বাংলা নিউজ > টুকিটাকি > Lifestyle Tricks: মাঝরাতে বাথরুমে যাওয়ার জন্য বারবার ঘুম থেকে ওঠেন? সমস্যা দূর করবে কীভাবে
প্রস্রাবের সমস্যা কমাতে কী করণীয়

Lifestyle Tricks: মাঝরাতে বাথরুমে যাওয়ার জন্য বারবার ঘুম থেকে ওঠেন? সমস্যা দূর করবে কীভাবে

  • Lifestyle Hacks: অনেকেই মাঝরাতে বারবার ঘুম থেকে ওঠেন কেবল বাথরুম যাওয়ার জন্য। সহজেই এই সমস্যা দূর করুন। দেখে নিন কোন ঘরোয়া উপায় বেছে নেবেন।

অনেকেরই বারবার বাথরুম যেতে হয় দিনে, রাতের বেলায় সেই সমস্যা যেন আরও বৃদ্ধি পায়। তবে সব সমস্যার যেমন সমাধান থাকে তেমনই এই সমস্যার সমাধানও আছে। কিন্তু সমস্যা মেটানোর আগে জানতে হবে কারণ। প্রস্রাবের সমস্যা একাধিক কারণে হতে পারে, যার অন্যতম হল পাকস্থলীতে জলের অভাব, প্রোস্টেট বড় হয়ে যাওয়া, মূত্রাশয়ে পাথর হওয়া, শ্রোণীতে টিউমার হওয়া, ইত্যাদি।

উল্লিখিত কারণগুলোর জন্য বারবার বাথরুম যেতে হতে পারে। অনেক সময় মনে হয় যেন প্রস্রাব হবে কিন্তু আদতে হয় না। সঙ্গে আবার জ্বালাও হয়। ইনফেকশনের জন্য এরম হতে পারে, অথবা অন্য কোনও কারণ। কিন্তু এই সমস্যাগুলো হলে চিকিৎসকের পরামর্শের সঙ্গে নিম্নলিখিত ঘরোয়া টোটকাগুলো মেনে চলুন, দারুন উপকার পাবেন। আসুন দেখে নেওয়া যাক সেগুলো কী কী।

প্রস্রাবের সমস্যা কমাতে কী করণীয়:

১. রোজ ৮ গ্লাস জল অথবা তিন লিটার জল খাওয়া উচিত।

২. লঙ্কা কম খান। লঙ্কা বেশি খেলে জ্বালা হতে পারে।

৩. রোজ এক চামচ তিল এবং গুড় খান। তিল ইনফেকশন কমাতে সাহায্য করে।

৪. ১০-১৫টা মেথির বীজ গুঁড়ো করে নিন তারপর তার সঙ্গে এক চামচ আদা বাটা এবং এক চামচ মধু মিশিয়ে দিনে একবার খান। মেথি প্রস্রাবের সমস্যা দূর করতে সাহায্য করে।

৫. প্রত্যেকদিন এক বাটি করে দই খান। এর মধ্যে থাকা অ্যান্টিবায়োটিক বৈশিষ্ট্য শরীরে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া নির্মূল করতে সাহায্য করে। একই সঙ্গে এটি কিডনি ভালো রাখে।

৬. দারুচিনি কিডনি ভালো রাখে। এটা বারবার বাথরুম যাওয়ার হাত থেকে বাঁচায়।

৭. মূত্রাশয়ে কোনও সংক্রমণ হলে সেটা আমলকী দূর করতে সাহায্য করে। আমলকী পিষে তাতে মধু দিয়ে খান উপকার পাবেন।

৮. বেশি করে ফল, শাক, সবজি খান এর ফলে আপনার শরীরে যে পুষ্টির ঘাটতি আছে সেটা দূর হবে।

বন্ধ করুন