বাংলা নিউজ > টুকিটাকি > Tips For Good Eyesight: মৌরি, আমলকি কিম্বা এই শাকপাতাগুলি খেলে ভাল থাকে চোখ! দৃষ্টিশক্তি বাড়িয়ে দিতে আয়ুর্বেদের টিপস

Tips For Good Eyesight: মৌরি, আমলকি কিম্বা এই শাকপাতাগুলি খেলে ভাল থাকে চোখ! দৃষ্টিশক্তি বাড়িয়ে দিতে আয়ুর্বেদের টিপস

 আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী চোখ ভাল রাখতে মৌরি খাওয়া প্রয়োজন। ছবি সৌজন্য- StockSnap from Pixabay

চোখের ব্যায়াম খুবই সহজ। আয়ুর্বেদ শাস্ত্র বলছে, দিনে কাজের ফাঁকে বা অবসর পেলেই এই ব্যায়াম করে নিলে ভাল থাকে চোখ। একবার চোখকে ঘড়ির কাঁটার দিকে ঘুড়িয়ে আবার কখনও ঘড়ির কাঁটার উল্টো দিকে ঘুরিয়ে নিয়ে চোখের ব্যায়াম করা যেতে পারে।

১ এপ্রিল থেকে শুরু হয়েছে 'Prevention of Blindness Week'। এই বিশেষ সপ্তাহে চোখ ভাল রাখতে চিকিৎসকরা বিভিন্ন রকমের পরামর্শ দিচ্ছেন। বিশেষজ্ঞরা এগিয়ে আসছেন দৃষ্টিশক্তি ভাল রাখার টিপস দিয়ে সাহায্য করতে। উল্লেখ্য, চোখ শরীরের একটি গুরুত্বপূর্ণ দিক। এই চোখের খেয়াল রাখতে আয়ুর্বেদ শাস্ত্র একাধিক পরামর্শ দিচ্ছে। শাস্ত্রের বিশেষজ্ঞরা বলছেন, নির্দিষ্ট কয়েকটি শাক সবজি ভাল রাখে চোখ। এছাড়াও আরও বেশি কিছু খাবার দৃষ্টিশক্তি ভাল রাখতে সাহায্য করে। দেখে নেওয়া যাক কোন কোন খাবার দৃষ্টিশক্তিকে ভাল রাখে।

চোখের ব্যায়াম

চোখের ব্যায়াম খুবই সহজ। আয়ুর্বেদ শাস্ত্র বলছে, দিনে কাজের ফাঁকে বা অবসর পেলেই এই ব্যায়াম করে নিলে ভাল থাকে চোখ। একবার চোখকে ঘড়ির কাঁটার দিকে ঘুড়িয়ে আবার কখনও ঘড়ির কাঁটার উল্টো দিকে ঘুরিয়ে নিয়ে চোখের ব্যায়াম করা যেতে পারে। এছাড়াও মাঝে মাঝে চোখ বন্ধ রেখে এই ব্যায়াম করা যেতে পারে।

জিংকো বাইলোবা

চোখের দৃষ্টি উজ্জ্বল করতে জিংকো বাইলোবা শাক খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। গ্লুকোমা কমাতে এই পাতার বিকল্প নেই। রেটিনোপ্যাথির ক্ষেত্রেও এই পাতা গুরুত্বপূর্ণ। তবে এই পাতা চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে খাওয়া উচিত।

আমন্ড

আমন্ডে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। ভিটামিন ই, সহ অ্যান্টি অক্সিডেন্ট। যা চোখের দৃষ্টি ভাল করতে সাহায্য করবে। এক গ্লাস দুধে আমন্ড মিশিয়ে খেলে তার উপকার পাওয়া যেতে পারে।

মৌরি

রোমে একটা সময় বলা হত, মৌরি ' দৃষ্টিশক্তির ভেষজ'। মৌরি খেলে তা চোখ ভাল রাখে। ছানির সমস্যা দূর করতে মৌরির জুড়ি মেলা ভার! ৪০ দিন অন্তর অন্তর চিনি, মৌরি ও আমন্ডের মিশ্রণ খেতে পারেন।

শতমূলী

আয়ুর্বেদশাস্ত্র বলছে, শতমূলী হল চোখ ভাল রাখার অন্যতম ভেষজ শাকপাতা। চোখের দৃষ্টিশক্তি অনেকদিন ধরে ভাল রাখতে প্রয়োজন এই শতমূলী। গরম দুধে মধু ও শতমূলি পাতা ফেলে খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

আমলকি

চোখের দৃষ্টিশক্তি বাড়িয়ে নিতে আমলকির বিকল্প মেলে না। এতে রয়েছে ভিটামিন সি, রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। রেটিনার কোষকে আরও ভাল রাখতে আমলকি খুবই কার্যকরী বলছেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা।

বন্ধ করুন