বাংলা নিউজ > টুকিটাকি > Woman Drinks over 2 kilo oil: আড়াই কিলো তেল নাগাড়ে পান করে নিলেন মহিলা! উদ্যোগ আদিবাসী সম্প্রদায়ের ঐতিহ্য ধরে রাখার

Woman Drinks over 2 kilo oil: আড়াই কিলো তেল নাগাড়ে পান করে নিলেন মহিলা! উদ্যোগ আদিবাসী সম্প্রদায়ের ঐতিহ্য ধরে রাখার

২ কেজি তেল খেয়ে ফেললেন মহিলা।

দেবতা কামদেবকে এই আদিবাসী সম্প্রদায়ের এই বিশেষ বংশ পুজো করে। কামদেবকে কূলদেবতা হিসাবে দেখা হয়। কথিত রয়েছে, এই বংশের যাঁরা পিতার ঘরের তুতো বোন, তাঁরাই ওই তেল পান করবেন। সেই মতোই মেসারাম নাগুবাই ওই তেল পান করেন।

এই পরম্পরা ৬২ বছরের পুরনো। তেলাঙ্গানার ৫ দিনের উৎসব খামদেব যাত্রা। সেই উৎসবে অংশ নিয়েই এক আদিবাসী মহিলা চুমুক দিয়ে পান করলেন আড়াই কেজি তেল! এই আদিবাসী সম্প্রদায়ের বিশ্বাস, এই তেল পান করলে আসবে শান্তি, সমৃদ্ধি।

আড়াই কেজি তিলের তেল পান করা খুব একটা সহজ কথা নয়। তবে তেলাঙ্গানার আদিলাবাদে যে ঘটনা ঘটেছে তা দেখে অনেকেই হতবাক। এই ঘটনা মেসারাম নাগুবাইয়ের। তিনি মহারাষ্ট্রের চন্দ্রপুরের কোদ্দরপুর গ্রামের বাসিন্দা। আদিবাসী ওই  সম্প্রদায়ের থোডাসান বংশের সদস্য তিনি। আর পরম্পরাকে মাথায় রেখে তিনি ওই আড়াই কিলো তেল পান করে ফেলেন। উল্লেখ্য, পৌষ মাস উপলক্ষ্যে আয়োজিত ওই উৎসবে বহু বছর ধরেই এই তেল পানের রীতি প্রচলিত রয়েছে। তিলের তেল পানেরর পর ওই মহিলাকে সংবর্ধনা জানানো হয়। উল্লেখ্য, দেবতা কামদেবকে এই আদিবাসী সম্প্রদায়ের এই বিশেষ বংশ পুজো করে। কামদেবকে কূলদেবতা হিসাবে দেখা হয়। কথিত রয়েছে, এই বংশের যাঁরা পিতার ঘরের তুতো বোন, তাঁরাই ওই তেল পান করবেন। সেই মতোই মেসারাম নাগুবাই ওই তেল পান করেন। 

উল্লেখ্য, এই উৎসবে যে তেল ব্যবহার করা হয়, সেই তেল বাড়িতে তিল থেকে তৈরি করা হয়। তিন বছর ধরে এই তেল এভাবে বার্ষিক উৎসবে পান দেখা যাচ্ছে। মনে করা হয়, এভাবে তিলের তেল পান তাতে চাষিদের উৎপাদন বাড়বে। আসবে সৌভ্রাতৃত্ব আসবে আনন্দ। উপজাতি জানাচ্ছে, ১৯৬১ সাল থেকে এই পরম্পরা শুরু হয়েছে। অন্তত ২০ জন খুড়তুতো বোন এই তেল এত বিশাল পরিমাণে পান করে গিয়েছেন এই কয়েক বছরে। আগামী ২ বছর মেসারাম নাগুবাই এই তেল পান করার কথা সম্প্রদায়ের রীতি অনুযায়ী। 

উল্লেখ্য, তেলাঙ্গানার যে এলাকায় এই অনুষ্ঠান আয়োজিত হয়, সেখানে তেলাঙ্গানা, মহারাষ্ট্র সমেত বহু এলাকা থেকে আসে জনতা। তাঁরা সকলে এই ঘটনা চাক্ষুস করতে চাইছিলেন। উপস্থিত ছিলেন আদিলাবাদের জেলা পরিষদের প্রধান, বিধায়ক সমেত অনেকে। তবে প্রশ্ন উঠছে এইভাবে তেলপান শরীরের পক্ষে কতটা ভালো তা নিয়ে। আদিলাবাদে রাজীব গান্ধী ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়ান্সের এক চিকিৎসক বলছেন, শরীরের ক্ষমতার ওপর পুরো বিষয়টি নির্ভর করে, তবে এতটা তেল একসঙ্গে পান হজম শক্তিতে প্রভাব ফেলে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

শুক্র থেকে বৃষ্টি শুরু বাংলায়; শনি, রবি ও সোমে ৪০ কিমিতে হবে ঝড়, কোথায় সতর্কতা? ক্রেডিট কার্ড থেকে পেটিএম ব্যাঙ্ক, GST- মার্চে টাকার কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? ‘এতটাও আশা করা হয়নি’, মোদীর সংস্কার নীতিতেই বাজিমাত অর্থনীতির, বাহবা শিল্পমহলের মার্চের শুরুতেই বাড়ল LPG সিলিন্ডারের দাম, কলকাতায় রান্নার গ্যাসের দর কত পড়বে? ODI স্ট্যাটাস পাওয়া দলের বিরুদ্ধে সব থেকে কম বয়সে T20I সেঞ্চুরি, যশস্বী-জাজাইকে টপকে বিশ্বরেকর্ড লেভিটের দু-মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, এয়ারপোর্টে বউকে আগলে রাখলেন রণবীর দেশের জন্য জান দিতে প্রস্তুত ‘যোদ্ধা’ই হাইজ্যাকার! ফের আর্মি ইউনিফর্মে সিদ্ধার্থ WPL 2024: জলে গেল মন্ধনার দাপুটে হাফ-সেঞ্চুরি, শেফালির ব্যাটে লড়াকু জয় দিল্লির একটানা ৬ দিন পরীক্ষা! ২০২৫ সালের উচ্চমাধ্যমিকের পুরো রুটিন দেখুন, কটায় শুরু হবে? ইস্টবেঙ্গলকে হারিয়ে মোহনবাগানদের পিছনে ফেলে এক নম্বর স্থান মজবুত করল ওড়িশা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.