বাংলা নিউজ > টুকিটাকি > ঝটপট ওজন কমাতে চান? তাহলে খান এই ফলের রস

ঝটপট ওজন কমাতে চান? তাহলে খান এই ফলের রস

কীভাবে সহজে ওজন কমাবেন?

যথেষ্ট পরিমাণে পুষ্টিগুণ থাকার পাশাপাশি ক্র্যানবেরি ফল একটি উত্তম অ্যান্টিঅক্সিড্যান্ট। এই কারণে চিকিৎসকরা বলছেন, ওজন নিয়ন্ত্রণে রাখতে ক্র্যানবেরি ফল খুবই কার্যকর। এছাড়া ক্র্যানবেরি ফলের শরবত খেলে হৃদরোগ ও কিডনির সমস্যাও নিয়ন্ত্রণ করা সম্ভব।

বর্তমান সময়ের নানা কর্মব্যস্ততার কারণে আমাদের অনেকেরই খাওয়াদাওয়া অনিয়মিত হয়ে পড়ে। এই অনিয়মিত খাওয়াদাওয়ার কারণে শরীরে অনেক জটিল সমস্যা দেখা দেয়। এই সমস্যাগুলির মধ্যে অন্যতম হল অনিয়ন্ত্রিত ওজন বৃদ্ধি। কিন্তু এই ওজন নিয়ন্ত্রণ অনেকের ক্ষেত্রেই বেশ কঠিন হয়ে পড়ে।

অনেকেই নানা কৃত্রিম উপায় অবলম্বন করে। কিন্তু বহু ক্ষেত্রেই তা কার্যকর হয় না। সেই কারণেই অনেক চিকিৎসক বলে থাকেন প্রাকৃতিক উপায় অবলম্বন করতে। সেই প্রাকৃতিক উপায়গুলির মধ্যে অন্যতম হল ক্র্যানবেরি ফলের শরবত খাওয়া। বিশেষজ্ঞদের মতে এই ফলের শরবত ওজন নিয়ন্ত্রণ করতে খুবই কার্যকর। এক নজরে দেখা যাক এই ক্র্যানবেরি ফল আমাদের শররীরে কী কী কাজে লাগে। (আরও পড়ুন: কী ছিলেন, কী হলেন! কী করে এত তাড়াতাড়ি ওজন কমালেন ভারতী? আপনিও পারবেন কি)

পুষ্টিগুণে সমৃদ্ধ: ওজন নিয়ন্ত্রণ করতে অবশ্যই নিয়মিত শরীরচর্চা করা উচিত। ক্র্যানবেরি ফল নানা ভিটামিন, খনিজে সমৃদ্ধ। এই কারণে এই ফলের শরবত খেলে শরাীর থেকে ক্লান্তিভাব দূর হয়। যার ফলে ওজন নিয়ন্ত্রণ করতে দীর্ঘক্ষণ শরীরচর্চা করলেও শরীর থাকে তাজা।

ফাইবারে সমৃদ্ধ: ক্র্যানবেরি ফলে প্রচুর ফাইবার থাকে। এই কারণে এই ফলের শরবত খেলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। খিদে কম পায়। যার ফলে বারবার খাওয়ার প্রবনতা কমিয়ে ওজন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

অ্যান্টিঅক্সিড্যান্ট: এই ফল একটি উত্তম অ্যান্টিঅক্সিড্যান্ট। এই ফলের শরবত নিয়মিত খেলে, শরীর থেকে অনকে দূষিত পদার্থ বেড়িয়ে যায়। যা ওজন নিয়ন্ত্রণ রাখার পক্ষে খুবই কার্যকর।

এছাড়াও ক্র্যানবেরি ফল হৃদযন্ত্র ও কিডনি ঠিক রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বন্ধ করুন