বাংলা নিউজ > টুকিটাকি > Malasana Yoga Benefits: হজম শক্তি বাড়াতে, কোমরের ব্যথা কমাতে দারুন কাজ দেয় এই আসন, ভিডিয়োতে দেখুন এটি রপ্ত করার উপায়
হজমের সমস্যা কাটাতে মলাসন। (Pixabay)

Malasana Yoga Benefits: হজম শক্তি বাড়াতে, কোমরের ব্যথা কমাতে দারুন কাজ দেয় এই আসন, ভিডিয়োতে দেখুন এটি রপ্ত করার উপায়

  • যোগা ট্রেনার অনুষ্কা পারওয়ানি দেখিয়েছেন কীভাবে করতে হয় এই যোগভ্যাস। এই সম্পর্কে একটি ভিডিয়ো তিনি পোস্ট করেন। প্রথমে হাত জোড় করে দাঁড়াতে হবে। সঙ্গে পা দুদিকে ছড়িয়ে ফাঁক করে দাঁড়াতে হবে। এই অবস্থায় গোড়ালির ওপর ভর দিয়ে বসতে হবে।

স্বাস্থ্য ভাল রাখতে যোগভ্য়াসের কোনও বিকল্প নেই। স্বাস্থ্য উদ্ধারে মলাসনের কোনও জুড়ি নেই। এই যোগাসন করলে নিতম্ব, হাঁটু, গোড়ালি পোক্ত হয়। এছাড়াও ভাল হয় পেশীশক্তি। উল্লেখ্য, যোগ বিশেষজ্ঞদের মতে, মলাসনের একাধিক গুণাগুণ রয়েছে। রোজের রুটিনে এই মলাসন রাখতে পারলে তা কার্যকরী ফলাফলদিতে পারে। তবে বহুবার চেষ্টার পর এই মলাসন একেবারে পারফেক্ট হয়। যদি গোড়ালের ওপর সঠিকভাবে হাঁটুর ভার রাখা না যায়, তাহলে এই আসনে খুব একটা লাভ হয় না।

যোগা ট্রেনার অনুষ্কা পারওয়ানি দেখিয়েছেন কীভাবে করতে হয় এই যোগভ্যাস। এই সম্পর্কে একটি ভিডিয়ো তিনি পোস্ট করেন। প্রথমে হাত জোড় করে দাঁড়াতে হবে। সঙ্গে পা দুদিকে ছড়িয়ে ফাঁক করে দাঁড়াতে হবে। এই অবস্থায় গোড়ালির ওপর ভর দিয়ে বসতে হবে। তবে কোনও মতেই গোড়ালি মেঝে থেকে সরবে না। যতদূর সম্ভব হাঁটুর ওপর ভর দিতে হবে। প্রথমে এই আসন পারফর্ম করতে যদি সমস্যা হয়, তাহলে দেওয়ালের দিকে ঝুঁকে নিয়ে দেওয়ালের সাপোর্ট নিয়ে আসন পারফর্ম করা যাবে।

মলাসনের উপকারিতা-

- মলাসন করলে অধ্যাবসায় বাড়ে, সঙ্গমের ক্ষেত্রে বাড়ে এনার্জি।

-হজমের সমস্যা যাঁদের রয়েছে তাঁদের জন্য এই মলাসন খুবই গুরুত্বপূর্ণ। এই মলাসন অনেকেরই হজমের ক্ষমতা বাড়িয়ে দেয়।

-যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাঁদের ক্ষেত্রে এই মলাসন খুবই উপকারী।

-এই আসনে নিতম্বের পেশিও মজবুত হয়। নিতম্ব পায় আকর্ষক শেপ।

- কোমরে ব্যথা শুরু হলে তা কাটিয়ে দেয় মলাসন। তবে যাঁদের অনেক দিন ধরে কোমরে ব্যথার সমস্যা রয়েছে, বসতে অসুবিধা হয়, তাঁদের এই যোগ থেকে দূরে থাকা ভাল। চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে তবেই এটি করা ভাল।

-পায়ের পেশি সচল রাখতে এই আসনের জুড়ি মেলা ভার।

-জোর বাড়ে হাঁটুর। এই আসনের হাত ধরে জোর বাড়ে হাঁটুর।

-হাতের পেশী এই আসনের হাত ধরে পোক্ত হয়।

বন্ধ করুন