাতি এভাবে নষ্ট হতে দেখতে কারইবা ভালো লাগে? এদিকে, আবার অনেক সময় সপ্তাহে একদিন কিম্বা ২ দিন বাজারে গেলে সব সময় বেশি জিনিস কেনা হয়ে যায়। ফলে সবজি সেভাবে তাজা থাকেনা যেমন, তেমনই কিছু সবজি পচেও যায় বেশিদিন অযত্নে থাকলে। যাবেন কোথায়? জ্বালা অনেক!

রোজের রান্নায় লঙ্কা লাগেই। আর লঙ্কা ফ্রিজের বাইরে রাখলেই শুকিয়ে যাওয়ার পথে যায়, ফ্রিজে রাখলে অনেক সময়ই দীর্ঘদিন পরে পচে যায় স্বাভাবিক নিয়মে। এই অবস্থায় কয়েকটি উপায় জানলে, লঙ্কা দীর্ঘদিন তাজা রাখতে পারবেন। একসঙ্গে অনেকটা লঙ্কা যদি কোনও সময় কিনেও ফেলেন, তাহলেও টেনশন করবেন না! লঙ্কা সংরক্ষণ করার উপায় দেওয়া রইল।

( Vastu Shastra Tips: বাড়ির এক এক ঘরে মাকড়সার জাল থাকলে এক এক রকমের প্রভাব? বাস্তুমতে জানুন এর ইঙ্গিত)

বক্সে কীভাবে রাখবেন- একটি বক্স নিন। তাতে রাখুন শুকনো টিস্যু পেপার। এরপর লঙ্কাগুলি ঢেলে নিন। তাতে রাখুন একটি রসুন। এরপর এয়ারটাইব বক্স বন্ধ করে দিন। তবে খেয়াল রাখতে হবে, যে লঙ্কাগুলি রাখলেন, তাতে যেন জল না থাকে। জল থাকলে আর দেখতে হবে না! লঙ্কা যাবে নষ্ট হয়ে।

ফ্রিজে রাখলে কী করতে হবে- খোলা ভাবে লঙ্কা ফ্রিজে রাখবেন না। তাহলেই তা নষ্ট হবে। বাড়িতে টিস্যুপেপার না থাকলেএ, খবরের কাগজে মুড়ে একটি বক্সে লঙ্কা রেখে দিন। তাতে কিছুদিন লঙ্কা ভালো থাকবে।

বোঁটা- লঙ্কার বোঁটা ছাড়িয়ে নিলে আর চিন্তা নেই। লঙ্কায় বোঁটা থাকলে পচে যায় তাড়াতাড়ি। তাই অনেক দিন লঙ্কা সংরক্ষণ করতে চাইলে অবশ্যই বোঁটা কেটে ফেলে দিতে হবে। তারপর সেই লঙ্কাগুলিকে সংরক্ষণ করতে পারেন।

অ্যালুমিনিয়াম ফয়েল- এছাড়াও বোঁটা ছাড়িয়ে লঙ্কাকে অ্যালুমিনিয়াম ফয়েলে রেখে ফ্রিজে ঢুকিয়ে দিন। বহুদিন ধরে লঙ্কা থাকবে সতেজ। 

ভ্যাপসা গরমে ও বিশেষত বৃষ্টি টানা চললেই লঙ্কা পচে যাওয়ার দিকে যায়। সেই অবস্থা থেকে গ্যাঁটের কড়ি খরচ করে কেনা লঙ্কাকে তাজা রাখতে এই সহজ উপায়গুলি অবলম্বন করতে পারেন। তাতে ভালো থাকবে এই লঙ্কা।

 

 

 

 

 

 

টুকিটাকি খবর

Latest News

'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ৬ বছরের ছোট রাতুলের সঙ্গে মধুচন্দ্রিমায় একী রূপ রূপাঞ্জনার! পবনের মতোই 'বাঙালি নারীবিদ্বেষী' ভোজপুরি গায়ককে দিয়ে প্রচার? মুখ খুলল তৃণমূল পাহাড়ের কোলে একান্তযাপনে, ২য় Honeymoon! কোথায় গেলেন শ্রুতি-স্বর্ণেন্দু? ‘বলিউড ভুয়ো, ফিল্ম জগত মিথ্যে মায়া’, ভোটে জিতলেই অভিনয় ছাড়বেন বিজেপির কঙ্গনা! এবার বড় নিয়োগ হতে চলেছে অঙ্গনওয়াড়ির নানা পদে, মাস্টারস্ট্রোক দিলেন মমতা পঞ্জাবের বিরুদ্ধে হাফ-ডজন ছক্কায় কোহলির সর্বকালীন IPL রেকর্ড ভাঙলেন অভিষেক শর্মা Rajasthan Royals বনাম Kolkata Knight Riders ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? Netherlands বনাম Ireland ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ভারতীয় দম্পতিদের মধ্যে কমছে বাবা-মা হওয়ার ক্ষমতা, পিছনে রয়েছে এই কারণ

Latest IPL News

'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ ভাই অডিও বন্ধ কর-একটা অডিও আমার ১২টা বাজিয়েছে: ক্যামেরাম্যানকে দেখে রোহিতের মজা বারণ করা সত্ত্বেও ব্যক্তিগত ভিডিয়ো পোস্ট, স্টার স্পোর্টসকে তুলোধোনা রোহিতের IPL 2024: ‘আমার ম্যান অফ দ্য ম্যাচ যশ দয়ালকে উৎসর্গ করলাম’- ফ্যাফ ডু'প্লেসি IPL 2024: সাহসী হলে সেটব্য়াকের পর কামব্যাক হবেই! যশ দয়ালকে বার্তা KKR-এর 'ইয়র্কার নয়, স্লোয়ার বল কর', বিরাটের কথা মতো কাজ করেই ধোনিদের আটকান দয়াল- ভিডিয়ো ভিডিয়ো: LSG-র সাজঘরে এক ফ্রেমে রাহুল-গোয়েঙ্কা! মরশুম শেষে দলকে দিলেন বিশেষবার্তা মনে হয় না, ধোনিকে শেষ বার IPL-এ খেলতে দেখলাম- বড় দাবি প্রাক্তনীদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.