বাংলা নিউজ > টুকিটাকি > When Covid Will End: কবে শেষ হবে করোনার ঝঞ্ঝাট, এই বছরেই নাকি আরও সময় লাগবে? কী বলছেন চিকিৎসক
কবে মুক্তি পাওয়া যাবে করোনার হাত থেকে? (ফাইল ছবি)
কবে মুক্তি পাওয়া যাবে করোনার হাত থেকে? (ফাইল ছবি)

When Covid Will End: কবে শেষ হবে করোনার ঝঞ্ঝাট, এই বছরেই নাকি আরও সময় লাগবে? কী বলছেন চিকিৎসক

  • WHO প্রধান বলেছেন, ২০২২ সালেই শেষ হবে করোনা। কিন্তু অন্য বিশেষজ্ঞরা কি একই কথা বলছেন? নাকি তাঁদের মত আলাদা?

হালে বিশ্বস্বাস্থ্য সংস্থা বা WHO-র প্রধান বলেছেন, চলতি বছরেই শেষ হবে করোনার আতঙ্ক। তবে একটি শর্তও দিয়েছেন তিনি। পৃথিবীর সমস্ত মানুষের ৭০ শতাংশরই টিকাকরণ করতে হবে। তবেই শেষ হতে পারে করোনা। অন্য বিশেষজ্ঞরাও কি একই কথা বলছেন?

হালে মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিভাগের প্রধান, চিকিৎসক ফাহিম ইউনুস এই বিষয়টি নিয়ে সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তর দেন। সেখানে ফাহিম বলেন, ‘এই বছরই করোনা শেষ হবে, এমন ধরে নেওয়ার কারণ নেই। এক এক দেশে এক এক সময়ে শেষ হবে ভাইরাসটির সংক্রমণের ভয়াবহতা।’

তবে তিনি জোর দিয়েছেন কয়েকটি বিষয়ের ওপর।

  • কোভিডের ভ্যাকসিনের ডোজ বলতে এখনও দু’টি টিকা ধরে নেওয়া হচ্ছে। ওটা দু’টি ধরলে হবে না। তিনটি ধরতে হবে। বুস্টার ডোজটিও সকলকে নিতে হবে। এটি কোভিডকে শেষ করতে কাজে লাগবে।
  • এমআরএনএ ভ্যাকসিনের ক্ষমতা বেশি। এমনই বলছে বিভিন্ন সমীক্ষা। কিন্তু কোনও টিকা না নেওয়ার থেকে যে কোনও টিকা নেওয়াই ভালো। ফলে এমআরএন টিকা না পেলে, টিকাকরণ হবে না— এমন ধারণা থেকে বেরিয়ে আসতে হবে।
  • টিকা ওমিক্রনের ওপর কাজ করছে না, তাই টিকা নিয়েও লাভ নেই— এমন ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। কারণ সব ভ্যারিয়েন্টেরই ওপরেই টিকা কাজ করছে। কোথাও জোরালো ভাবে, কোথাও কিছুটা হাল্কা ভাবে।
  • যে দেশ বিজ্ঞানের ওপর যত বেশি ভরসা রাখবে, সে দেশে কোভিড তত তাড়াতাড়ি শেষ হবে। প্রত্যেকটি দেশকেই টিকাকরণের ওপর জোর দিতে হবে।

 

তাহলে কী দাঁড়ালো? কবে শেষ হবে এই ঝঞ্ঝাট? ফাহিম ইউনুসের মতে, এ বছর শেষ হওযার সম্ভাবনা কম। কারণ সব দেশে সমান হারে টিকাকরণ হচ্ছে না। এই হিসাবে তাঁর কথার সঙ্গে WHO প্রধানের কথার যে বিশেষ পার্থক্য নেই, তাও পরিষ্কার। কারণ WHO প্রধান বলেছিলেন, সব দেশে সমান ভাবে টিকাকরণ করে গোটা পৃথিবীর জনসংখ্যার ৭০ শতাংশের টিকা সম্পূর্ণ হলেই এ বছর কোভিড দূর হবে। ফাহিম ইউনুস বলছেন, সেটার আশাই কম। ফলে আরও অপেক্ষা করতে হবে কোভিড-বিদায়ের জন্য।

বন্ধ করুন