বাংলা নিউজ > টুকিটাকি > Eid Milad-Un-Nabi 2022: আজ নবির জন্মদিন, জানেন কি এই দিনের তাৎপর্য? কোথায় পালিত হয় ইদ মিলাদ-উন-নবি

Eid Milad-Un-Nabi 2022: আজ নবির জন্মদিন, জানেন কি এই দিনের তাৎপর্য? কোথায় পালিত হয় ইদ মিলাদ-উন-নবি

কেন পালন করা হয় ইদ মিলাদ-উন-নবি?

Eid Milad-Un-Nabi 2022: মুসলমান সম্প্রদায়ের মানুষের কাছে অতি পবিত্র এই দিন। কীভাবে এই দিন পালিত হয়?

প্রতি বছর নবি হজরত মহম্মদের জন্মদিন উপলক্ষ্যে মুসলিম সম্প্রদায়ের মানুষ হিজরি বর্ষের তৃতীয় মাস রবিউল আউয়ালের ১২ তারিখে ইদ মিলাদ-উন-নবি হিসাবে পালন করেন। অনেকে আবার এই দিনটিকে নবি দিবস বলেও ডাকেন। নবির জন্মদিন নামেও এই দিনটি পরিচিত।

নবির জন্মদিন:

ইসলামি ক্যালেন্ডার অনুসারে রবিউল আওয়াল মাসের ১২ তারিখ মক্কায় জন্ম নেন নবি। গ্রেগরিয়ান ক্যালেন্ডারের হিসাবে ৫৭০ খ্রিষ্টাব্দে তাঁর জন্ম হয়। এবং ৬৩২ খ্রিস্টাব্দে মদিনায় তাঁর মৃত্যু।

ইদ মিলাদ-উন-নবির সময়:

গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে,ইদ মিলাদ-উন-নবি ভারতে ৮ অক্টোবর সন্ধ্যায় শুরু হয়েছে। এবং পরদিন ৯ অক্টোবর সন্ধ্যায় শেষ হবে।

কারা পালন করেন ইদ মিলাদ-উন-নবি:

এই উৎসবটি শিয়া ও সুন্নি সম্প্রদায়ের মানুষ পালন করেন। সুন্নি মুসলমানরা রবিউল-আউয়াল মাসের ১২ তারিখে এটি পালন করেন। শিয়া মুসলমানরা ১৭ রবিউল-আউয়ালে পালন করে। ইদ মিলাদ-উন-নবি আবার একই সঙ্গে নবির মৃত্যুবার্ষিকী হিসেবেও বিশ্বাস করা হয়। তাই কিছু মুসলমান এই দিনটিকে শোকপ্রকাশের দিন হিসাবেও দেখেন।

ইদ মিলাদ-উন-নবির তাৎপর্য:

ইসলামের শেষ নবি বা বার্তাবাহক ও রাসুল ছিলেন হজরত মহম্মদ। তাঁর প্রতি সম্মান প্রদর্শনের একটি উপায় হল এই দিনটি পালন করা।

ভারত, বাংলাদেশ, পাকিস্তানের মতো দেশ ছাড়াও ইথিয়োপিয়া, তুরস্ক, নাইজিরিয়া, শ্রীলঙ্কা, ফ্রান্স, ইতালির মতো দেশে পালিত হয় এই নবি দিবস। 

ইদ মিলাদ-উন-নবি দিনটিতে মুসলমানরা হজরত মুহাম্মদের জীবন ও শিক্ষাকে স্মরণ করেন, কুরান পাঠ করেন এবং গরিব ও দুঃস্থদের নানা জিনিস দান করেন। এদিন প্রার্থনা সভার আয়োজন করা হয় এবং মসজিদ সাজানো হয়। কেউ কেউ এই দিনে রোজাও রাখেন। 

ভিন্ন মত:

একদিকে যেমন বিভিন্ন দেশে ইদ মিলাদ-উন-নবি ব্যাপকভাবে পালন করা হয়, তেমনই আবার মুসলিম সম্প্রদায়ের অনেকে বিশ্বাস করেন, এই দিনটির ইসলামী সংস্কৃতিতে কোনও স্থান নেই। সালাফি এবং ওয়াহাবি মুসলমানরা এটিকে পালন করেন না।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা এবার মহানায়কের তালিমে প্রেমে পড়বেন অনিন্দ্য-রোশনি! প্রকাশ্যে অতি উত্তমের ঝলক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.