বাংলা নিউজ > টুকিটাকি > TomTom report on Bengaluru: বিশ্বের সবচেয়ে ট্রাফিক জ্যাম হওয়া শহরের মধ্যে দুই নম্বরে বেঙ্গালুরু

TomTom report on Bengaluru: বিশ্বের সবচেয়ে ট্রাফিক জ্যাম হওয়া শহরের মধ্যে দুই নম্বরে বেঙ্গালুরু

বেঙ্গালুরুতে অফিস হলে বছরে ৫ দিন না ছুটি না অফিস (HT)

TomTom report on Bengaluru: বেঙ্গালুরুতে অফিস হলে বছরে ৫ দিন না ছুটি না অফিস। শুধু শুধুই নষ্ট হবে সেই সময়। টমটমের বিশেষ‌ রিপোর্টে প্রকাশিত আরও তথ্য।

সারা বিশ্বে সবচেয়ে ঢিমেতালে গাড়ি চলে কোন কোন শহরে? এমন একটি প্রশ্ন করলে দেখা যাবে সেই তালিকার দ্বিতীয় স্থানেই বেঙ্গালুরু। জিওলোকেশন (যে প্রযুক্তি কোনও গাড়ি বা মানুষ মানচিত্রের কোনদিক থেকে কোনদিকে যাচ্ছে, তা বোঝা যায়) প্রযুক্তিতে বিশেষজ্ঞ সংস্থা টমটম তেমন তকমাই দিল এই প্রযুক্তির শহরকে। বেঙ্গালুরুতে গাড়ি নিয়ে গেলে কতটা ঢিমেতালে চলবেন আপনি? সংস্থার হিসেব অনুযায়ী সেখানে একটি গাড়ির ১০ কিলোমিটার রাস্তা পার করতে লাগবে ৩০ মিনিট! অর্থাৎ ঘন্টায় সাকুল্যে ২০ কিলোমিটারের বেশি যাওয়া আপনার পক্ষে সম্ভব নয়।

বুধবার প্রকাশিত একটি রিপোর্টে টমটম জানায়, প্রযুক্তির শহর বেঙ্গালুরুতে ১০ কিমি যেতে ২৯ মিনিট ৯ সেকেন্ড লাগে। সারা বিশ্বে এমন ঢিমেতালে চলার নিরিখে দ্বিতীয় স্থানে বেঙ্গালুরু। আর প্রথম স্থান রয়েছে খোদ লন্ডন! সেখানে গাড়ি চালিয়ে ১০ কিলোমিটার পেরোতে লেগে যাবে ৩৬ মিনিট ২০ সেকেন্ড! ২০২২ সালে এটাই হাল হকিকত ছিল দুই শহরের। এছাড়াও রিপোর্ট মাফিক তৃতীয় স্থানে রয়েছে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিন। জাপানের শহর সাপোরো ও ইতালির মিলান এই তালিকার চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে।

এই রিপোর্ট অনুযায়ী, বেঙ্গালুরু গাড়ি চালানোর জন্য নষ্ট হওয়া সময়ের তালিকায় চতুর্থ স্থানে রয়েছে। ২০২২ সালের রিপোর্ট অনুযায়ী ঢিমে তালে গতির জন্য বছরে ১২৯ ঘন্টা সময় নষ্ট হয়েছে বেঙ্গালুরুর যাত্রীদের। সময় নষ্ট হওয়ার নিরিখে অবশ্য তালিকার প্রথম স্থানে রয়েছে আয়ারল্যান্ডের ডাবলিন। তাদের শহরে মোট ১৪০ ঘন্টা সময় নষ্ট হয়েছে ঢিমেতালে গাড়ির চলার কারণে।

প্রসঙ্গত টমটমের এই রিপোর্ট ট্রাফিক রিপোর্টের ১২তম সংস্করণ। ৩৮৯ শহরের ৫৬টি শহরের ট্রাফিকের খুঁটিনাটি রয়েছে এই রিপোর্টে। কোন শহরে গাড়ি চালাতে গেলে কেমন সময় গচ্চা যাবে তারই রিপোর্ট প্রকাশ করে এই সংস্থা। পাশাপাশি পরিবেশের উপর কেমন প্রভাব পড়ছে এতো যানবাহনের ফলে, সেদিকটাও খতিয়ে দেখে। সব মিলিয়ে তিনটি দিকে নজর রাখে এই বিশেষ রিপোর্ট। গাড়ি চালাতে গিয়ে কেমন সময় লাগছে, কতটা তেল পুড়ছে, আর কত পরিমাণে কার্বন ডাই অক্সাইড বায়ুতে নির্গত হচ্ছে। পেট্রোল ও ডিজেল গাড়ির পাশাপাশি বিদ্যু্ৎচালিত গাড়ি কেমন পরিষেবা দিচ্ছে তারও হিসেব রাখে টমটম। ১০ কিমি যেতে কতটা সময় নিচ্ছে তা তিনরকম গাড়ির ক্ষেত্রেই মাপা হয়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

সুরাপ্রেমীদের জন্যে দুঃসংবাদ! রাজ্যে বৃদ্ধি পাবে মদের দাম, কত করে বাড়ছে রেট? রক্ত পাতলা করার ওষুধ বাঁচাতে পারে সাপের বিষক্রিয়া থেকে, তথ্য উঠে এল গবেষণায় বিশ্ব সেরা খাদ্য তালিকায় বাংলার চিংড়ি মালাই! জায়গা শীর্ষ ৫০ সামুদ্রিক খাবারেও ইলিশ থেকে মটন! শোভন-সোহিনীর বউভাত ঘরোয়া হলে কী হবে, খাবারের মেনুু এলাহি, দেখুন- ছাত্র আন্দোলনে অগ্নিগর্ভ বাংলাদেশে ভারতীয়দের জন্য অ্যাডভাইসারি জারি দূতাবাসের হার্দিককেই অধিনায়ক চাই- T20I-র নেতা হিসাবে সূর্যের নাম উঠতেই প্রতিবাদে ঝড় বাংলায় তৈরি হবে আরও এক বিমানবন্দর, চলছে ব্রিটিশ জমানার এয়ারস্ট্রিপের সমীক্ষা ভিডিয়ো: ছন্দে নেই বাবর আজম! ১৮ বছরের তরুণের সামনে পাক তারকার ল্যাজে গোবরে অবস্থা হিমন্ত-গড়ে টাটারা গড়ছে ২৭ হাজার কোটির সেমিকন্ডাক্টার ইউনিট!কত বছরের লিজ-চুক্তি ঋত্বিক থেকে মালাইকা, বলিউড তারকারা নিজেদের ফিট রাখেন এইভাবে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.