বাংলা নিউজ > টুকিটাকি > Research on neanderthal: নিয়ানডারথাল মানব অনায়াসে চিবিয়ে খেয়ে নিত অতিকায় প্রাণী, জানা গেল আশ্চর্য তথ্য

Research on neanderthal: নিয়ানডারথাল মানব অনায়াসে চিবিয়ে খেয়ে নিত অতিকায় প্রাণী, জানা গেল আশ্চর্য তথ্য

দাঁতের এনামেলই বলে দিল কী খাবার খেত আদিম মানুষেরা (University of Southampton)

দাঁতের এনামেলই বলে দিল কী খাবার খেয়ে জীবনধারণ করত আদিম মানুষেরা। পশ্চিম ইউরোপের নিয়ানডারথালকে মানুষের প্রাচীনতম পূর্বপুরুষ বলে মনে করা হয়। প্রায় ২ লাখ বছর আগে পৃথিবীতে ছিল এই বনমানুষ।

দাঁতের এনামেলই বলে দিল কী খাবার খেয়ে জীবনধারণ করত আদিম মানুষেরা। পশ্চিম ইউরোপের নিয়ানডারথালকে মানুষের প্রাচীনতম পূর্বপুরুষ বলে মনে করা হয়। প্রায় ২ লাখ বছর আগে পৃথিবীতে ছিল এই বনমানুষ। এবার তাদের খাদ্যাভাস সম্পর্কেই ধারণা পেলেন বিজ্ঞানীরা। সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানীর গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য। জানা গেল, ছোটখাটো সহজে শিকার করা যায় এমন প্রাণীই শুধু খেত না নিয়ানডারথাল গোত্রের আদিম মানবরা। বরং বড় বড় প্রাণীও শিকার করতেন এই নিয়ানডারথাল বনমানুষ। প্রসঙ্গত ২ লাখ বছর আগে পৃথিবীতে থাকা এই বনমানুষরা গুহার মধ্যেই থাকত। শিকারের মাধ্যমে খাবার জোগাড় করেই বেঁচে থাকত এই গুহামানবরা। 

আরও পড়ুন: ওজন কমাতে এটি অনেকেই খান, কিন্তু এর ক্ষতিকর দিকও রয়েছে, জানলে সাবধান হবেন আজই

আরও পড়ুন: বয়স বাড়লেও হার্ট থাকবে চাঙ্গা তরুণের মতো, রোজ পাতে ৪ খাবার রাখলেই কেল্লা ফতে

সম্প্রতি সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী পর্তুগালের অ্যালমোন্ডা গুহা থেকে এই বনমানুষদের দাঁতের নমুনা সংগ্রহ করে। সেই নমুনা বিশ্লেষণ করেই মেলে এই তথ্য। পাশাপাশি ১ লাখ বছর আগে অ্যালমোন্ডা গুহার চারপাশে প্রাগৈতিহাসিক মানুষরা কীভাবে বাস করত, সেই রহস্যও ভেদ করছেন বিজ্ঞানীরা। সম্প্রতি পিএনএএস জার্নালে প্রকাশিত এই গবেষণা থেকে জানা গিয়েছে, এই মানুষদের মধ্যে জৈবিক পরিবর্তন কীভাবে হত তা বুঝতেও সাহায্য করবে নয়া তথ্য। কী এমন প্রাণী শিকার করত নিয়ানডারথালরা? এই গবেষণার সঙ্গে জড়িত এক বিজ্ঞানীর কথায়, নিজেদের চেহারার থেকে অনেকটাই বড় প্রাণীদের অনায়াসে শিকার করতে পারত এই বনমানুষরা। তবে আর ও দশ হাজার বছর পর এই অঞ্চলে যে বনমানুষরা বাস করত, তারা অনেক ছোটখাটো প্রাণী শিকার করত।

এই গবেষণার জন্য যে যে নমুনা সংগ্রহ করা হয়, সেগুলি যে সবকটি একই সময়ের তা নয়। বরং বিজ্ঞানীদের কথায়, কিছু নমুনা পাওয়া গিয়েছে যা ৯৫,০০০ বছর আগের বনমানুষের দাঁত। আবার কিছু পাওয়া গিয়েছে ১৩,০০ বছর আগের নমুনা। যা আদতে ম্যাগডালেনিয়ান যুগের কথা। ২৩,০০০ বছর থেকে ১৪,০০০ বছর পর্যন্ত এই যুগ চলেছিল পৃথিবীতে। এই সময়ের মধ্যেই পাওয়া যায় বাকি দাঁতগুলির নমুনা। দুই ধরনের নমুনাকেই খুঁটিয়ে পরীক্ষা নিরীক্ষা করা হয়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর

Latest News

আগামী T20 বিশ্বকাপে পাপুয়া নিউ গিনির দায়িত্বে বিশ্বকাপজয়ী প্রাক্তন কোচ প্রত্যাবর্তনেই নজর কাড়লেন বেন স্টোক্স, কাউন্টিতে নিলেন এক ইনিংসে পাঁচ উইকেট আজ পালিত হবে নরসিংহ জয়ন্তী, জেনে নিন পুজোর শুভ সময় ও এই দিনের গুরুত্ব কলকাতায় খাড়গের ছবিতে কালি ইস্যুতে বঙ্গ কংগ্রেসের থেকে রিপোর্ট চাইল হাইকমান্ড বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক হবে…’ IIMC-র অনুষ্ঠানে বার্তা ওপার বাংলার পরিবেশ মন্ত্রীর কেন্দ্রের ধমক খেয়ে তৎপর সিকিম সরকার, পাহাড়ি রাজ্যে কি কমবে গাড়ি ভাড়া? নতুন-পুরনো মিলিয়ে কোকাকোলার ৫২৩৭ সামগ্রী ব্যক্তির সংগ্রহে! গড়লেন বিশ্বরেকর্ড সত্যি কি কোনওদিন প্রেম সম্পর্কে ছিলেন তাঁরা? সোজাসুজি জবাব প্রসেনজিৎ-ঋতুপর্ণার ১২% এগিয়ে থেকেও 'হার' চব্বিশের বাংলার, আসন ধরে ধরে সামনে ভোটের কোন অঙ্ক?

Latest IPL News

বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই! আইপিএল ভারতীয় দলে ঢোকার শর্টকাট না হয়ে যায়… কুপ্রভাবের কথা গৌতম গম্ভীরের গলায় পেশীর চোটের চিকিৎসা করাতে লন্ডনে যেতে চলেছেন MSD,ফিরেই ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.