বাংলা নিউজ > টুকিটাকি > Tomato and Cucumber: টমেটো আর শসা একসঙ্গে খাচ্ছেন? এর ফলে কী কী হতে পারে জানেন

Tomato and Cucumber: টমেটো আর শসা একসঙ্গে খাচ্ছেন? এর ফলে কী কী হতে পারে জানেন

টমেটো আর শসা একসঙ্গে খেলে কী কী সমস্যা হতে পারে? (ফাইল ছবি)

স্যালাডে অনেকেই একসঙ্গে টমেটো আর শসা খান। কিন্তু একসঙ্গে এই দু’টি জিনিস খাওয়া মোটেই ভালো কথা নয়। 

শসা এবং টমেটো। দুটোই শরীরের জন্য অত্যন্ত ভালো। দুটোই প্রচুর পুষ্টিগুণে ভরা। আলাদা আলাদা করে খেলে, এগুলি শরীরের নানা উপকার করে। কিন্তু একসঙ্গে খেলে? তাহলেই এগুলি শরীরকে নানা বিপদে ফেলতে পারে। তেমনই বলছেন বিজ্ঞানীরা।

নিমন্ত্রণ বাড়িতে ভারী খাবার খাওয়ার আগে অনেকেই শসা এবং টমেটোর স্যালাড খান। অনেকে বাড়িতেও নিয়মিত এই জাতীয় স্যালাড করে নেন। কিন্তু জানেন কি এটি বিপদ ডেকে আনতে পারে? 

শসা এবং টমোটো একসঙ্গে খেলে কী কী সমস্যা হতে পারে?

  • শসা হজমে সাহায্য করে। কিন্তু টমেটোর সঙ্গে খেলে সেই শসাই হয়ে দাঁড়ায় হজমের শত্রু। তখন বদহজম ঘটানোর মতো কাণ্ড করতে থাকে এটি।
  • টমেটোয় বহু ধরনের পুষ্টিগুণ থাকে। তাই এটি ধীরে ধীরে হজম হয়। কিন্তু শসা আবার হজম হয় দ্রুত। তাই এই দু’টি একসঙ্গে খেলে টমেটোর অনেকখানি পুষ্টিগুণের অপচয় হয়।
  • শসা এবং টমেটো একসঙ্গে পেটে গ্যাসের সমস্যা হতে পারে। পেটব্যথা, তা থেকে মাথাব্যথার মতো সমস্যাও হতে পারে।
  • টমেটো ভিটামিন সি-তে ভরপুর। শসায় এমন কিছু উপাদান রয়েছে, যা টমেটোর এই ভিটামিন সি-র সঙ্গে বিক্রিয়া করে। বিক্রিয়ার ফলে এমন কিছু উপাদান তৈরি হয়, যা পাকস্থলীর ক্ষতি করে। চট করে টের পাওয়া না গেলেও, এটি দীর্ঘ দিন ধরে চলতে থাকলে পেটের বড় সমস্যা দেখা দিতে পারে।

তবে শুধু শসা এবং টমেটো একসঙ্গে খাওয়া উচিত নয়, তাই নয়, আরও বেশ কয়েকটি স্যালাডের উপাদানও একসঙ্গে খাওয়া পেটের পক্ষে ভালো নয়। যেমন দইয়ের সঙ্গে শসা, টমেটো বা পেঁয়াজ মিশিয়ে অনেকে রায়তা বানান। সেটিও পেটের সমস্যা সৃষ্টি করতে পারে।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

ব্যাজবল জমানায় সব থেকে কম রান-রেটে লম্বা পার্টনারশিপ গড়ার নজির রুট-ফোকসের ‘‌সন্দেশখালির সমাধান হল আফস্পা’‌, এক্স হ্যান্ডেলে বিজেপিকে বড় পরামর্শ তথাগতর ছাবার সেটে গুরুতর আহত হন, এখন কেমন আছে ভিকির হাতের চোট? স্ত্রী সন্তানদের সঙ্গে লন্ডনে সময় কাটানোই উদ্দেশ্য, এখনই দেশে ফিরছেন না বিরাট মেট্রোর কাজ- ট্রায়ালের পরে চিংড়িঘাটায় ৭৫ দিনের ‘ব্লক’, এখন কোন পথে যাবে গাড়ি? ‘‌দিল্লির নির্দেশ, সন্দেশখালি ইস্যু জিইয়ে রাখতে হবে’‌, বিজেপিকে তুলোধনা কুণালের একের পর এক রাজ্যে আসন সমঝোতা চূড়ান্ত, এবার প্রচণ্ড গতি পেল ইন্ডিয়া জোট মার্চ মাসে পালিত হবে হোলি, জেনে নিন কেন গুরুত্বপূর্ণ এই উৎসব ৮২ বছরে একটাই অপূর্ণ ইচ্ছে মাধবী মুখোপাধ্যায়ের! শেষ ছবিটি কার সঙ্গে করতে চান? কাজের জন্যই রাজনীতি থেকে সরছেন মিমি? সাংসদ পদ থেকে ইস্তফা নিয়ে বললেন কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.